রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মানচিনি-বালোতেল্লির নতুন অধ্যায়

| প্রকাশের সময় : ৩০ মে, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপের আর মাত্র ১৫ দিন বাকি। তারই প্রস্তুতির অংশ হিসেবে পরশু রাতে প্রীতি ম্যাচে অংশ নেয় বিশ্বকাপে অংশ নিতে যাওয়া বেশ কয়েকটি দল। প্রস্তুতিটা ভালোই হয়েছে আসরের অন্যতম ফেভারিট ফ্রান্সের। তবে দুই গোলে এগিয়ে থেকেও জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল।
অবশ্য রাতটি ফুটবল ভক্তরা মনে রাখবে অন্য কারণে। এই রাতেই শুরু হয়েছে ইতালিয়ান ফুটবলের এক নতুন অধ্যায়। রবার্তো মানচিনির অধীনে নবযাত্রা শুরু করেছে চার বারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। চলতি মাসেই ইতালিকে বিশ্বকাপে নিতে ব্যর্থ জিয়ান পিয়েরো ভেন্তুরোর স্থলাভিষিক্ত হন ৫৩ বছর বয়সী এই কোচ। একই ম্যাচ দিয়ে চার বছর পর জাতীয় দলে ফিরেছেন ফুটবলের ‘ব্যাড বয়’ খ্যাত মারিও বালোতেল্লি। জয় দিয়েই ইতালির হয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেছেন মানচিনি; গোলের মাধ্যমে প্রত্যবর্তন রাঙিয়েছেন বালোতেল্লিও।
২০১৪ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে জয়ী ম্যাচে ইতালির হয়ে সর্বশেষ মাঠে নেমেছিলেন বালেতেল্লি। বলার অপেক্ষা রাখে না বালোতেল্লির আবার জাতীয় দলে ফেরা মানচিনির কল্যাণেই। ২০১২ সালে মানচিনির হাত ধরেই প্রিমিয়ার লিগ শিরোপা জেতে ম্যানচেস্টার সিটি। মানচিনির সেই দলের স্ট্রাইকার ছিলেন বালোতেল্লি। মানচিনিকে কোচ হিসেবে নিয়োগ দেয়ার পর তার জাতীয় দলে ফেরাটা তাই ছিল সময়ের ব্যাপার। কোচকে আস্থার প্রতিদান দিতে একদম সময় নেননি ২৭ বছর বয়সী। বিশ্বকাপের দল সউদি আরবের বিপক্ষে একবিংশ মিনিটে তার গোলেই এগিয়ে যায় ইতালি। দ্বিতীয়ার্ধে বালেত্তির গোলে ব্যবধান বাড়ে। দলের হয়ে একটি গোল শোধ দেন ইয়াইয়া আল শেহরি। ২-১ গোলের পরাজয় মেনে মাঠ ছাড়ে সউদী আরব।
বিশ্বকাপ মিশনের প্রস্তুতিটা ভালো হয়নি এশিয়ার আরেক দল ইরানেরও। তুরস্কের কাছে একই ব্যবধানে (২-১) হেরেছে ইরানও।
বিশ্বকাপের উদ্বোধনী দিনে রাশিয়ার প্রতিপক্ষ সউদী আরব। ‘এ’ গ্রæপের অপর দুই দল উরুগুয়ে ও মিশর।
একই রাতে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে ফ্রান্সের জয়টি ছিল ২-০ গোলের। দিদিয়ের দেশমের দলের হয়ে প্রথমার্ধেই গোল দুটি করেন আর্সেনাল স্ট্রাইকার অলিভার জিরুদ ও লিঁও ফরোয়ার্ড নাবিল ফেকির। আসছে দলবদলের বাজারে এই ফেকিরির উপরই বিশেষ নজর রাখবে প্রিমিয়ার লিগ ক্লাব লিভারপুল। বিশ্বকাপকে সামনে রেখে আরো দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ফ্রান্স। ইতালির বিপক্ষে গ্রীজম্যান-জিরুদরা মাঠে নামবে আগামী শুক্রবার, ৯ জুন পরের ম্যাচে প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। ১৬ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ১৯৯৮ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের বিশ্বকাপ মিশন।
তবে আসরের আরেক ফেভারিট পর্তুগালের প্রস্তুতিটা হয়েছে হোঁচট খেয়ে। তিউনিশিয়ার বিপক্ষে ২-০ গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-২ ড্র নিয়ে মাঠ ছাড়ে ইউরো চ্যাম্পিয়নরা। পর্তুগালের দলে এদিন ছিলেন না এর দুই দিন আগে চ্যাম্পিয়ন্স লিগ জয় করা ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশ্বকাপের ‘জি’ গ্রæপে তিউনিয়ার প্রতিপক্ষ পানামা, বেলজিয়াম ও ইংল্যান্ড। ‘বি’ গ্রæপে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালের প্রতিপক্ষ ইরান, মরোক্কো ও স্পেন। ১৫ জুন স্পেন ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে পর্তুগাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন