শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অপেক্ষার ‘এল ক্ল্যাসিকো’ আজ

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ‘এল ক্ল্যাসিকো’র উত্তেজনায় ভারি হতে শুরু করেছে ইউরোপিয়ান ফুটবলের বাতাস। উত্তেজনার সেই রেণু ছড়িয়ে পড়েছে বিশ্বময়। দুই চিরপ্রতিদ্ব›দ্বীর লড়াই। বিশ্বের সেরা দুই ক্লাবও বটে। এমন মহারণের আড়ালো লুকিয়ে থাকা ইতিহাস, ঐতিহ্য আর অহমকে আরো বাড়িয়ে দেয় দুই দলে বিশ্বের সেরা দুই তারকার উপস্থিতি। দ্বৈরথ, বিতর্ক আর উত্তেজনার জন্য একটি ম্যাচে আর কি লাগে।
বলা হচ্ছে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদরে ধ্রæপদি লড়াইয়ের কথা। লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর মুখোমুখি হওয়ার কথা। বাংলাদেশ সময় আজ যখন গভীর রাত, স্পেনের কাতালোনিয়ার বিখ্যত ক্যাম্প ন্যুতে তখন বাঁজবে বিশ্বের সবচেয়ে কাঙ্খিত ক্লাব ফুটবল ম্যাচের শানাই। যদিও এবারের ক্ল্যাসিকোয় শিরোপা দৌড়ের সমীকরণ নেই। আগেই শিরোপা নিশ্চিত করে ফেলেছে বার্সেলোনা। তবে ম্যাচটি যেহেতু ‘এল ক্ল্যাসিকো’ সেহেতু এর সমীকরণ কেবল শিরোপা সমীকরণে সীমাবদ্ধ থাকবে কেন। নেইও। এমন ম্যাচকে ঘিরে উত্তেজনা আর বিতর্ক ছড়াতে ‘কারণের’ অভাব হয় না। এবারের বিতর্ক যেমন ‘পাসিল্লো’ নিয়ে।
পাসিল্লো হলো স্প্যানিশ শব্দ। যার ইংরেজি করলে দাঁড়ায় ‘গার্ড অব অনার’। স্প্যানিশ ফুটবলের নিয়ম অনুযায়ী, আগেই শিরোপা নিশ্চিত করা দলকে গার্ড অব অনার দেয় প্রতিপক্ষ দল। সেই হিসাবে ন্যু ক্যাম্পে আজ রিয়ালের কাছে গার্ড অব অনার প্রাপ্য বার্সার। কিন্তু রিয়াল সাফ জানিয়ে দিযেছে, বার্সাকে তারা কোন প্রকার সম্মান জানাবে না।
এ নিয়ে উভয় পক্ষ থেকে শিতল মন্তব্য পাওয়া গেছে বেশ। এক মাস আগেই রিয়াল কোচ জিনেদিন জিদান স্পষ্টভাবে জানিয়ে দেন, প্রতিপক্ষকে তারা সম্মান জানাবে না। এ নিয়ে ভাবিত নন বলে জানান বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দে। আর জিদানের মন্তব্যের বিপরীতে কাতালান তারকা জেরার্ড পিকে তো খোঁচার ছলে টুইটে বলেন, ‘আজ রাতে তার ঘুমই হবে না’।
এসব অবশ্য ম্যাচের আগে উত্তেজনা বাড়ানোর রসদ। এসব বিতর্ক পাশে রেখে মরিয়া হয়েই মাঠে নামবে দুই দল। এই ম্যাচে রিয়ালের প্রাপ্য কেবল একটি ক্ল্যাসিকো জয়ের মাধ্যমে চির প্রতিদ্ব›দ্বীকে রেকর্ডের পথে বাধা দেওয়া। কিন্তু বার্সার এখনো অর্জনের আছে অনেক কিছুই। লিগে এখনো একটি ম্যাচও হারেনি তারা। তাদের সামনে সুযোগ লা লিগার ইতিহাসে প্রথম দল হিসেবে পুরো মৌসুমেই অপরাজিত থাকা। তাছাড়া ক্লাব কিংবদন্তি আন্দ্রেস ইনিয়েস্তার জন্য এটি হতে যাচ্ছে শেষ ‘এল ক্ল্যাসিকো’ ম্যাচ। প্রিয় সতীর্থকে নিশ্চয় সর্বোত্তম উপায়েই বিদায় জানাতে চাইবেন মেসি-সুয়ারেজ-পিকেরা।
তৃতীয় স্থানে থাকা রিয়ালের চেয়ে ১৫ পয়েন্ট এগিয়ে বার্সেলোনা। দিপোর্তিভোর বিপক্ষে ৪-২ গোলের জয়ে শিরোপা নিশ্চিত করার সপ্তাহ খানেক আগে সেভিয়াকে হারিয়ে তারা জিতে নেয় কোপা দেল রে শিরোপা। প্রতিপক্ষ যখন ঘরোয়া ডাবল নিশ্চিত করেছে, সেখানে এখনো শিরোপাশূন্য রিয়াল। অবশ্য লস বø্যাঙ্কোসদের সামনে সুযোগ রয়েছে লিভারপুলকে হারিয়ে হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতার।
ক্ল্যাসিকোয় এটি হতে যাচ্ছে ২৩৭তম ম্যাচ। আগের মুখোমুখিতে রিয়ালের ৯৫ জয়ের বিপরীতে বার্সার জিতেছে ৯২ ম্যাচে। গেল ডিসেম্বরে সর্বশেষ তারা মুখোমুখি হয়েছিল লিগ ম্যাচে। বার্নাব্যুর সেই ম্যাচে রিয়ালকে ৩-০ গোলের পরাজয় উপহার দিয়েছিলেন মেসি-সুয়ারেজরা। ক্ল্যাসিকোর ইতিহাসে রেকর্ড ২৫তম গোল করেছিলেন লিওনেল মেসি। তবে অবাক করার মত বিষয় হলো, হিসাবটা কেবল সাম্প্রতিক ন্যু ক্যম্পে হলে হতাশ হবেন বার্সা ভক্তরা। গত ১১ ক্যাম্প ন্যু ক্ল্যাসিকোয় মাত্র তিনবার জিতেছি কাতালানরা!
ক্ল্যাসিকোর কথা আসলে অদৃশ্যভাবে চলে আসে দু’দলের সেরা দুই খেলোয়াড়ের ধ্রæপদি লড়াইয়ের হিসাবও। যে হিসাবে ক্রিশ্চিয়ানো রোনালদোর চেয়ে অনেক এগিয়ে লিওনেল মেসি। লিগে সর্বোচ্চ ৩২ গোল করে পিচিচি ট্রফির অনেকটাই একক দাবিদার মেসি। দ্বিতীয় স্থানে থাকা রোনালদো আছেন ৮ গোল পিছিয়ে। ২৪ গোলের ১৬টিই আবার এসেছে শেষ ৮ ম্যাচে। ৩৭ ম্যাচে ২৫ গোল করে ক্ল্যাসিকোর ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা মেসি। দু’দলের এই মহারণে রোনালদোর গোল ২৯ ম্যাচে ১৭টি।
এমন মহারণে নামার আগে একাদশ নিয়ে ভাবতে হচ্ছে জিদানকে। রাফায়েল ভারানে ও ইস্কোকে দেয়া যায়নি শুক্রবারের অনুশীলনে। জিমে একা সময় কাটিয়েছেন ভারানে, অনুশীলনের মাঠে একা ছিলেন ইস্কো। দানি কারবাহালের ফিটনেস ইস্যু নিয়েও আছে শঙ্কা। ভালভার্দের শিবিরে অবশ্য দৃশ্যত তেমন কোন শঙ্কা নেই। ক্যারিয়ারের প্রথম ক্ল্যাসিকোর অপেক্ষায় ফিলিপ কুতিনহো।

ঐতিহ্যের ম্যাচে মুখোমুখি বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ
ম্যাচ শুরু রাত পৌনে ১টায়, সরাসরি দেখাবে সনি টেন ২
প্রতিযোগিতা ম্যাচ রিয়াল মাদ্রিদের জয় বার্সেলোনার জয় ড্র
লা লিগা ১৭৫ ৭২ ৭০ ৩৩
কোপা দেল রে ৩৩ ১২ ১৪ ৭
চ্যাম্পিয়ন্স লিগ ৮ ৩ ২ ৩
অন্যান্য ২০ ৮ ৬ ৬
মোট ২৩৬ ৯৫ ৯২ ৪৯

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
বশির ৬ মে, ২০১৮, ৩:০১ এএম says : 0
দেখা যাক কী হয় ?
Total Reply(0)
motlab.k.j ৭ মে, ২০১৮, ১২:৩৭ এএম says : 0
এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন আমি একটা বিকিশ একাউনট কোলতে চাই
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন