রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিএসই’র লেনদেন ফের ৪০০ কোটি টাকার নিচে

প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাঁচ কার্যদিবস পর ফের ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আর্থিক লেনদেন ৪০০ কোটি টাকার নিচে নেমে এসেছে। গতকাল বুধবার চলতি সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেন হয়েছে ৩৯০ কোটি টাকার। মঙ্গলবারের তুলনায় লেনদেন কম হয়েছে প্রায় ১৮ শতাংশ। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৪৭৪ কোটি ৯৬ লাখ টাকার। এর আগে ৫ এপ্রিল ৪০০ কোটি টাকার নিচে ৩১৭ কোটি টাকা লেনদেন হয়েছিল।
সংশ্লিষ্টরা জানান, বাংলা নববর্ষ ও সাপ্তাহিক ছুটির কারণে বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে টানা ৩ দিনের ছুটি। এ সুযোগে অনেক বিনিয়োগকারী গ্রামের বাড়িতে চলে গেছেন। এ কারণে বিনিয়োগকারীদের অংশগ্রহণ কম থাকায় লেনদেনে প্রভাব পড়েছে।
এদিকে, বুধবার দিনভর সূচকের উত্থান-পতন শেষে মূল্য সূচকের সামান্য উন্নতিতে শেষ হয়েছে দিনের লেনদেন। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসই ব্রড ইনডেক্স (ডিএসইএক্স) বেড়েছে ১.১১ পয়েন্ট। এর ফলে ডিএসইর এ সূচকটি ৪৪০৮.৬৪ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। লেনদেনে অংশ নেওয়া ৩১৬টি ইস্যুর মধ্যে দিনশেষে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৪১টির ও অপরিবর্তিত রয়েছে ৫৫টির দর। লেনদেনের শীর্ষে উঠে এসেছে যমুনা অয়েল। দিনশেষে কোম্পানিটির ২২ কোটি ৬১ লাখ ৬৫ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আমান ফিডের লেনদেন হয়েছে ২১ কোটি ৯ লাখ ৭৭ হাজার টাকা।
১৬ কোটি ৩০ লাখ ৫৭ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে মবিল যমুনা। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে ডরিন পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স, মেঘনা পেট্রোলিয়াম, পাওয়ার গ্রিড, বিএসআরএম, কেয়া কসমেটিকস, বেক্সিমকো ফার্মা।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ১৩.৬৪ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮২৪৬.৬০ পয়েন্টে দাঁড়িয়েছে।
লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৩ লাখ টাকার। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন