শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বে-টার্মিনাল হলে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা আরো বাড়বে

| প্রকাশের সময় : ১৮ মে, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম বন্দরে প্রথমবারের মতো রেলমাউন্টেন্ড ইয়ার্ড গ্যান্ট্রি ক্রেন যুক্ত হলো। চীন থেকে ২১ কোটি ৯৬ লাখ টাকায় এসব ক্রেন সংগ্রহ করা হয়েছে। গতকাল (বৃহস্পতিবার) বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনালের (এনসিটি) ৫ নম্বর জেটিতে আনুষ্ঠানিকভাবে রেলপথে পরিবহনের জন্য কন্টেইনার লোড-আনলোডের বিশেষায়িত হ্যান্ডলিং ইক্যুইপমেন্টটি উদ্বোধন করেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান। একইসঙ্গে চীন থেকে আনা ৪টি, আরব আমিরাত থেকে আনা ২টি রাবার টায়ার গ্যান্ট্রি ক্রেন, জার্মানি থেকে আনা ১টি লগ হ্যান্ডলার, ইতালির ২টি ২০ টনের মোবাইল ক্রেনসহ মোট ৯৬ কোটি ৫৪ লাখ টাকার যন্ত্রপাতি, রিভারমুরিং জেটি-৩ এবং নিরাপত্তা ভবন উদ্বোধন করেন তিনি।
উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বন্দর চেয়ারম্যান কমডোর জুলফিকার আজিজ। এসময় চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, বন্দরের সদস্য মোঃ জাফর আলম, কমডোর খন্দকার আকতার হোসেন, কমডোর শাহিন রহমান ও কামরুল আমিন, নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তারিকুল ইসলাম, বন্দর সচিব মোঃ ওমর ফারুক, সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মোঃ রুহুল আমিন, বিকডার সভাপতি নুরুল কাইয়ুম খান, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম আকতার হোসেন, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন বাচ্চু প্রমুখ উপস্থিত ছিলেন।
মন্ত্রী শাজাহান খান বলেন, বে টার্মিনাল ও পতেঙ্গা কনটেইনার টার্মিনাল (পিসিটি) ২০২০ সালে অপারেশনে যাবে। আর তখন বন্দরের সক্ষমতা আরও বেড়ে যাবে। মন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দরে জাহাজ ও কন্টেইনার জট ও ইক্যুইপমেন্ট সংকট নিয়ে অনেক সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সব সংকট কাটিয়ে উঠেছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন