ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

বাধ্য হয়ে ঘরোয়া ক্রিকেট থেকে অবসরে পাইলট

প্রকাশের সময় : ১০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ২০০৭ সালে শ্রীলংকা সফরে আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার গেছে থমকে। খেলার মাঠে নিতে পারেননি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর। ২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ম্যাচে বিরতির সময়ে অবসরের আনুষ্ঠানিকতা সেরে ফেলেছিলেন সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর খেলার মাঠে নিতে না পারলেও প্রথম শ্রেণীর ক্রিকেটকে কিন্তু ঠিকই খেলার মাঠে জানাতে পেরেছেন গুডবাই। ২০১১ সালে রাজশাহীকে ট্রফি উপহার দিয়েই শেষ করেছিলেন লম্বা ১১৪ ম্যাচের ক্যারিয়ার। আন্তর্জাতিক ক্রিকেট এবং প্রথম শ্রেণীর ক্রিকেট থেকে অবসর নিয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেও ঢাকার ঘরোয়া ক্লাব ক্রিকেটের মায়া পারেননি ছাড়তে। সর্বশেষ মৌসুমে কলাবাগান একাডেমীর কোচের দায়িত্ব পালনের পাশাপাশি খেলেছেন এই দলটির হয়ে খেলেছেন ৪টি ম্যাচ। ৩৯ বছরে দাঁড়িয়ে দলের প্রয়োজনে খেলেছেন তিনি! সর্বশেষ মৌসুমে যেহেতু প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের রেজস্ট্রীভুক্ত খেলোয়াড় ছিলেন এবং ঢাকার ক্লাব ক্রিকেটকে আনুষ্ঠানিক বিদায় জানাননি, তাই আসন্ন প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের প্লেয়ার্স বাই চয়েজের তালিকায় ‘সি’ গ্রেডে রাখা হয়েছিল খালেদ মাসুদ পাইলটকে। ৮ লাখ ক্যাটাগরীতে আজ প্লেয়ার্স ড্রাফটে রাখা হয়েছিল তাকে।
৪০ বছর বয়সে ছেলে বয়সীদের সঙ্গে খেলা মানায় না। তাছাড়া এক সঙ্গে কোচ-কাম ক্রিকেটার এমন দ্বৈত চরিত্রও বড্ড বেমানান। যে কোন একটি দায়িত্ব ছেড়ে দিতে হবে, বিসিবি’র এই শর্তে শেষ পর্যন্ত কোচিং ক্যারিয়ারকে অপরিহার্য রেখে ক্লাব ক্রিকেটকে গুডবাই জানাতে হয়েছে তাকে। প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে আর মাত্র ২টি ম্যাচ খেলতে পারলে লিস্ট ‘এ’ ম্যাচে ২০০’র মাইলস্টোন স্পর্শ করতে পারতেন তিনি। কিন্তু খেলার মাঠে ক্লাব ক্রিকেটকে গুডবাই জানাতে না পারার আক্ষেপ নিয়েই শেষ করতে হলো সব ধরনের ক্রিকেট ক্যারিয়ার। গতকালই সিসিডিএমকে লিখিতভাবে এ সিদ্ধান্তের কথাই জানিয়ে দিতে হয়েছে ৪৪ টেস্ট, ১২৬ ওডিআই এবং ১১৪টি প্রথম শ্রেণীর ক্রিকেট খেলার অভিজ্ঞতা সম্পন্ন খালেদ মাসুদ পাইলটকে। এ তথ্য দিয়েছেন সিসিডিএম চেয়ারম্যান গাজী গোলাম মোর্তজা পাপ্পাÑ ‘প্রথমে যে ভাষায় চিঠি দিয়েছিল, তাতে অবসরের কথা পরিষ্কার ছিল না। পরবর্তীতে ক্লাব ক্রিকেট থেকে অবসরের কথা জানিয়ে চিঠি দিয়েছে।’ গতবার পাইলট কলাবাগান ক্রিকেট একাডেমির কোচ কাম ক্রিকেটার থাকলেও এবার লিজেন্ডস অব রূপগঞ্জের কোচের দায়িত্ব নিয়েছেন।
ক্লাব ক্রিকেট ছেড়ে দিয়ে আফতাব এখন চট্টগ্রামে একাডেমী খুলে কোচিং ক্যারিয়ার বেছে নিয়েছেন। আসন্ন প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে মোহামেডান স্পোর্টিং ক্লাবের সহকারী কোচের দায়িত্ব পেয়েছেন। শুধু কোচ হিসেবেই দেখা যাবে তাকে। তারপরও আছেন প্লেয়ার্স ড্রাফটে ১৮৮ জনের তালিকায়। গত মৌসুমে ৪ ম্যাচ খেলা এই ক্রিকেটার সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেয়ার পরও নির্বাচকমÐলী রেখেছে তাকে প্লেয়ার্স ড্রাফটে। মোহামেডানের হয়ে গত মৌসুমে এক ম্যাচ খেলে যথারীতি পাইলটের বন্ধু মেহরাব হোসেন অপিও আছেন প্লেয়ার্স ড্রাফটে ‘সি’ ক্যাটাগরীতে। আনুষ্ঠানিকভাবে অবসরের সিদ্ধান্তের কথা লিখিতভাবে বিসিবিকে না জানানো পর্যন্ত তাদেরকে প্লেয়ার্স ড্রাফট থেকে বাদ দেয়া যাচ্ছে না বলে জানিয়েছেন প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের কো অর্ডিনেটর আমিন খান। তবে প্লেয়ার্স ড্রাফট থেকে বাদ দেয়া হয়েছে প্রথম শ্রেণীর ক্রিকেটার শাফাক আল জাবিরকে। বিসিবি’র গেম ডেভেলপম্যান্ট কমিটির ট্রেনার হিসেবে কর্মরত বলে আনুষ্ঠানিকভাবে অবসরের চিঠি দেয়ার প্রয়োজন হয়নি, বিসিবিই তাকে প্লেয়ার্স ড্রাফট থেকে দিয়েছে বাদ।
এদিকে প্রাইম ব্যাংককে ক্রিকেটের সঙ্গে যুক্ত করার কারিগর খালেদ মেহমুদ সুজন দীর্ঘ ৫ বছর পর প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের মায়া ছেড়েছেন। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে সর্বশেষ মৌসুমে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের তিন তিনটি (বিজয় দিবস টি-২০, বিসিএল এবং প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ) শিরোপা জয়ের এই কারিগরকে এবার দেখা যাবে আবাহনীর কোচ হিসেবে। ২০১০ সালে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে আবাহনীর শিরোপা জয়ের এই কারিগরকে ফিরে পেয়ে দারুণ কিছুর স্বপ্ন দেখছে আবাহনী। বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক, বিসিবি পরিচালক এবং জাতীয় দলের ম্যানেজার শুধু আবাহনীর কোচের দায়িত্বই নয়, বেক্সিমকোর মালিকানাধীন বিপিএল’র দল ঢাকা ডায়নামাইটসও করবেন পরিচালনা। তাকে ঘিরেই ভবিষ্যতে বেক্সিমকোর ক্রিকেট একাডেমী পরিচালনার স্বপ্ন দেখছে দেশের শীর্ষস্থানীয় এই কর্পোরেট হাউজ। প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানকে সামনে রেখে খালেদ মেহমুদ সুজন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব ছেড়ে দেয়ায় তার স্থলে অন্তর্বর্তীকালীন কোচ কাম ম্যানেজার হিসেবে দায়িত্ব দিয়েছে বিসিবি’র অনূর্ধ্ব-১৭’র কোচ আবদুল করিম জুয়েলকে। এ তথ্য দিয়েছেন প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের সম্পাদক তানজিল চৌধুরী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন