বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নেইমার নির্ভরতা কমাতে চায় ব্রাজিল

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : একটু একটু করে ঘনিয়ে আসছে বিশ্বকাপ ফুটবল। ইনজুরি থেকে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন নেইমারও। বর্তমানে চোট থেকে কাটিয়ে উঠার চূড়ান্ত পর্যায় পার করছেন ব্রাজিল তারকা। ভক্তদের আশা বিশ্বকাপ মাঠে গড়ানোর আগে ঠিকই পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন নেইমার।
যদি ফেরেনও তাহলে কি আগের সেই ছন্দে পাওয়া যাবে নেইমারকে? তিন মাস ধরে যিনি ফুটবল থেকে দূরে ফিরে এসেই কি নিজের পুরোটা দিতে পারবেন? এমন বাস্তবতাকে গুরুত্ব দিয়েই সেলেসাও দলে নেইমার নির্ভরতা কমিয়ে আনার ঘোষনা দিয়েছে ব্রাজিল ফুটবল কনফেডারেশন।
ইতোমধ্যে অনেকটাই সুস্থ হয়ে উঠেছেন ২৬ বছর বয়সী। জিমে নিজের মত করে অনুশীলনও শুরু করেছেন। পরশু শারীরিক ও ডাক্তিারি পরীক্ষার জন্য ১৬ সদস্যের ব্রাজিল দলের সাথে রিও ডি জেনেইরোর তেরেসোপোলিসে অবস্থিত গ্রাঞ্জা কমারি ক্যাম্পে হাজির হন নেইমার। এদিকে দলের সবচেয়ে বড় তারকার মাথার উপর থেকে প্রত্যাশার চাপ কমাতে তার সঙ্গে ব্যক্তিগত আলোচনায় বসবেন কোচ তিতে। উল্লেখ্য, কিছুদিন আগে চোট থেকে কাটিয়ে ওঠা ও বিশ্বকাপে তার উপর ভক্তদের প্রত্যাশাকে এক ধরণের চাপ হিসেবে উল্লেখ করেন নেইমার।
ব্রাজিল ফুটবল কনফেডারেশনের কোঅর্ডিনেটর এডু গ্যাস্পার বলেন, ‘নেইমার এখানে তিতের সঙ্গে আলোচনায় বসবে। তিন মাস মাঠের বাইরে থাকার পর আগের মত অসাধারণ নেইমারকে পাওয়া যাবে না। আমরা তার জন্য কিছু মাঠ আলাদাভাবে প্রস্তুত রাখব যেন সে আত্মবিশ্বাস ফিরে পায় এবং তার পারফর্মান্সে কোন প্রকার চাপ না পড়ে।’
গত ফেব্রæয়ারির শেষ সপ্তাহ থেকে মাঠের বাইরে আছেন নেইমার। ফরাসি লিগের একটি ম্যাচ চলাকালীন সময়ে তার ডান পায়ের পঞ্চম মেটাটারসালের হাড় ভেঙে যায়। ৩ মার্চ ব্রাজিলে তার পয়ে অস্ত্রপচার সম্পন্ন হয়। এক সপ্তাহ আগে প্যারিসে তাকে হালকা অনুশীলন করতে দেখা যায়। গ্যাস্পার বলেন, ‘পিএসজিতে সে যা (অনুশীলন) করেছে এখানেও তাই চালিয়ে যাবে। এটা শরীরিক অংশ, এরপর আসবে টেকনিক্যাল দিক।’ তবে বাস্তবতা মেনে গ্যাস্পার এটাও স্বীকার করেন, ‘এখানে আবেগি একটা ব্যাপারও কাজ করছে।’ এই ব্যাপারটা থেকে বের হয়ে দলের সবাইকে আলাদাভাবে গুরুত্ব দেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা শুধু নেইমারকে নিয়ে ভাবছি না, আমরা সকল খেলোয়াড়দের সঙ্গেই একইভাবে যোগাযোগ রাখব।’ চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের জন্য এখনো দলে যোগ দিতে পারেননি লেফ্ট ব্যাক মার্সেলো, মিডফিল্ডার কাসিমিরো এবং স্ট্রাইকার রবার্ট ফিরমিনহো। আগামী সোমবার লন্ডনে দলের সঙে তারা যোগ দেবেন।
জুনের ৩ তারিখ লিভারপলে ক্রোয়েশিয়ার বিপক্ষে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে প্রথম ৪৫ মিনিট নেইমারকে মাঠে পাওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন গ্যাম্পার। ১০ জুন ভিয়েনায় অস্ট্রিয়ার সঙ্গে দ্বিতীয় প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে ব্রাজিল। ১৭ জুন রস্তভে সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে ইতিহাসের সবচেয়ে সফল দলটি। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের গ্রæপের বাকি দুই দল কোস্টারিকা ও সার্বিয়া।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন