ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

ব্যবসা বাণিজ্য

মিলবে খুঁটিনাটি সব তথ্য ঃ ঝুঁকিমুক্ত হবে বিনিয়োগ নতুন রূপে ডিএসইর ওয়েবসাইট

প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ বিনিয়োগকারীদের সুবিধার্থে নতুন রূপে সাজানো হলো ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইট। ফলে তালিকাভুক্ত কোম্পানিগুলোর খুঁটিনাটি সব তথ্য সহজেই পাবেন বিনিয়োগকারীরা। যা ঝুঁকিমুক্ত বিনিয়োগে সহায়ক হবে বলে জানিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।
গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর স্বপন কুমার বালা।
তিনি বলেন, ডিএসইর ওয়েবসাইটের আপডেটেড ভার্সনে কোম্পানির ক্রেডিট রেটিং তথ্য, আইন ভঙ্গ করেছে কিনা এমন তথ্য, লেনদেন শুরু করার তারিখ, কোন ধরনের প্রতিষ্ঠান, আর্থিক প্রতিবেদনের বিস্তারিত তথ্য, আদার ক¤িপ্রহেনসিভ ইনকামের তথ্য, প্রতিদিনের পিই রেশিও, ঋণের অবস্থা, কর্পোরেট পোর্ট ফোলিও, শেয়ার প্রতি আয়ের সব যাবতীয় তথ্য পাওয়া যাবে।
স্বপন কুমার বালা বলেন, বিনিয়োগকারীরা কোনো কোম্পানিতে বিনিয়োগ করার পূর্বে জানতে হবে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনার সঙ্গে কারা জড়িত।
তাদের ইতিহাস সম্পর্কে খোঁজ-খবর নিয়ে বিনিয়োগ করলে লাভবান হওয়ার সম্ভাবনা থাকে। কোম্পানির নাম নয় কাদের নেতৃত্বে পরিচালিত হচ্ছে তা মূল্যায়ন করতে হবে।
তিনি বলেন, নতুন আপডেটেড ভার্সনে বিনিয়োগকারীদের সঠিক সিদ্ধান্ত গ্রহণে সুবিধার্থে কোম্পানির তালিকাভুক্ত হওয়ার সময় যেসব শেয়ারহোল্ডার জড়িত ছিল তাদের তথ্য দেয়া হয়েছে। এমডি বলেন, নতুন করে সাজানো ওয়েবসাইটে তালিকাভুক্ত ২৯টি কোম্পানির আর্থিক প্রতিবেদনের আপডেটেড তথ্য দেয়া যায়নি। কারণ এসব কোম্পানির প্রথম ও দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদনে গড়মিল দেখা গিয়েছে। এর জন্য কোম্পানির অডিট ফার্ম দায় এড়াতে পারেন না। তাদেরকে বলা হয়েছে দ্রæত তা ঠিক করে দেওয়ার জন্য।
সংবাদ সম্মেলনে আরো জানানো হয়েছে, ডিএসইর ওয়েব সাইটটির বাংলা ভার্সনও করা হয়েছে। বর্তমানে তালিকাভুক্ত ৫৬০টি সিকিউরিটিজের মধ্যে ২৯০টি কোম্পানি রয়েছে। আপাতত কোম্পানি ও সিকিউরিটিজের সব তথ্য ওয়েবসাইটে ডিএসই আপলোড করবে। কিন্তু শিগগিরই এ দায়িত্ব সব তালিকাভুক্ত কোম্পানি ও সিকিউরিটিজকে দেয়া হবে। তারা তাদের তথ্যনির্দিষ্ট সময়ে আপলোড করতে পারবে। কোন তথ্য কোন সময়ে দেয়া হয়েছে তার সময়ও উল্লেখ থাকবে। এতে বিনিয়োগকারীরা কোম্পানি সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবে।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বপন কুমার বালা বলেন, আগে বিএসইসির নির্দেশনার কারনে কিছু তথ্য প্রকাশে নিষেধাজ্ঞা ছিল। সেখানে হয়তো কোন কারন ছিল। তবে এখন নিষেধাজ্ঞা না থাকায় সব তথ্য প্রকাশ করা হচ্ছে।
সবশেষে সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, আগামী ১২ এপ্রিল ডিএসইতে আমার শেষদিন হতে যাচ্ছে। এরপর ১৩ তারিখে আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুরোনো পেশা শিক্ষকতায় যোগদান করবো। এ সময় তিনি সাংবাদিকদের নিশ্চিত না হয়ে কোন সংবাদ প্রকাশ না করার অনুরোধ করেন।
একইসঙ্গে ধারণা বা অনুমান নির্ভর রিপোর্ট না করার জন্যও সাংবাদিকদের প্রতি আহŸান জানান।
সংবাদ সম্মেলনে ডিএসইর সিআরও জিয়াউল হাসান খান, সিএফও আব্দুল মতিন পাটওয়ারী, ডিএসই কর্মকর্তা মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন