শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জাকা-শাকিরির পাশে আলবেনিয়ান প্রধানমন্ত্রী

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০১৮, ১২:০২ এএম

সার্বিয়ার বিপক্ষে সুইজারল্যান্ডের জয়ের দুই নায়কই জাতিগতভাবে আলবেনিয়ান। কিন্তু জয় ছাপিয়ে গ্রানিত জাকার ও জদরান শাকিরির গোল উদযাপন আলোচনায় চলে আসে। দুজনের উদযাপনেই ছিল রাজনৈতিক ইঙ্গিত। আলবেনিয়ার পতাকায় থাকা ‘ডাবল ঈগল’-এর মতো করে উদযাপন করেছিলেন তারা। এ কারণে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হতে হয়েছিল দুই সুইস তারকাকে। পরবর্তী সময়ে সুইজারল্যান্ড ফুটবল ফেডারেশন নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করলে, সিদ্ধান্ত থেকে সরে এসে জাকা-শাকিরিকে ১০ হাজার ডলার করে জরিমানা ধার্য করে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। তবে সুখবর হলো, জরিমানার টাকাও দিতে হচ্ছে না জাকা-শাকিরিকে। তাদের হয়ে জরিমানা পরিশোধ করছেন আলবেনিয়ার প্রধানমন্ত্রী।
জাকা-শাকিরির জরিমানার অর্থ জোগারের জন্য ‘ডোন্ট বি এফ্রেড অব দ্য ঈগল’ নামের একটি অ্যাকাউন্ট খুলেছে আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামি। একই সঙ্গে সকল আলবেনিয়ানদের আহŸান জানিয়েছেন, প্রতীকী রূপে হলেও জাকা-শাকিরির জরিমানা পরিশোধে সহায়তা করতে। ফেসবুকে রামি তার পেজে একটি পোস্টে লেখেন, ‘ব্যাংক অ্যাকাউন্টটি খোলা হয়েছে, এই দুই খেলোয়াড়কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশের জন্য, যারা লাখ লাখ আলবেনিয়ানদের মুখে হাসি ফুটিয়েছেন।’
জাকা ও শাকিরি উভয়ই কসোভোর আলবেনিয়া জাতিগোষ্ঠী বংশদ্ভুত। পরবর্তী সময়ে তারা অভিবাসী হিসেবে পাড়ি জমান সুইজারল্যান্ডে। কসোভো একসময় সার্বিয়ার প্রদেশ ছিল। সেসময় তাদের উপর অনেক অত্যাচার ও গণহত্যা চালিয়েছিল সার্বিয়া। ১৯৯৯ সালে ন্যাটোর সামরিক মধ্যস্থতায় সেই অবস্থার সমাপ্তি ঘটে। সেই গণহত্যার প্রতিবাদ হিসেবেই আলবেনিয়ার পতাকায় থাকা ‘ডাবল ঈগল’-এর মতো করে উদযাপন করেন জাকা-শাকিরি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন