শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অ্যান্টিগা অভিষেকের অপেক্ষায় বাংলাদেশ

১৪ বছর পর জ্যামাইকায় টেস্ট

| প্রকাশের সময় : ১৭ মে, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : টানা ব্যস্ত সূচির পর টানা বিশ্রামে বাংলাদেশ ক্রিকেট দল। ‘শীত নিদ্রা’ কাটিয়ে এবার লড়াইয়ের প্রস্তুতি চলছে মাশরাফি-সাকিবদের। সামনে আবারও দীর্ঘ সূচি, প্রস্তুতিটাও হচ্ছে সেদিকে খেয়াল রেখে। আগামী মাসের প্রথম সপ্তাহে ভারতের দেহরাদুনে তিন ম্যাচের টি-২০ সিরিজে আফগানিস্তানের আতিথেয়তা নেবে বাংলাদেশ। ২৯ মে দেহরাদুনের উদ্দেশে দেশ ছাড়বে সাকিব বাহিনী। তবে বাংলাদেশের আসল পরীক্ষা তার পরের মাস জুলাইয়ের ওয়েস্ট ইন্ডিজ সফর। সিরিজের পূর্ণাঙ্গ সূচি গতকালই প্রকাশ করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। সুখবর হচ্ছে, এই সফরে প্রথমবারের মতো অ্যান্টিগার স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়ামে টেস্ট খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। সেই সাথে ১৪ বছর পর জ্যামাইকার স্যাবিনা পার্কেও টেস্ট খেলবে তারা। ২০০৪ সালের জুনে এখানে নিজেদের একমাত্র টেস্টটি খেলে বাংলাদেশ। সেই ম্যাচে ইনিংস ও ৯৯ রানে হারে অতিথিরা।
৪ বছর পর উইন্ডিজ সফরে এবার দুটি টেস্ট এবং তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে তারা। আগামী জুলাই-আগস্টের সফরে অ্যান্টিগায় প্রথম এবং জ্যামাইকায় দ্বিতীয় ও শেষ টেস্ট খেলবে সাকিব আল হাসানের দল। ৪ জুলাই প্রথম টেস্ট শুরুর আগে অতিথিরা অ্যান্টিগার কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে খেলবে একটি দুই দিনের প্রস্তুতি ম্যাচ। গায়ানায় ২২ ও ২৫ জুলাই হবে প্রথম দুটি ওয়ানডে। ২৮ জুলাই সেন্ট কিটসে তৃতীয় ও শেষ ওয়ানডে খেলবে মাশরাফি বিন মুর্তজার দল। একই ভেন্যুতে ৩১ জুলাই হবে প্রথম টি-টোয়েন্টি। ৪ ও ৫ আগস্ট যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় শেষ দুটি টি-টোয়েন্টি খেলবে সাকিবের দল।
এ নিয়ে চতুর্থবার ওয়েস্ট ইন্ডিজ সফরে যাচ্ছে বাংলাদেশ। প্রথমার গিয়েছিল ২০০৪ সালে, সেবার সেন্ট লুসিয়া থেকে ড্র করে ফিরেছিল বাংলাদেশ। ২০০৯ সালে দ্বিতীয়বার খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজকে টেস্ট ও ওয়ানডে দুইটিতেই ধবলধোলাই করে বাংলাদেশ। সর্বশেষ ২০১৪ সালের স্মৃতিটা অবশ্য ভুলে যেতে চাইবে বাংলাদেশ, সেবার টেস্ট-ওয়ানডের সবকটি ম্যাচেই হেরে যায় স্বাগতিকদের কাছে। অ্যান্টিগাতে এখন পর্যন্ত কোনো টেস্ট খেলা হয়নি বাংলাদেশের। জ্যামাইকাতে একমাত্র টেস্টের স্মৃতিও ১৪ বছর আগের। সেই দুই উপলক্ষই আবার পাচ্ছে বাংলাদেশ।
উইন্ডিজ সফরসূচি
তারিখ ম্যাচ ভেন্যু
৪-৮ জুলাই ১ম টেস্ট অ্যান্টিগা
১২-১৬ জুলাই ২য় টেস্ট জ্যামাইকা
২২ জুলাই ১ম ওয়ানডে গায়ানা
২৫ জুলাই ২য় ওয়ানডে গায়ানা
২৮ জুলাই ৩য় ওয়ানডে সেন্ট. কিটস
৩১ জুলাই ১ম টি-২০ সেন্ট. কিটস
৪ আগস্ট ২য় টি-২০ ফ্লোরিডা
৫ আগস্ট ৩য় টি-২০ ফ্লোরিডা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন