শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বেলজিয়ামকে থামানোর মন্ত্র

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০১৮, ১২:০০ এএম

বুধবার রাতে টিম হোটেলের এক কক্ষে জড়ো হয়েছে সবাই- ২৮ জুন কালিনিনগ্রাদ ম্যাচের আগে যদি বাড়তি কিছু তথ্য পাওয়া যায়। ব্রাসেলসে অনুষ্ঠেয় বেলজিয়ামের ম্যাচ থেকে গুরুত্বপূর্ণ তথ্যই পেলেন গ্যারেথ সাউথগেট ও ইংল্যান্ড দলের খেলোয়াড়রা। কালিনিনগ্রাদ ম্যাচে জিততে হলে একজনকে আটকাতেই হবে- এডেন হ্যাজার্ড।
বেলজিয়াম দল অবশ্য একক তারকা নির্ভর নয়। হ্যাজার্ড ছাড়াও এই দলে আছে ডি ব্রæইন, লুকাকু, ফেলাইনি, কোম্পানির মত তারকারা। গত কয়েক বছরে যাদের মিলিত প্রচেষ্টা দল হিসেবে তাদের করেছে বেশ ধারাবাহীক। ফিফা র‌্যাঙ্কিংয়েও তারা আর্জেন্টিনার উপরে, তিন নম্বরে। তাই রাশিয়ায় যদি তারা কিছু করেও ফেলে তাহলে তাতে অবাক হওয়ার কিছুই থাকবে না। এই দলে মাঝমাঠটা বেশ শক্তিশালী ডি ব্রুইন ও হ্যাজার্ড ছাড়াও এই দলের আছেন ফেলাইনির মত তারকাও। নিজ নিজ অবস্থানে প্রত্যেকেই পরীক্ষিত। এরপরও বলতে হয় হ্যাজার্ডকে নিয়েই বেলজিয়ানবাসীর আশাটা বেশি। তাই ইংলিশ দলের শিক্ষাটা হলো-হ্যাজার্ডকে থামাও তাহলে স্বভাবতভাবেই তুমি তাদেরকে থামাতে পারবে।
মোহাম্মদ সালাহ বিহীন মিশরকে বেলজিয়াম এদিন উড়িয়ে দেয় ৩-০ গোলে। প্রথম ৪৫ মিনিট মাঠে ছিলেন হ্যাজার্ড, ম্যাচের পুরো চিত্রনাট্যও ছিল চেলসি তারকা কেন্দ্রিক। এসময় স্বাগতিকদের করা দুই গোলেই ছিল তার অবদান। ২৭ বছর বয়সীর শট গোলরক্ষক ঝাপিয়ে প্রতিহত করলেও বিপদমুক্ত করতে পারেননি, ফিরতি বল সহজেই জালে পাঠান লুকাকু। খানিক পর হ্যাজার্ডকে আর আটকানো যায়নি। অরক্ষিত জায়গায় বল পেয়ে সহজেই গোলরক্ষককে পরাস্থ করেন জোরালো শটে।
হ্যাজার্ড না থাকলেও দ্বিতীয়ার্ধেও মাঠে আধিপত্য ধরে রাখেন ডি ব্রুইন-দ্রিয়েস মার্টিন্সরা। কিন্তু গোলের দেখা মিলছিল না। অবশেষে ম্যাচের যোগ করা সময়ে দারুণ গোছালো আক্রমণ থেকে ব্যবধান বাড়ান ফেলাইনি। স্ট্যান্ডসে বসে সতীর্থদের এমন পারফর্মান্স দেখেছেন দলের সেন্টার ব্যাক ভিনসেন্ট কোম্পানি। পর্তুগালের সঙ্গে গোলশূন্য প্রথম প্রস্তুতি ম্যাচে গ্রোইন ইনজুরিতে পড়েন ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার। বিশ্বকাপের আগে আগামী সোমবার কোস্টারিকার বিপক্ষে আরো একটি প্রস্তুতি ম্যাচ খেলবে বেলজিয়াম। বিশ্বকাপের ‘জি’ গ্রুপে ১৮ জুন রবার্তো মার্টিনেসের দলের প্রথম প্রতিপক্ষ পানামা। একই রাতে নরওয়ের কাছে ১-০ গোলে হেরে বসে প্রথমবারের মত বিশ্বমঞ্চে সুযোগ পায়া মধ্য আমেরিকার দেশটি। ইংল্যান্ড ছাড়াও গ্রুপের অন্য দল তিউনিশিয়া।
মিশরের জন্য কিন্তু বিশ্বকাপের প্রস্তুতি হয়ে রইল হতাশার। কলম্বিয়ার সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর এবার বড় পরাজয়। ওদিকে দলের কান্ডারি সালাহ লড়ছেন চোটের সঙ্গে। ১৫ জুন উরুগুয়ের বিপক্ষে বিশ্বকাপের প্রথম ম্যাচে ২৫ বছর বয়সী তারকাকে পাওয়ার সম্ভবনা ক্ষীণ। যদিও দলটির পক্ষ থেকে বলা হচ্ছে শুরু থেকেই দলের সঙ্গে থাকবেন সালাহ। একই রাতে প্রস্তুতি সারতে মাঠে নামে নাইজেরিয়া। চেক প্রজাতন্ত্রের কাছে আফ্রিকান সুপার ইগলরা হেরে বসে ১-০ গোলে। বিশ্বকাপের ‘ডি’ গ্রুপে খেলবে আর্জেন্টিনা সঙ্গে খেলবে নাইজেরি, আইসল্যান্ড ও ক্রোয়েশিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন