বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রেকর্ডটা হলো না বার্সার!

| প্রকাশের সময় : ১৫ মে, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : লা লিগায় প্রথম দল হিসেবে পুরো মৌসুম অপরাজিত থাকার স্বপ্নটা পূরণ হলো না বার্সেলোনার। তাই বলে এমন পরাজয়! ডিফেন্ডারদের ব্যর্থতায় পরশু ১৩টি হলুদ কার্ড ও ৯ গোলের রোমাঞ্চকর ম্যাচে পয়েন্ট তালিকার নীচের সারির দল লেভান্তের কাছে ৫-৪ গোলে হেরেছে আর্নেস্তো ভালভার্দের দল। ৪৩ ম্যাচ পর লিগ ম্যাচে হারের স্বাদ পেল কাতালানরা।
দলে ছিলেন না কেবল লিওনেল মেসি। শুরুর একাদশে ছিলেন না লুইস সুয়ারেজ ও জেরার্ড পিকেও। পরে অবশ্য তাদের নামানো হয়। সেমেদো, মিনা, ভারমেলন, আলবাদের করুণ দশা দেখে ম্যাচের ৩১ মিনিটেই নামানো হয় পিকেকে। কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি। আক্রমণ শানাতে গিয়ে বার বার নিজেদের রক্ষণ আলগা হয়ে যায় বার্সার। সেই সুযোগ পুরোপুরি কাজে লাগায় স্বাগতিকরা।
লেভান্তের ভয়ঙ্কর সব পাল্টা আক্রমণের প্রসংশা করতেই হয়। আগের ৯ ম্যাচে যে দলটি বার্সর কাছে খেয়েছে ৩৬ গোল, সেই দলটিই যেন হঠাৎ ফিরে গেল অর্ধ শতাব্দিরও আগে। ১৯৬৪ সালে শেষ লেভান্তের কাছে হেরেছিল বার্সা। সেবারের সেই ব্যবধান ৫-১ ব্যবধান তৈরী হতে সময় লাগে মাত্র ৫৬ মিনিট! বিশ্বের অন্যতম সেরা দলের বিপক্ষে ক্যারিয়ারে প্রথম হ্যাটট্রিক করেন ঘানার স্ট্রাইকার ইমানুয়েল বোয়েটাং, জোড়া গোল করেন এনিস বর্ধি। প্রতিটা গোলই ছিল রক্ষণে বার্সার অসহায়ত্বের ছাপ।
এরপরও ম্যাচে ফেরার মত যথেষ্ঠ সময় ছিল বার্সার হাতে। ৭১তম মিনিটে পেনাল্টি থেকে লুইস সুয়ারেজ স্কোরলাইন কমিয়ে ৫-৪ করে নেন। তার আগে দুর্দান্ত হ্যাটট্রিক পূর্ণ করেন ফিলিপ কুতিনহো। বার্সার জার্সিতে এটি তার প্রথম হ্যাটট্রিক। সুয়ারেজের গোলের পর অন্তঃত হার এড়ানোর জন্য ২০ মিনিটের বেশি সময় পেয়েছিল তারা। কিন্তু সুযোগটা কাজে লাগাতে পারেনি। আগত্য মৌসুমের প্রথম পরাজয়ের স্বাদ নিতে হয় ইনিয়েস্তার দলকে। বার্সার কোচ হিসেবে এটি ছিল ভালভার্দের প্রথম পরাজয়।
লেভান্তের এই জয়ে নিভৃত নায়ক কোচ পাকো লোপেজ। লেভান্তে ‘বি’ দলের এই ৫০ বছর বয়সী স্প্যানিশ কোচ মার্চে দায়ীত্বে আসেন মূল দলের। দল তখন অবনমন অঞ্চল থেকে মাত্র ১ পয়েন্ট দূরে। এরপর লোপেজের অধীণে ১০ ম্যাচের ৮টিতেই জয়লাভ করে লেভান্তে! নিচের সারির দল থেকে এই দলটিই এখন ১৭ পয়েন্ট এগিয়ে। ম্যাচে শেষে এই জয়কে লেভান্তের জন্য ‘ঐতিহাসিক’ হিসেবে উল্লেখ করেন লোপেজ।
ক্ল্যাসিকো ম্যাচে রিয়াল মাদ্রিদের সঙ্গে ২-২ ড্র করার পর মনে হচ্ছিল মৌসুম জুড়ে অপরাজিত থাকা এখন বার্সার জন্য সময়ের ব্যাপার। ১৯৩০ সালের পর যে কীর্তি গড়তে পারেনি কেউ। তখন অবশ্য মৌসুম ছিল ১৮ ম্যাচের। এবার মৌসুমের অন্তিম লগ্নে এসে এমন অভিজ্ঞতা অর্জন করতে হবে তা হয়ত ভাবেনি কেউই। বিশেষ করে পয়েন্ট তালিকার ১৬ নম্বর দলের (ম্যাচের আগে) বিপক্ষে তো নয়ই। আগের ৩৬ ম্যাচে মাত্র ২৪ গোল খাওয়া দলটিই কিনা এক ম্যাচে খেয়ে বসলো ৫ গোল!
বার্সার চ্যাম্পিয়ন্স লিগ শেষ হয়েছে আগেই, কোয়ার্টার ফাইনালে রোমার বিপক্ষে এর চেয়েও বাজে এক ম্যাচের সাক্ষি হয়ে। তবে জিতে নিয়েছে ঘরোয়া ডাবল। আসছে রবিবার রিয়াল সোসিয়াদাদের বিপক্ষে মৌসুমের শেষ ম্যাচ খেলবে বার্সা। প্রিয় জার্সিতে এটাই হবে আন্দ্রেস ইনিয়েস্তার শেষ ম্যাচ। এর আগে অবশ্য বুধবার দক্ষিণ আফ্রিকায় একটি প্রিতি ম্যাচে অংশ নেবে বার্সেলোনা। মেসি-সুয়ারেজ-কুতিনহোদেরও অংশ নেয়ার কথা এই ম্যাচে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন