বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

মিরসরাই ইজেডে জায়গা চায় ১০ ব্যাংক

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : পরিকল্পিত ১০০ অর্থনৈতিক অঞ্চলের মধ্যে সবচেয়ে বড় হচ্ছে মিরসরাই। ৩০ হাজার একর জমিতে এই অর্থনৈতিক অঞ্চল (ইজেড) রূপ নেবে দেশের সবচেয়ে বড় শিল্প শহরে। চলতি বছরের শেষ নাগাদ এখানে শিল্প ও কারখানা স্থাপন কাজ শুরু হবে। এর কার্যক্রম চালুর সঙ্গে সঙ্গে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী দেশি-বিদেশি ১০ ব্যাংক। ইতিমধ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) কাছে মিরসরাই ইজেডের প্রশাসনিক ভবনে জায়গা চেয়ে আবেদন করেছে এসব ব্যাংক।
জানা যায়, মিরসরাই ইজেডে ইতিমধ্যে ১৭ বিলিয়ন ডলার বা প্রায় দেড় লাখ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব এসেছে। বিনিয়োগের জন্য মিরসরাইতে দেশি-বিদেশি ৫৬টি প্রতিষ্ঠানকে জমি বরাদ্দ দেওয়া হয়েছে। প্রথম ও দ্বিতীয় ধাপের ভূমি উন্নয়নসহ অন্যান্য কাজ চলছে। চলতি বছরের মধ্যে দুই পর্যায়ের ভূমি উন্নয়ন শেষ হবে। মিরসরাই শিল্প শহর উন্নয়ন ও শিল্প স্থাপনের কার্যক্রম পর্যালোচনাসহ বেজার অন্যান্য কার্যক্রম পরিচালনা করতে প্রশাসনিক ভবন স্থাপনের কাজ চলছে। আগামী ডিসেম্বরের মধ্যে ভবনের নির্মাণ কাজ শেষ হবে। বহুতল এই প্রশাসনিক ভবনে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য জায়গা বরাদ্দ চেয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড, সিটিব্যাংক এনএ, ইস্টার্ন, ওয়ান ব্যাংক, ব্যাংক এশিয়া, ন্যাশনাল, মিউচুয়াল ট্রাস্ট, অগ্রণী, রূপালী ও সোনালী ব্যাংক।
বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, দেশের বড় বিনিয়োগ কেন্দ্রে পরিণত হচ্ছে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল। দেশি বিনিয়োগকারীদের পাশাপাশি নানা দেশের বিনিয়োগকারীরা নতুন নতুন প্রস্তাব দিচ্ছেন। অনেক বিনিয়োগকারীকে জমি বরাদ্দ দেওয়া হয়েছে। তারা শিগগিরই শিল্প স্থাপনে বিনিয়োগে আসবেন। এ জন্য এই শিল্প শহরে আর্থিক কার্যক্রম পরিচালনা জন্য নানা ব্যাংক আগ্রহ প্রকাশ করেছে। এ বিষয় যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেওয়া হবে।
বেজা সূত্রে জানা যায়, প্রথম পর্যায়ে প্রকল্প উন্নয়ন ও বিনিয়োগের জন্য পাওয়ার প্যাক, গ্যাসমিন ও ইস্টওয়েস্টকে ৫৫০ একর জমি বরাদ্দ দেওয়া হয়েছে। এর ভূমি উন্নয়ন চলমান রয়েছে। দ্বিতীয় ধাপে ৫৬টি প্রতিষ্ঠানের সঙ্গে জমি বরাদ্দের চুক্তি হয়েছে। দ্বিতীয় পর্যায়ে ১ হাজার ৩০০ একর জমি উন্নয়নের কাজ চলমান। বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা) ইজেড তৈরিতে প্রায় ১ হাজার ২০০ একর জমি উন্নয়ন কাজ শুরু করেছে। এখানে অর্থনৈতিক অঞ্চল স্থাপনে ভারতকে ১ হাজার ৫৫ একর জমি দেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে।
মিরসরাইতে বড় বিনিয়োগ প্রস্তাব করেছে পিএইচপি গ্রæপ, বসুন্ধরা, ওমেরা পেট্রোলিয়াম, কেএসআরএম গ্রæপ, বিএসআরএম, চীনের ঝেজিয়াং জিনদুন হোল্ডিং গ্রæপ, কুনমিং স্টিল, সামিট, সিরাজ সাইকেল ইন্ডাস্ট্রি, আরব-বাংলাদেশ ফুড, ফন ইন্টারন্যাশনাল, ট্রেড ইন্টারন্যাশনাল, আরমান হক ডেনিমস, অর্কিড এনার্জি, অনন্ত গ্রæপ, ভারতীয় প্রতিষ্ঠান এশিয়ান পেইন্ট, আদানী ও রাহুল ফার্মাসহ বেশ কয়েকটি কোম্পানি এসেছে।
এ ছাড়া তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ এখানে আলাদা অঞ্চল করতে জমি বরাদ্দ নিয়েছে। এ ইজেডে চীন, থাইল্যান্ড, তাইওয়ান, হংকং, কোরিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের বিনিয়োগকারীরা একক ও যৌথ বিনিয়োগের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে জমি বরাদ্দ দেওয়া হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন