সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

শেষ হয়েও হলো না

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০১৮, ১২:০০ এএম

নানা গোলযোগে শেষ হয়েও হলো না শেষ ঘরোয়া হকির মর্যাদাপূর্ণ আসর গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স প্রিমিয়ার লিগ। বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা মেরিনার ইয়াংস ও ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবের মধ্যকার লিগের শেষ ও শিরোপা নির্ধারনী ম্যাচটি গতকাল নির্ধারীত সময় পর্যন্ত গড়ায়নি। একটি রিভিউকে কেন্দ্র করে তিনবার খেলা বন্ধ থাকে। ফলে শেষ পর্যন্ত ৭০ মিনিটের ম্যাচ ৪৪ মিনিট অনুষ্ঠিত হয়।
চতুর্থবার যখন রিভিউর জন্য খেলা বন্ধ হয় তখন পরে আর তা শুরুই হয়নি। দ্বিতীয়বার মাঠ ছেড়ে বেরিয়ে যাওয়ার পর আর মাঠে প্রবেশ করেননি চীনের দুই আম্পায়ার জি উই এবং লী। বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতির মুখপাত্র উইং কমান্ডার রাফি ও লিগ কমিটির সম্পাদক কাজী মইনুজ্জামান পিলাও মাঠে নেমে কোন সুরাহা করতে পারেননি। ফলে গোলযোগপূর্ণ ম্যাচটি ১-১ গোলে সমতায় থাকা অবস্থায় স্থগিত ঘোষণা করেন আম্পায়ারদ্বয়। ম্যাচটি নিয়ে সভা করে পরে সিদ্ধান্ত জানাবে লিগ কমিটি। এমনটাই জানা গেছে।
কাল মেরিনার-মোহামেডান গুরুত্বপূর্ণ ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ছিল সাদাকালোরা। যার ফল তারা পায় আট মিনিটেই। এসময় বাঁপ্রান্ত দিয়ে জিমির পুশ প্রতিহত করেন মেরিনারের গোলরক্ষক অসীম গোপ। ফিরতি বলে বাকানো হিটে লক্ষ্যভেদ করেন ভারতীয় ফরোয়ার্ড গুরজিন্দর সিং (১-০)। দ্বিতীয়ার্ধে রিভিউ সিদ্ধান্ত নিয়ে দু’দফা বন্ধ ছিল ম্যাচ। তবে ম্যাচের ৪৪ মিনিটে মেরিনারের রেজাউল করিম বাবুর লং শট ফ্লিক করে শফিউল আলম শিশির বল পোস্টে জড়ান। আম্পায়ার গোলের সিদ্ধান্ত দিলে তা মানতে রাজী হননি মোহামেডানের খেলোয়াড়রা। রেফারেলের আবেদন জানান তারা। দু’দলেরই রেফারেলের সুযোগ শেষ হয়ে যাওয়ায় মেরিনারের পক্ষে গোল ঘোষনার মধ্য দিয়ে আম্পায়ারের সিদ্ধান্তই চুড়ান্ত বলে গণ্য হয় (১-১)। কিন্তু গোলের সিদ্ধান্ত মানেনি মোহামেডান। রাগে ক্ষোভে টার্ফ ছেড়ে বের হয়ে যান দুই বিদেশী আম্পায়ার। পরে অফিসিয়ালরা সমঝোতা করে তাদের টার্ফে ফিরিয়ে আনেন। কিন্তু ম্যাচ না খেলার সিদ্ধান্তেই অটল থাকে মোহামেডান। দীর্ঘ এক ঘন্টারও বেশি সময় বন্ধ থাকার পর স্থগিত হয়ে যায় ম্যাচটি। অথচ এ ম্যাচটি ড্র হলেই লিগ শিরোপা জিততো মোহামেডান।
কোন সিদ্ধান্ত ছাড়ই ম্যাচ শেষের বিষয়ে আম্পায়ার্স কমিটির সম্পাদক নাজিরুল ইসলাম নাজু বলেন, ‘বাইলজে আছে, কোন দল যদি ১০ মিনিটের মধ্যে খেলা শুরু না করে, তাহলে রিফিউজ টু প্লে হয়ে যায়। মেরিনারের দাবী মোহামেডান ২২ মিনিট পর খেলতে রাজী হয়েছে। ফলে বাইলজ মেনে মেরিনারকে ২-০ গোলে বিজয়ী ঘোষণা করতে বলে তারা। কিন্তু মোহামেডান এতে রাজী না হওয়ায় খেলা স্থগিত হয়ে যায়।’ মেরিনারের প্রতিনিধি এসএম নাসিম রেজা বলেন, ‘নিজেরা গন্ডগোল করে একেতো দেরিতে খেলতে রাজী হয়েছে মোহামেডান। তার উপর তাদের প্রতিনিধ চন্দন ও প্রিন্স অকথ্য ভাষায় আমাদের খেলোয়াড়দের গালি দিয়েছে। আমরা রিফিউজ টু প্লে দাবী করেছি এটা অযৌক্তিক নয়। লিগ কমিটি যদি আমাদের সিদ্ধান্তের বাইরে কোন সিদ্ধান্ত দেয় তাহলে আমরা খেলবো না।’ মোহামেডানের প্রতিনিধি আরিফুর হক প্রিন্স বলেন, ‘লিগ কমিটির চরম ব্যর্থতার কারণে লিগের খেলা সুষ্ঠুভাবে শেষ হয়নি। আমাদের দাবী অযৌক্তিক ছিল না। মেরিনার্সের দেয়া একটি অবৈধ গোলের ব্যাপারে আমরা প্রতিবাদ করেছি। যে কারণে তারা আাদের উপর ক্ষিপ্ত হয়েছে। এটা সত্য যে আমরা দেরিতে খেলতে রাজী হয়েছি। কিন্তু তা মাত্র পাঁচ মিনিট। বাইলজে আছে ১০ মিনিট হলে তা রিফিউজ হয় যায়। সাড়ে নয় মিনিট অতিবাহিত হলে আমাদের অধিনায়ক আরও পাঁচ মিনিট চেয়ে নিয়েছে আম্পায়ারের কাছ থেকে। আম্পায়ার তা দিয়েছেন। কিন্তু মেরিনার তাদের সিদ্ধান্তে অটল ছিল এবং তাদেরকে বিজয়ী ঘোষণা করতে বলে। তবে লিগ কমিটি যদি পরে খেলা টার্ফে গড়াতে চায়, তাহলে আমরা খেলবো না।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন