রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সালাহকে নিয়েই মিশর: সানেকে ছাড়াই জার্মান দল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুন, ২০১৮, ১২:০০ এএম

বিশ্বকাপের জন্য আগেই দল ঘোষনা করে প্রতিটা দলই। তবে অনেকে প্রাথমিক দলের মধ্যে সীমাবদ্ধ ছিল। গতকাল ছিল চূড়ান্ত দল ঘোষনার শেষ দিন। ফলে নিয়ম মেনে প্রথমিক দল থেকে ছাঁটকাট করে ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছে রাশিয়ায় অংশগ্রহনকারী দলগুলো।
চোট সত্তে¡ও মোহাম্মদ সালাহকে রেখেই দল ঘোষণা করেছে মিসর। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ঘাড়ে আঘাত পান ২৫ বছর বয়সী তারকা। সালাহ’র মত বেলজিয়ামও দলে রেখেছে ভিনসেন্ট কোম্পানিকে। পর্তুগালের সঙ্গ গোলশূন্য ড্র হওয়া প্রস্তুতি ম্যাচে গ্রোইনে আঘাত পেয়ে মাঠ ছেড়েছিলেন ম্যান সিটি সেন্টার ব্যাক।
পেরুরর দলে অধিনায়ক হিসেবেই রয়েছেন গুয়েরেরো। ডোপ টেস্টে প্রমাণিত হওয়ায় ১৪ মাসের নিষেধাজ্ঞা পেয়েছিলেন পাওলো গুয়েরেরো। বিশ্বকাপের জন্য এই সাজা স্থগিত রাখার আবেদন করেন তিনি। তার আবেদনে কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্টস আপত্তি না করায় খেলার সুযোগ পাচ্ছেন ৩৪ বছর বয়সী এই ফেরোয়ার্ড।
চমক হিসেবে রাফায়েল ম্যার্কুয়েজের নাম রয়ে গেছে মেক্সিকোর দলে। প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছেন ৩৯ বছর বয়সী সাবেক বার্সেলোনা ডিফেন্ডার।
তবে বিশেষ নজর ছিল বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির দলের দিকে। ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছেন জার্মান কোচ জোয়াকিম লো। ২৭ সদস্যের দল থেকে ছেঁটে ফেলা হয়েছে ম্যানচেস্টার সিটি উইঙ্গার লেরয় সানেকে। একই ভাগ্য বরণ করেছেন বায়ার লেভারকুসেন যুগল ব্রেন্ড লেনো ও জোনাথন থা এবং ফ্রেইবুর্গ স্ট্রাইকার নিলস পিটারসেনকে। তবে ম্যানচেস্টার সিটি উইঙ্গার সানের বাদ পড়াটা ফুটবল প্রেমীদের জন্য ছিল বিষ্ময়।
এক নম্বর গোলকিপার ম্যানুয়েল নয়্যারকে দলে রাখা হয়েছে। অস্টিয়ার বিপক্ষে ২-১ গোলে হারের প্রস্তুতি ম্যাচের মাধ্যমে নয় মাস পর দলে ফেরেন বায়ার্ন গোলরক্ষক। তবে বিশ্বকাপে তার পুরোটা দেয়া নিয়ে সংশয় রয়েই গেছে। যে কারণে প্রিয় এক নম্বর জার্সিটা তিনি তুলে দিয়েছেন মার্ক টের স্টেগেনের গায়ে। তবে দলের নেতৃত্বে থাকছেন নয়্যারই।
মৌসুমে দুর্দান্ত ফর্মই নয়্যারের চেয়ে এগিয়ে রাখছে বার্সা গোলরক্ষক টের স্টেগেনকে। ব্যাপারটা জানেন ৩২ বছর বয়সী নয়্যারও, ‘আমি পুরোপুরি জানি সে কোথা থেকে এসেছে। প্রত্যেক গোলরক্ষকই প্রতিটা ম্যাচ খেলতে চায়। সে দুর্দান্ত একটা মৌসুম কাটিয়েছে এবং এবার সে বড় খেলায় অংশ নিতে যাচ্ছে।’
তবে সানের বাদ পড়াটা ছিল ভাবনার বাইরে। ইংল্যান্ডে দুর্দান্ত মৌসুম কাটানোর স্বীকৃতি স্বরুপ পেয়েছেন প্রিমিয়ার লিগ ইয়াং প্লেয়ার অব দ্যা ইয়ার পুরস্কার। ২২ বছর বয়সী মিডফিল্ডার মৌসুমজুড়ে করেছেন ১৪ গোল, ১৯টি গোল করিয়েছেন সতীর্থদের দিয়ে। পাঁচ ম্যাচ হাতে রেখে ম্যান সিটির লিগ জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল সানের। তবে মিডফিল্ডে জায়গা ধরে রেখেছেন আর্সেনালের হয়ে ৫টি গোল ১৪ গোলে সহায়তা করা মেসুত ওজিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন