বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সালাহর অপেক্ষা ফুরাবে আজ!

ম্যাচ প্রিভিউ : রাশিয়া-মিশর

| প্রকাশের সময় : ১৯ জুন, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : নিজেদের মাঠে স্বাগতিকরা বড় জয়ে বিশ্বকাপের দারুণ সূচনা করলেও দলের তারকা ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ না থাকায় তেমন জ্বলে উঠতে পারেনি মিশর। যদিও তাদের বিপক্ষে দু’বারের বিশ্বকাপ জয়ী উরুগুয়েকে জিততে বেশ কষ্ট করতে হয়েছে। আজ ‘এ’ গ্রæপে নিজেদের দ্বিতীয় ম্যাচে পরস্পরের মোকাবেলা করবে স্বাগতিক রাশিয়া ও মিশর। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচকে ঘিরে দু’শিবিরে দুই ধরনের উত্তেজনা কাজ করছে। স্বাগতিক হিসেবে রাশিয়া চাচ্ছে দ্বিতীয় ম্যাচেও জয় পেয়ে প্রথম দল হিসেবে নক আউট পর্বে নাম লেখাতে। তাদের এই চিন্তায় কাঁটা হয়ে দেখা দিচ্ছে একটি খবরে- ‘সালাহ সুস্থ, খেলবেন আজ’। গতকালই নিশ্চত করেছেন লিভারপুল তারকার এজেন্ট রামি আব্বাস ইসা।
উরুগুয়ের বিপক্ষে প্রথম ম্যাচেও এই সালাহ আতঙ্কে ছিলো মিশর। তার ফিটনেস নিয়ে দুঃশ্চিন্তা শেষ পর্যন্ত না কাটায় উরুগুয়ের বিপক্ষে মাঠেই নামতে পারেননি তিনি। হতাশ সালাহ ডাগআউটে বসেই নিজ দলের ১-০ গোলের হার দেখেন। সালাহ’র সেই ফিটনেস আতঙ্ক এখনো কাটেনি মিশরের। দ্বিতীয় ম্যাচে রাশিয়ার বিপক্ষেও যে তিনি মাঠে নামতে পারবেন তা শতভাগ নিশ্চিত নয়। অন্যদিকে ফুটবলবোদ্ধাদের ধারণা প্রথম ম্যাচে সউদী আরবকে ৫-০ গোলে বিধ্বস্ত করলেও স্বাগতিকরা দ্বিতীয় ম্যাচে মিশরের বিপক্ষে বাজে পারফরমেন্স করে নিজেদের ব্যর্থতার পরিচয় দিতে পারে। সাতবারের আফ্রিকান চ্যাম্পিয়ন মিশরও এই চ্যালেঞ্জ মোকাবেলায় পুরোপুরি প্রস্তুত। যদিও তাদের সব কিছুই নির্ভর করছে সালাহ’র ফিটনেসের ওপর।
লিভারপুলের এই তারকা প্রায় মাস খানেক আগে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে কাঁধের ইনজুরিতে পড়েন। সেই থেকেই সালাহ মাঠের বাইরে। বিশ্বকাপে উরুগুয়ের বিপক্ষে মাঠে নামার কথা থাকলেও ফিটনেস তাকে নামতে দেয়নি। যদিও মিশরীয় চিকিৎসক সালাহ’কে শতভাগ ফিট ঘোষনা করেছেন। তবে এটাও জানিয়েছেন খুব বেশী প্রয়োজন না হলে পুরো ম্যাচ তাকে না খেলানোই ভাল। রাশিযা ম্যাচের আগে শনিবার সালাহ অনুশীলনে ফেরেন। তবে গণমাধ্যমের দাবী অনুশীলনে তাকে পুরোপুরি পরিশ্রম করতে দেখা যায়নি। যদিও এ সম্পর্কে মিশর ফুটবল দলের ম্যানেজার ইহাব লাহেতা’র দাবী অনুশীলনে সালাহ পুরো সিরিয়াস ছিলেন। তিনি পরিশ্রমও করেছেন। ইহাব লাহেতা ফিফা ডটকমকে বলেন, ‘পুরো অনুশীলন সেশনে সতীর্থদের সঙ্গেই ছিলেন সালাহ। টেকনিক্যাল স্টাফদের মতে রাশিয়ার বিপক্ষে খেলার জন্য সে পুরোপুরি প্রস্তুত।’
মিশরের কোচ হেক্টর কুপার উরুগুয়ের বিপক্ষে সালাহকে মাঠে নামানোর ঝুঁকি নেননি। যদিও ম্যাচের ৮৯ মিনিটে হোসে গিমেনেজের গোলে উরুগুয়ের জয় নিশ্চিত হয়। ওই সময়ের মধ্যে মিশরের আর্জেন্টাইন কোচ তার তিনজন খেলোয়াড় বদলীর কোটা পূর্ণ করে ফেলেন। লাহেতা রাশিয়া ম্যাচের আগে বলেন, ‘উরুগুয়ের কাছে হেরে যাওয়ায় স্বাগতিকদের বিপক্ষে ম্যাচটি কঠিন হয়ে গেল। এ ম্যাচে আমাদের জয়ের বিকল্প নেই।’ গেল মৌসুমে লিভারপুলের হয়ে সর্বোচ্চ ৪৪ গোল করে দারুণ এক মৌসুম কাটান সালাহ। তাই ফুটবলবোদ্ধারা মনে করেন, যদি সালাহ ফিট হয়ে মাঠে নামতে পারেন তবে সেটা হবে রাশিয়ার জন্য ভয়ের অন্যতম কারণ।
বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় দল হিসেবে স্বাগতিকদের গ্রæপ পর্ব থেকে বিদায় নেয়ার যে সম্ভাবনা ছিল তা রাশিয়ানরা প্রথম ম্যাচে বড় জয় পেয়ে কিছুটা হলেও কাটিয়েছে। কিন্তু মিশরের বিপক্ষে চ্যালেঞ্জটা যে মোটেই সহজ হবে না তা অনুমেয়। গ্রæপের ফেবারিট দল হিসেবে উরুগুয়েকে মানা হলেও রাশিয়াও কম নয়। স্বাগতিক সুবিধা নিয়ে তারাও ফেবারিটের তকমা ধারণ করেছে। গ্রæপের শেষ ম্যাচে বিশ্বকাপের দুইবারের চ্যাম্পিয়ন উরুগুয়ের মুখোমুখী হওয়ার আগে রাশিয়া চায় মিশরকে হারাতে। এ প্রসঙ্গে রাশিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি ভিটালি মুটকো বলেন, ‘গ্রæপ পর্বের দ্বিতীয় ম্যাচটাই আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রথম ম্যাচে আমরা নিজেদের সামর্থ্য প্রমাণ করেছি। আমরা যদি আগের ম্যাচের খেলার মান ধরে রাখতে পারি তাহলে মিশরের বিপক্ষে কোন সমস্যা হবার কথা নয়।’
সউদী আরবের বিপক্ষে সাইড বেঞ্চ থেকে উঠে এসে দুই গোল করা রাশিয়ান ফরোয়ার্ড ডেনিস চেরিসেভই ছিলেন ম্যাচের মূল নায়ক। এই উইঙ্গারও মনে করেন সালাহ ফিট হয়ে মাঠে ফিরলে মিশর-রাশিয়া ম্যাচটি বেশ উত্তেজনাপূর্ণ হবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন