শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিসিসিআই এগ্রো সার্ভিস ডেস্ক চালু

| প্রকাশের সময় : ৩০ মে, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশের কৃষি খাতের সার্বিক উন্নয়নে লক্ষ্যে এ খাতের উদ্যোক্তা ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সহায়তা প্রদানের জন্য ইউএসএআইডি’র এগ্রিকালচার ভ্যালু চেইনস প্রকল্পের সহযোগিতায় ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) গতকাল রোববার ঢাকা চেম্বার ভবনে এ হেল্প ডেস্ক উদ্বোধন করেছে।
ডিসিসিআই’র ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, এফসিএ এ কার্যক্রমের উদ্বোধন করেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ডিসিসিআই’র ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম, এফসিএ বলেন, ডিসিসিআই এগ্রো সার্ভিস ডেস্ক হতে গেøাবাল গ্যাপ-এর সার্টিফিকেট ও লাইসেন্স প্রাপ্তির প্রক্রিয়া, কৃষক ও কৃষি খাতের উদ্যোক্তাদের কৃষি পণ্যের বহুমুখীকরণ, গেøাবাল গ্যাপ সম্পর্কিত তথ্য, প্রযুক্তিগত সহায়তা প্রদানের পাশাপাশি বাজার সম্প্রসারণে সার্বিক সহায়তা প্রদান করা হবে। তিনি জানান ডিসিসিআই গেøাবাল গ্যাপের স্থানীয় অংশীদার।
তিনি জানান, বাংলাদেশের জিডিপিতে কৃষি খাতের অবদান প্রায় ১৪.৭৫ শতাংশ এবং প্রায় ২৪৫ মিলিয়ন লোকের কর্মসংস্থান কৃষি খাতের সঙ্গে সম্পৃক্ত। তিনি বলেন, ২০১৬-১৭ অর্থবছরে ৫৫৩ মিলিয়ন মার্কিন ডলারের কৃষি পণ্য রফতানি হয়েছে। যুক্তরাষ্ট্র সহ ইউরোপীয় ইউনিয়নের বাজারসমূহে বাংলাদেশের কৃষি পণ্য রফতানির ক্ষেত্রে গুড এগ্রিকালচার প্র্যাকটিস (গেøাবাল গ্যাপ) বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কেননা গেøাবাল গ্যাপের মাধ্যমে বিশেষ করে খাদ্যপণ্যের গুনগত মান, পরিমাপ, সাপ্লাই চেইন, বাজার ব্যবস্থাপণা এবং কৃষক ও রফতানিকারকদের নতুন বাজার খুঁজে বের করার বিষয় সমূহকে নিশ্চিত করা হয়। ডিসিসিআই সহ-সভাপতি রিয়াদ হোসেন, পরিচালক ইমরান আহমেদ, কে এম এন মঞ্জুরুল হক, মহাসচিব এএইচএম রেজাউল কবির, ইউএসএআইডি’র এগ্রিকালচার ভ্যালু চেইনস প্রকল্পের চীফ অফ পার্টি পল বানডিক এবং গেøাবাল গ্যাপ এর প্রতিনিধি লিসা হেনিমেন এ সময় উপস্থিত ছিলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন