শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আজ রিয়ালের টিকে থাকার লড়াই

প্রকাশের সময় : ১২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ‘স্বস্তি’ শব্দটার সাথে চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদ শিবিরের যেন ঘোরতর আড়ি! এল ক্লাসিকোয় বার্সার মাঠে তাদের জয়টা প্রতিশোধসুলভ ছিল না ঠিকই, তবে সেটা ছিল অবশ্যই তাদের জন্য বিশেষ কিছু। চিরপ্রতিদ্ব›দ্বীর বিপক্ষে জয়ের আত্মতুষ্টিই কি তবে চ্যাম্পিয়ন্স লিগ আসরে লস বøাঙ্কোসদের ছন্দে ছেদ ঘটালো? এই জয় লিগ শিরোপা দৌড়ে তাদের নতুন গতি দিয়েছে ঠিকই তবে, যে শিরোপার দিকে এতদিন তীক্ষè নজর রেখে আদম্য গতিতে এগিয়ে চলছিল মাদ্রিদের দলটি সেই চ্যাম্পিয়ন্স লিগে হঠাৎই তাদের ছন্দপতন সেই স্বস্তি কেড়ে নিয়েছে। তাও আবার অখ্যাত উল্ফসবার্গের মত দল। সেমিফাইনালের পথে প্রথম লেগে জার্মান দলটির কাছে ২-০ গোলে হারের ফলে অনেকটাই পিছিয়ে পড়েছে জিনেদিন জিদানের দলটি। টানা ষষ্ঠ বারের মত আসরের সেমিফাইনাল নিশ্চিত করতে আজ তাই কঠিন পরীক্ষায় অপেক্ষা করছে ‘লা ডেসিমা’ জয়ীদের।
বুন্দেসলিগা দলের বিপক্ষে ২৯ বারের সফরে এটি ছিল রিয়াল মাদ্রিদের ১৯তম পরাজয়, ভল্ফসবুর্গের বিপক্ষে প্রথম। চলতি আসরে এটিই ছিল রিয়ালের প্রথম পরাজয়। তবে ইউরোপিয়ান কপের কোয়ার্টার ফাইনালে ২৬ জয়ের বিপক্ষে মাত্র ৬টি হার এগিয়ে রাখছে মাদ্রিদদের দলটিকেই। এছাড়া ঘরের মাঠে জার্মান দলের বিপক্ষে মাত্র ৩ হারের বিপরীতে ২২ জয়ের রেকর্ডও প্রেরণা যোগাতে পারে রিয়ালকে। তবে প্রতিপক্ষের মাঠে ২২ বার পিছিয়ে পড়ার পর তাদের ঘুরে দাঁড়ানোর রেকর্ড মাত্র ৬ বার। গেল মৌসুমে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের বিপক্ষে সেমিফাইনালের অ্যাওয়ে ম্যাচে ২-১ গোলে হারের পর ঘরের মাঠে ১-১ গোলে ড্র করে বিদায় নিতে হয়েছিল রিয়ালকে। অপরদিকে চ্যাম্পিয়ন্স লিগ আসরে ২০০৯-১০ মৌসুমে অভিষেকের পর এবারই প্রথম নক-আউট পর্বে পা দিয়েছে ভল্ফসবুর্গ। রিয়ালের ভাগ্যকে অনেকে তাই সুপ্রসন্নই ভাবছিল। এমনকি আসরে অপরাজিত থাকা দলটির অপেক্ষাকৃত খর্বশক্তির দলের বিপক্ষে বড় জয় নিয়েই শেষ চারের হিসাবটা আগাম কষে রেখেছিলেন অনেকে। কিন্তু প্রথম লেগে ২-০ তে এগিয়ে থেকে সেই হিসাবটা এললোমেলো করে দিয়েছে ভল্ফসবুর্গ। সেমিফাইনালে পা রাখতে আজ জিদানের দলকে জিততে হবে নুন্যতম ৩ গোলের ব্যবধানে। এজন্য অবশ্য পূর্ণশক্তির দলই পাবে তারা। গোড়ালির ইনজুরির কারণে দলে থাকছেন না শুধুমাত্র ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারানে। প্রতিযোগিতায় পেনাল্টি শ্যুট আউটের ভাগ্যটাও খুব বেশি অনুকূলে নেই তাদের। তিন বারের মধ্যে দু’বারই হারতে হয়েছে স্প্যানিশ জায়ান্টদের। সর্বশেষ ২০১১-১২ মৌসুমে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের বিপক্ষে ৩-১ গোলে হারেই সেমিফাইনালে থামতে হয়েছিল তাদের। তা স্বত্তে¡ও আজকের রাতকে রিয়ালের জন্য ‘জাদুররি এক রাত’ বলে অভিহিত করেছের আসরের সর্বোচ্চ (১৩) গোলদাতা ক্রিশ্চিয়ানো রোনালদো। ভক্ত সমর্থকদের উদ্দেশ্যে তিনি বলেনÑ ‘আমরা পরের রাউন্ডে যাচ্ছি। এজন্য আমরা আত্মপ্রত্বয়ী, কোচের সেই বিশ্বাস আছে। ভক্তদেরও এই বিশ্বাস ধরে রাখতে হবে।’ ওদিকে লিগে শেষ ম্যাচে মেইঞ্জের বিপক্ষে ১-১ গোলে ড্র করার পর ভল্ফসবুর্গ কোচ ‘আমরা মানসিকভাবে বিপর্যস্থ’ বললেও, ‘আজকের ম্যাচের জন্য আমরা ১০০০০০০০০ শতাংশ প্রস্তুত’ বলে ঘোষনা দিয়েছেন ভল্ফসবুর্গের জার্মান মিডফিল্ডার আন্দ্রে শারলি।
রাতের একই সময়ে আরো একটি হাইভেল্টেজ ম্যাচ আপেক্ষা করছে ম্যানচেস্টারের ইতিহাদ স্টেডিয়ামে। ফ্রান্সের ক্লাব প্যারিস সেন্ট জার্মেই এর মাঠে ২-২ গোলে ড্র করে এই ম্যাচে এগিয়ে থাকছে স্বগতিক ম্যানচেস্টার সিটিই। টানা চার বার শেষ আটে পা রেখেছে ফরাসি চ্যাম্পিয়নরা। অপরদিকে আকাশি নীলদের কোয়ার্টার ফাইনালে খেলছে এবারই প্রথম। নিষেধাজ্ঞার কারণে এদিন খেলতে পারবে না পিএসজির দুই ডিফেন্ডার ডেভিড লুইস ও বøাইসি মাতুইদি। এই আত্মতুষ্টি তো থাকছেই ম্যানুয়েল পেল্লেগ্রিনির!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন