শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

মুনাফার শীর্ষে এসবিএসি ব্যাংক

নতুন ব্যাংকগুলোর লাভ-লোকসানের চিত্র

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৮, ১২:১১ এএম

অর্থনৈতিক রিপোর্টার : নতুন অনুমোদন পাওয়া ব্যাংকগুলোর মধ্যে মুনাফার শীর্ষস্থান ধরে রেখেছে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক। ব্যাংকগুলোর প্রকৃত মুনাফা নিয়ে বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা যায়, এসবিএসি ব্যাংক গত বছরে ঝুঁকির বিপরীতে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণ ও সরকারের কর পরিশোধের পর ১০০ কোটি ৬৫ লাখ টাকা নিট মুনাফা করেছে। ব্যাংকসংশ্লিষ্টরা জানিয়েছেন, ব্যাংক ঋণ দেয়ার ক্ষেত্রে ভাল গ্রাহক নির্বাচন করতে পারায় খেলাপি ঋণ কম থাকা এবং কৃষি, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে ঋণ দেয়ায় অধিক ভাল করা সম্ভব হয়েছে।
এসবিএসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোঃ গোলাম ফারুক ইনকিলাবকে বলেন, আমাদের ব্যাংকের বিতরণ হওয়া ঋণের মান ভালো হওয়ায় মুনাফা বেশি হয়েছে। আমরা কৃষি ও শিল্পকে সমানভাবে গুরুত্ব দিয়ে গ্রাহক নির্বাচন করেছি। তাছাড়া আমাদের ঋণের ৩৮ শতাংশই বিতরণ হয়েছে এসএমই খাতে। সুতরাং কোনো একক গ্রাহক বা খাতকে বেশি ঋণ দিয়ে ঝুঁকিতে পড়ি নাই। গোলাম ফারুক বলেন, এসবিএসি ব্যাংক শুরু থেকেই কেন্দ্রীয় ব্যাংকের সবধরনের নিয়মকানুন মেনে ব্যাংক পরিচালনা করে আসছে। সে জন্য ব্যাংকের সব সূচকে স্থিতিশীল প্রবৃদ্ধি অর্জন করতে সক্ষম হয়েছি। মুনাফাকে প্রাধান্য দিয়ে নয় বরং গ্রাহক সেবাই আমাদের লক্ষ্য। একই সঙ্গে ব্যাংক পরিচালনা পরিষদের সফল নির্দেশনা এবং কর্মকর্তাদের সমন্বিত প্রচেষ্টার ফসল হিসেবে দেখছেন মোঃ গোলাম ফারুক। বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, ২০১৭ সালে ইউনিয়ন ব্যাংক ৮৯ কোটি এক লাখ, এনআরবি কমার্শিয়াল ব্যাংক ৮৪ কোটি ৪৯ লাখ, মধুমতি ব্যাংক ৭৪ কোটি ৩৩ লাখ, মেঘনা ব্যাংক ৫১ কোটি ৬৩ লাখ, মিডল্যান্ড ব্যাংক ৬৯ কোটি ৪২ লাখ, এনআরবি গেøাবাল ব্যাংক ৪৬ কোটি ২৫ লাখ, এনআরবি ব্যাংক ৪৫ কোটি ছয় লাখ টাকা প্রকৃত মুনাফা করেছে। এছাড়া ফারমার্স ব্যাংকে নিট লোকসান হয়েছে ৫৩ কোটি ৮৯ লাখ টাকা।
প্রসঙ্গত, নিট মুনাফা ব্যাংকের প্রকৃত মুনাফা। পরিচালন মুনাফা থেকে ঋণের বিপরীতে নির্ধারিত হারে নিরাপত্তা সঞ্চিতি (প্রভিশন) সংরক্ষণ এবং ৪০ শতাংশ হারে কর্পোরেট কর পরিশোধের পর ব্যাংকগুলোর নিট মুনাফার হিসাব হয়। যদিও ২০১৮-১৯ অর্থবছর থেকে নতুন ব্যাংকগুলোকে ৩৭ দশমিক ৫০ শতাংশে করপোরেট কর পরিশোধ করতে হবে। কেন্দ্রীয় ব্যাংক প্রতিবেদনে আরও দেখা যায়, ২০১৭ সালে ব্যাংকগুলো সর্বমোট ২৪ হাজার ৬৪৭ কোটি টাকার পরিচালন মুনাফা করেছে। আগের বছর যা ২১ হাজার ৫৬৭ কোটি টাকা ছিল। এতে করে এক বছরের ব্যবধানে পরিচালন মুনাফা বেড়েছে তিন হাজার ৭৯ কোটি টাকা। আর এক বছরের ব্যবধানে নিট মুনাফা ৯৮৯ কোটি টাকা বেড়ে ৯ হাজার ২৯৬ কোটি টাকা হয়েছে। এসবিএসি ব্যাংকের আর্থিক বিবরণীতে দেখা যায়, ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত এসবিএসবি ব্যাংকের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ৫ হাজার ১২ কোটি টাকা, যা গত বছরের তুলনায় ২৩ দশমিক ৫২ শতাংশ বেশি। এসময়ে ব্যাংকের মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ৩২৮ কোটি টাকা, যা এর আগের বছরের তুলনায় ৩০ শতাংশ বেশি। ব্যাংকটির খেলাপি ঋণের পরিমাণ এক শতাংশেরও কম। ২০১৭ সালে এসবিএসি ব্যাংক উল্লেখ্যযোগ্য পরিমাণের আমদানি, রফতানি ও রেমিট্যান্স আহরণ করেছে। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোঃ গোলাম ফারুক জানান, চলতি বছরে আমরা ডিজিটাল ব্যাংকিংয়ে সর্বাধিক গুরুত্ব দিচ্ছি। লেনদেন দ্রæত ও বিশ্বস্ততার সঙ্গে নিষ্পন্নে আমরা অনলাইন ব্যাংকিংয়ের এক নতুন দিগন্ত উন্মোচন করতে যাচ্ছি। আমাদের প্রত্যন্ত অঞ্চলের শাখাগুলোতে বসেও গ্রাহকরা দেশের যে কোনো জায়গায় লেনদেন করতে পারছেন। এছাড়া আরটিজিএসের মাধ্যমে শুধু আমাদের ব্যাংক শাখাই নয়, গ্রাহকরা অন্যান্য ব্যাংক শাখার সঙ্গেও লেনদেন করতে পারছে। ব্যাংকে যত রকমের অনলাইন সেবা আছে, আমরা সবগুলো সেবাই গ্রাহকদের দেয়ার চেষ্টা করছি। তিনি আরও জানান, ইতোমধ্যে সারাদেশে বিশ্বমানের প্রযুক্তি নিয়ে ৬৪টি শাখার মাধ্যমে আমরা সেবা দিচ্ছি দেড় লক্ষাধিক বেশি গ্রাহককে। তিনি ২০১৮ সালকে ব্যাংকের ‘সাফল্য ও প্রগতি’র বছর হিসেবে উল্লেখ করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন