ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

সোসিয়েদাদ গেরো ছোটাতে চায় বার্সা

প্রকাশের সময় : ৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : স্প্যানিশ লা লিগায় শিরোপার দিকে অদম্য এগিয়ে চলার পথে বার্সেলোনা বড় এক ধাক্কা খায় গত শনিবার। নিজেদের মাঠে চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের কাছে ২-১ গোলে হেরে যায় গত মৌসুমের শিরোপাধারীরা। এই হারের পর দ্বিতীয় স্থানে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমে ৬ হয়ে যায় এনরিকের দলের। ৭৬ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে তৃতীয় স্থানে থাকা রিয়ালের পয়েন্ট ব্যবধান এখন ৭। রিয়ালের কাছে হারের ধাক্কা সামলে গত মঙ্গলবার নিজেদের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম পর্বে অ্যাটলেটিকোকে ২-১ গোলে হারায় বার্সেলোনা। মাদ্রিদের আরেক ক্লাবকে হারালেও রিয়াল মাদ্রিদের কাছে হেরে যাওয়ার ধাক্কা সামলে লা লিগার শিরোপা ধরে রাখার পথেই থাকতে চায় বার্সেলোনা। এটা করতে হলে আজ রাতে রিয়াল সোসিয়েদাদের মাঠ সান সেবাস্তিয়ান-গেরো ছোটাতে হবে লুইস এনরিকের দলকে। তবে ম্যাচের আগে একটি পরিসংখ্যান দলটির কোচ লুইস এনরিকেকে না ভাবিয়ে পারে না-সোসিয়েদাদ ২০১১ সালে আবার স্পেনের শীর্ষ লিগে ফেরার পর তাদের মাঠে কোনো ম্যাচ জিততে পারেনি বার্সেলোনা।
সান সেবাস্তিয়ানে সবশেষ ৫ ম্যাচের চারটিতেই হেরে আসে কাতালুনিয়ার ক্লাবটি। সোসিয়েদাদের মাঠে বার্সেলোনা সবশেষ জয় পায় ২০০৭ সালের মে মাসে সাবেক কোচ ফ্রাঙ্ক রাইকার্ডের অধীনে। গত মৌসুমে এনরিকের বার্সেলোনা হেরে এসেছিল ১-০ গোলে। তবে এই পরিসংখ্যান পেছনে ফেলে সান সেবাস্তিয়ানে এবার জয় পেতে মরিয়া বার্সেলোনা। গত মঙ্গলবার অ্যাটলেটিকোর বিপক্ষে জয়ের পর এনরিকে বলেছিলেন, তার দল এখন শুধুই সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচ নিয়ে ভাবছে।
নিষেধাজ্ঞার জন্য গুরুত্বপূর্ণ এই ম্যাচে এনরিকে পাচ্ছেন না ২৬ গোল নিয়ে চলতি মৌসুমে লা লিগার দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা লুইস সুয়ারেজকে। এ ছাড়া চোটের কারণে এই ম্যাচে খেলতে পারবেন না আলেইশ ভিদাল, জেরেমি মাথিউ আর সান্দ্রো রামিরেস।
৩১ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে দশম স্থানে থাকা সোসিয়েদাদের মিডফিল্ডার আসিয়ের ইয়াররামেন্দি বার্সেলোনাকে হুমকি দিয়ে রেখেছেন, ‘গত কয়েক বছরে আমরা বার্সেলোনাকে অনেক হারিয়েছি। শনিবারও আমরা তাদের হারাতে পারি।’
এদিকে, তার আগে চ্যাম্পিয়ন্স লিগে উল্ফসবার্গের বিপক্ষে অঘটনের শিকার হওয়া রিয়াল মাদ্রিদ শিবিরে ঘুরে দাঁড়ানোর সংকল্প। আর এই মিশনে জিনেদিন জিদানের দলের সামনে প্রায় দুই মাস ধরে জয়হীন থাকা এইবার। এ ম্যাচের আগে বড় একটি ধাক্কাই খেয়েছে রিয়াল; গত বুধবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালের প্রথম পর্বে উল্ফসবার্গের মাঠ থেকে ২-০ গোলে হেরে এসেছে তারা।
জার্মানির দলটির বিপক্ষে হারের পুরো দায় নিজের কাঁধে নিয়ে ঘুরে দাড়ানোর প্রত্যয়ের কথা বলেছিলেন রিয়ালের কোচ জিদান। দ্বিতীয় পর্বে ভালো করে সেমি-ফাইনালে উঠতে পারবেন বলেও আশা করেন তিনি। সেদিক থেকে এইবারের বিপক্ষে ম্যাচটি রিয়ালের জন্য আগামী মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের দ্বিতীয় পর্বের লড়াইয়ের প্রস্তুতি নেওয়ার উপলক্ষ।
ফিকে হয়ে যাওয়া রিয়ালের লা লিগার শিরোপা-স্বপ্ন আবার জেগে উঠেছে গত শনিবার বার্সেলোনার বিপক্ষে জয়ে। ৩১ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে নবম স্থানে থাকা এইবারকে হারিয়ে স্বপ্নটা টিকিয়ে রাখতে চাইবেন ক্রিস্তিয়ানো রোনালদো, করিম বেনজেমা, গ্যারেথ বেলরা। এইবারের বিপক্ষে জিতলে আতলিতেকো মাদ্রিদকে হটিয়ে দ্বিতীয় স্থানে উঠে যাবে রিয়াল। শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে পয়েন্ট ব্যবধান কমে হবে চার। তবে আতলেতিকো আর বার্সেলোনাও মাঠে নামবে আগামী শনিবার। সব মিলিয়ে এইবার ম্যাচের আগে রোনালদো, বেল, বেনজেমারা উজ্জীবিতই আছেন বলে জানান জিদান, ‘হারটিতে (উল্ফসবার্গের বিপক্ষে) তারা কষ্ট পেয়েছে। কারণ, কেউ হারতে চায় না। তবে তারা ঐক্যবদ্ধ।’
গত ১৫ ফেব্রæয়ারি সবশেষ জয়ের মুখ দেখা এইবারকে হারাতে খুব একটা বেগ পাওয়ারও কথা নয় রিয়ালের। নিজেদের সবশেষ ৭ ম্যাচের ৫টিতেই হেরেছে এইবার। বাকি দুটিতে করেছে ড্র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন