শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জেরুজালেমে ম্যাচে আপত্তি আর্জেন্টাইন কোচেরও

প্রেসিডেন্টের বিদায়ী শুভেচ্ছা

| প্রকাশের সময় : ১ জুন, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপের উদ্দেশে গতকাল দেশত্যাগ করেছে আর্জেন্টিনা ফুটবল দল। জর্জ সাম্পাওলির দলের মূল লক্ষ্য রাশিয়া হলেও বর্তমান গন্তব্য বার্সেলোনা। সেখানে লিওনেল মেসির পরিচিত আঙ্গিনায় এক সপ্তাহ অনুশীলন ক্যাম্প করবে অলবিসেলেস্তেরা।
দেশ ত্যাগের আগে বুয়েন্স আয়ার্সের বিমান বন্দরের তোলা কিছু হাস্যজ্জ্বল ছবি পোস্ট করেন লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো এবং দলের আরো অনেকে। তাদের বিদায় জানাতে বিমান বন্দরে উপস্থিত ছিলেন দেশটির প্রেসিডেন্ট মাউরিসিও ম্যাক্রি। এসময় তিনি খেলোয়াড়দের সঙ্গে বেশ কিছু সময় গল্প ও রশিকতায় মেতে ওঠেন। মেসির সঙ্গেও আলাদাভাবে আলাপ করতে দেখা যায় ম্যাক্রিকে।
বিমান বন্দরের বাইরে মেসিদের বিদায় জানাতে হাজির হয় হাজার হাজার সমর্থক। হাতে ফেস্টুন ব্যানার সহ বিভিন্ন সাজে সজ্জিত ছিল সেই সব সমর্থকরা। এক ভক্তের হাতে শোভা পাচ্ছিল, ‘মেসি আমরা তোমাকে বিশ্ব চ্যাম্পিয়ন হিসেবে দেখতে চাই’ লেখা প্লাকার্ড। আগের দিন প্রস্তুতি ম্যাচে হাইতিকে ৪-০ গোলে হারায় আর্জেন্টিনা। দলীয় অধিনায়ক মেসি করেন হ্যাটট্রিক। তৃতীয় বিশ্বকাপ শিরোপা অর্জনের পথে যা দলটিকে বাড়তি প্রেরণা দেবে।
তবে সাম্পাওলির দলের বর্তমান মূল লক্ষ্য বার্সেলোনায় প্রস্তুতি পর্বটা ভালোভাবে সেরে নেয়া। ৭ জুন সেখান থেকে তারা পাড়ি দেবে জেরুজালেম। পরের দিন ইজরাইলের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। এই ম্যাচটি নিয়ে অবশ্য বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা অনেক আর্জেন্টাইন ভক্তদের আপত্তি আছে। ইসরাইলের বিপক্ষে যদি খেলতেও হয় তবে এত জায়গা থাকতে জেরুজালেমকেই কেন তারা ভেন্যু হিসেবে বেছে নেবে। বিশেষ করে যে জেরুজালেমকে কেন্দ্র করে বইছে রক্তের বন্যা। হাজার হাজার নিরপরাধ ফিলিস্থিনির উপর করা হচ্ছে অমানবিক নির্যাতন, ঝরছে নারী শিশুসহ অসখ্য প্রাণ। ইসরাইল ম্যাচটি নিয়ে রাজনৈতিকরণ করেছে, এমন অভিযোগও উঠেছে।
এই ম্যাচ নিয়ে আপত্তি আছে কোচ সাম্পাওলিরও। তবে সাম্পাওলির আপত্তির কারণ ফুটবলীয়, ‘কার বিপক্ষে খেলব, কখন খেলব, সেই সিদ্ধান্ত আমি নিই না। ক্রীড়াসুলভ দৃষ্টিকোন থেকে আমি বার্সেলোনায় খেলতেই পছন্দ করতাম। কিন্তু কিছুই করার নেই, ইসরাইলের বিপক্ষে খেলতে ম্যাচের আগের দিন আমাদের সেখানে যেতে হবে, সেখান থেকে রাশিয়ায়। এএফএ (আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন) আমাদের এই সূচিই দিয়েছে।’ ম্যাচটি নিয়ে অবশ্য ইসরাইলদের আগ্রহের কমতি নেই। টিকিট ছাড়ার ২০ মিনিটের মধ্যে ২০ হাজার টিকিট বিক্রি হয়ে যায়।
ইসরাইল ম্যাচের আট দিন পর ১৬ জুন বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আইসল্যান্ডের মুখোমুখি হবে আর্জেন্টিনা। ‘ডি’ গ্রæপের তাদের বাকি দুই প্রতিপক্ষ নাইজেরিয়া ও ক্রোয়েশিয়া।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন