রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

প্রেসিডেন্ট শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপ চেয়ারম্যান

| প্রকাশের সময় : ২৩ মে, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : জাতীয় অর্থনীতিতে শিল্প খাতে অবদানের স্বীকৃতি হিসেবে ‘প্রেসিডেন্টের শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৬’ পেলেন রানার গ্রæপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান। তিনি রানার অটোমোবাইলস লিমিটেডের পক্ষ থেকে গতকাল মঙ্গলবার ওসমানি মিলনায়তনে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ-এর হাত থেকে ট্রফি ও সনদপত্র গ্রহন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। রানার অটোমোবাইলসের মাধ্যমে দেশের মোটরসাইকেল শিল্পে আমদানিনির্ভরতা কমিয়ে স্থানীয় উৎপাদন শিল্পের মাধ্যমে তিনি কর্মসংস্থান সৃষ্টি ও জাতীয় অর্থনীতিতে অবদান রেখে চলেছেন। রানার অটোমোবাইলস্ দেশের মোটরসাইকেল শিল্পের চাহিদা পূরণের পাশাপাশি নেপালে প্রথমবারের মতো ‘মেড ইন বাংলাদেশ ব্র্যান্ডে রপ্তানিও শুরু করেছে। 

‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৬’ এর জন্য মনোনীতদের চূড়ান্ত তালিকা গত ৮ ফেব্রæয়ারি প্রকাশ করে শিল্প মন্ত্রণালয়। এবার ছয়টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হচ্ছে। জাতীয় অর্থনীতিতে শিল্প খাতে অবদানের স্বীকৃতি, প্রণোদনা সৃষ্টি এবং সৃজনশীলতাকে উৎসাহিত করতেই সরকার এ পুরস্কার দিচ্ছে।
হাফিজুর রহমান খান ব্যবসায়ীদের সংগঠন ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) সভাপতি এবং মোটরসাইকেল প্রস্তুতকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।
পুরস্কার প্রাপ্তিতে এক প্রতিক্রিয়ায় রানার গ্রæপের চেয়ারম্যান বলেন, এক সময় মোটরসাইকেলের পুরোটাই বিদেশ থেকে আমদানি করতে হতো। এতে বড় অংকের বৈদেশিক মুদ্রা দেশের বাইরে চলে যেত। কিন্তু এরই মধ্যে রানার অটোমোবাইলস্সহ কয়েকটি স্থানীয় ব্র্যান্ড ২৫ শতাংশের বেশি বাজার প্রায় ইতিমধ্যে দখল করেছে। আরও কয়েকটি বিদেশী ব্র্যান্ড শিগগির উৎপাদনে আসছে। পাশাপাশি কয়েকটি কোম্পানি পরীক্ষামূলকভাবে সংযোজন শুরু করেছে। এভাবে মোটরসাইকেল শিল্পে ক্রমেই শক্তিশালী হচ্ছে স্থানীয় শিল্প। সরকার গত বাজেটে স্থানীয়ভাবে মোটরসাইকেল উৎপাদনে শুল্ক সুবিধা দেওয়ায় সবাই এদেশে মোটরসাইকেল উৎপাদনে উৎসাহিত হচ্ছে।’ তিনি বলেন, রানার গ্রæপসহ দেশিয় শিল্পোদ্যোক্তাদের ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশ একদিন মোটরসাইকেল শিল্পের ম্যানুফ্যাকচারিং হাব হবে বলে আমি দৃড়ভাবে বিশ্বাস করি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
SHAUKAUT ২৩ মে, ২০১৮, ৯:২৯ পিএম says : 0
shudhu bangali noy bissher shob jati ei dhoroner potrika theke onek dhoroner informetion pete pare kintu amaderke informetion likhar sshomoy khub shotorkota hobolombon kora joruri jemon india tara kintu ei shob bepare khub choturota hobolombon kore thake ashakori desher shatho dekhben diplomatik shongbadh jote jobe dhonnobad.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন