রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সানচেজকে পেকারম্যানের জয় উৎসর্গ

চূর হলো লেভান্দোভস্কির বিশ্বকাপ স্বপ্ন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৮, ১২:০১ এএম

বিশ্বকাপে কলম্বিয়ার শুরুটা ছিল দুঃস্বপ্নের। ম্যাচের মাত্র তিন মিনিটের মাথায় সরাসরি লাল কার্ডের মুখোমুখি হন দলের মিডফিল্ডার কার্লোস সানচেজ। দশজনের দল নিয়ে শেষ পর্যন্ত পেরে ওঠেনি কলম্বিয়া। জাপানের কাছে ২-১ গোলের হার দিয়ে রাশিয়া যাত্রা শুরু হয় হোসে পেকারম্যানের। ম্যাচের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে হত্যার হুমকি দেওয়া হয় সানচেজকে। যা ছিল একেবারেই অপ্রত্যাশিত। তবে কঠিন এই সময়ে সবচেয়ে বড় হাতটিই এগিয়ে এসেছে সানচেজের সামনে।
পরশু রাতে পোল্যান্ডকে বিদায় করে বিশ্বকাপের স্বপ্ন বাঁচিয়ে রেখেছে কলম্বিয়া। পোলিশদের বিপক্ষে ৩-০ গোলের দারুণ এই জয় সানচেজকে উৎসর্গ করেছেন পেকারম্যান, ‘সে কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। আমরা এই জয়টা তার সঙ্গে ভাগাভাগি করতে চাই। পুরো দলও একই একই রকম অনুভব করছে।’
১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র বিশ্বকাপে আত্মঘাতি গোল করার দশ দিনের মাথায় খুন হয়েছিলেন কলম্বিয়ান ডিফেন্ডার আন্দ্রেস এস্কোবার। পেকারম্যান বলেন, ‘আমরা সঙ্গে সঙ্গে খবরটা পাই। কিন্তু কিছুই নিশ্চিত করতে পারিনি।’ ৬৮ বছর বয়সী সাবেক আর্জেন্টিনা কোচ বলেন, ‘খেলোয়াড়েরা মারাত্মকভাবে আক্রন্ত, এবং আমরা সকলে বুঝি ফুটবল এর চেয়েও বেশি কিছু। এমন কিছু (হত্যার হুমকি) হালকাভাবে বলাও ঠিক নয়। এটা সত্যি হোক আর না হোক, এমন কিছু ঘটা সত্যিই বেদনাদায়ক।’
নিষেধাজ্ঞার কারণে পোল্যান্ড ম্যাচে ছিলেন না সানচেজ। তবে প্রথম ম্যাচের দুঃস্মৃতি ভুলে এদিন দারুণ গতিময় ফুটবল খেলা উপহার দেয় লাতিন দলটি। বায়ার্ন মিউনিখ তারকা রবার্ট লেভান্দেভস্কির বিশ্বকাপের স্বপ্ন চূর করে আসরে টিকে থাকার নিশ্চয়তা পায় পেকারম্যানের দল। গ্রæপ ‘এইচ’ এর ম্যাচে দুই দলই নিজেদের প্রথম ম্যাচটি হেরেছিল। রোববার রাতের ম্যাচটি তাই দুই দলের জন্যেই ছিল বাঁচা-মরার লড়াই। সেই লড়াইয়ে জিতে টিকে যায় কলম্বিয়া। বিদায় নেয় পোল্যান্ড।
এই ম্যাচ দিয়েই বিশ্বকাপে নিজের প্রথম গোলের দেখা পান রাদামেল ফ্যালকাও। একাদশে ফেরা ডিফেন্ডার ইয়েরি মিনা প্রথমার্ধে এগিয়ে নেন দলকে। একটি গোল করলেন হুয়ান কুয়াদরাদো, অবদান রাখলেন আরেকটি গোলে। গোল না পেলেও দুর্দান্ত খেলে দুটি গোলে সহায়তা করেন হামেস রদ্রিগুয়েজ। দুই ম্যাচ শেষে একটি করে জয় ও ড্রয়ে এই গ্রæপে শক্ত অবস্থানে আছে জাপান ও সেনেগাল। দু’দলের পয়েন্ট সমান চার করে। তিন পয়েন্ট কলম্বিয়ার। আসরে টিকে থাকতে শেষ ম্যাচে সেনেগালের বিপক্ষে জিততে হবে কলম্বিয়াকে। একই দিন জাপানের প্রতিপক্ষ পোল্যান্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন