মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লজ্জায় ডুবল বাংলাদেশের ক্রিকেট

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০১৮, ১০:২৮ পিএম | আপডেট : ১২:০৮ এএম, ৫ জুলাই, ২০১৮

ওয়েস্ট ইন্ডিজ সফরে বাংলাদেশকে যে ক্যারিবীয় পেস উত্তাপ সইতে হবে তা অনুমিতই ছিল। কিন্তু সেই উত্তাপের আঁচ যে এত বেশি ছড়াবে তা নিশ্চয় ভাবেননি সাকিব-তামিমরা। প্রথম সেশনে শেষ হওয়ার আগেই মাত্র ৪৩ রানে শেষ বাংলাদেশের প্রথম ইনিংস। টেস্ট ক্রিকেটে যা বাংলাদেশের সর্বনি¤œ ইনংসের লজ্জা।
বাংলাদেশ ক্রিকেটের এই অধঃপতন অবশ্য হঠাৎ করে নয়। একটু পিছনে ফিরলেই তা স্পষ্ট হয়। সম্প্রতি আফগানস্তানের মত দলের কাছেও টি-২০ সিরিজে নাস্তানুবুধ হতে হয় বাংলাদেশকে। এর কারণ ঘাটতে গেলে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দুর্বলতাই চোখে পড়বে।
বাংলাদেশের ক্রিকেট সংশ্লিষ্ঠ অনেকেরই অভিমত ও অভিয়োগ রয়েছে যে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বর্তমান দুর্বল নেতৃত্বের কারণে বিগত বেশ কিছুদিন ধরেই বাংলাদেশ ক্রিকেট খেলোয়াড়রা বোর্ডকে থোড়াই কেয়ার করছেন। বিভিন্ন সময়ে বিভিন্ন খেলোয়াড়দের বিরুদ্ধে নানা ধরণের অভিযোগ আসলেও বিসিবি আজ পর্যন্ত কোন খেলোয়াড়ের বিরুদ্ধে অ্যাকশনে যেতে পারেনি। ফলে দিন দিনই খেলোয়াড়দের উপর থেকে নিয়ন্ত্রণ হারাচ্ছে বিসিবি। ফলস্বরুপ ভয়াভহ বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেট। বিসিবির অদক্ষতা ও প্রশাসনিক দূর্বলতার কারণে ক্রিকেটে বাংলাদেশের সমস্ত অর্জন এখন ভূলুণ্ঠিত হওয়ার পথে।
সবচেয়ে দুঃখজনক বিষয় হচ্ছে, বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের আর্ধিক সুবিধাদি দিন দিন যত বেশি বুদ্ধি পাচ্ছে ঠিক একই হারে খেলোয়ায়াড়রাও দিন দিন বেপরোয়া হয়ে উঠছেন এবং খেলার মানও অশঙ্কাজনক হারে কমে যাচ্ছে। ক্রিকেট সংশ্লিষ্ঠ অনেকেই বাংলাদেশের ক্রিকেটের এই ভয়াবহ অবস্থার জন্য বিসিবি এবং খেলোয়াড়দের অতিমাত্রায় অর্থের ছড়াছড়িকেই দ্বায়ী করছেন। সবচেয়ে ভয়াবহ বিষয় হচ্ছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ডই একমাত্র বোর্ড যেখানে কোন কিছুর জন্যই খেলোয়াড়দেরকে কখনো কোন জবাবদিহি করতে হয় না।
গতকাল বাংলাদেশের ব্যাটসম্যানরা যেমন ব্যাটিং করছিলেন, তাতে মনে হয়নি তারা কোন দায়ীত্ব নিয়ে খেলেছেন। দলের সিনিয়র চারজনের মিলিত সংগ্রহ ৪! ৪ রানই তামিমের। সাকিব, মাহমুদউল্লাহ ও মুশফিক আউট হয়েছেন কোন রান না করেই। টেস্ট ইতিহাসেরই সর্বনিন্ম দলীয় সংগ্রহের লজ্জায় পড়ার শঙ্কা ভর করেছিল। তবে শেষ পর্যন্ত নিউজিল্যান্ডের ২৬ রানে অলআউট হওয়ার রেকর্ডটি এড়িয়েছে তারা। তবে এড়াতে পারেনি দেশের সর্বনি¤œ দলীয় সংগ্রহের লজ্জা।
২০০৭ সালের ৩ জুলাই কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৬২ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। এটিই ছিল এতদিন পর্যন্ত টেস্টে টাইগারদের সর্বনিন্ম দলীয় সংগ্রহ। এবার সেটাকে পেছনে ফেলল সাকিবের দল। ক্যারিবীয় পেসারদের বোলিং তোপে শুরু থেকেই হাস-ফাঁস করছিলেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। কেমার রোচ প্রথম ঘণ্টাতেই পাঁচ উইকেট তুলে নেন। তাতে ১৮ রানের মধ্যে ৫ উইকেট হারায় টাইগাররা।
তামিম ইকবালকে দিয়ে শুরু। মাত্র ৪ রানেই কেমার রোচের শিকার হয়ে ফেরেন চার হাজারি ক্লাবের সামনে দাঁড়িয়ে থাকা বাংলাদেশি ওপেনার। এরপর একে একে তার দেখানো পথ ধরেন মুমিনুল হক (১), মুশফিকুর রহিম (০), সাকিব আল হাসান (০) আর মাহমুদউল্লাহ রিয়াদ (০)। সব কটি উইকেটই নেন ক্যারিবীয় পেসার রোচ। ৬ রানেই তিনি তুলে নেন ৫ উইকেট।
সতীর্থদের এই আসা যাওয়ার মাঝে একটা প্রান্ত ধরে ছিলেন লিটন দাস। তিনিও অবশ্য বড় কিছু করতে পারেননি। ২৫ রান করে মিগুয়েল কামিন্সকে তুলে মারতে গিয়ে ক্যাচ হয়েছেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। এরপর নুরুল হাসান (৪) আর মেহেদী হাসান মিরাজের (১) উইকেটও নেন এই পেসার। সবমিলিয়ে ১৮.৪ ওভারেই শেষ হয় বাংলাদেশের প্রথম ইনিংস।

স্কোরকার্ড

সফরে যে ক্যারিবীয় পেস উত্তাপ সইতে হবে তা অনুমিতই ছিল। কিন্তু সেই উত্তাপের আঁচ যে এত বেশি তা নিশ্চয় ভাবেননি সাকিব-তামিমরা। রোচ-কামিন্সদের সামনে তারা দাড়াতেই পারেনি। অ্যান্টিগায় বাংলাদেশ গড়েছে নিজেদের টেস্টে সর্বনি¤œ রানের লজ্জার স্কোর। একনজর চোখ বুুলিয়ে নিন তাতে-

 

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ১ম টেস্ট, ১ম দিন
অ্যান্টিগা, টস : ওয়েস্ট ইন্ডিজ
বাংলাদেশ ইনিংস রান বল ৪ ৬
তামিম ক ডরিচ ব রোচ ৪ ১৩ ০ ০
লিটন ক চেজ ব কামিন্স ২৫ ৫৩ ২ ০
মুমিনুল ক হোপ ব রোচ ১ ৩ ০ ০
মুশফিক এলবিডবিøউ ব রোচ ০ ২ ০ ০
সাকিব ক হোল্ডার ব রোচ ০ ২ ০ ০
মাহমুদউল্লাহ ক ডরিচ ব রোচ ০ ১ ০ ০
নুরুল ক হোল্ডার ব কামিন্স ৪ ১০ ০ ০
মিরাজ ক স্মিথ ব কামিন্স ১ ৮ ০ ০
রাব্বি ক ডরিচ ব হোল্ডার ০ ৩ ০ ০
রুবেল অপরাজিত ৬ ১০ ১ ০
জায়েধ বোল্ড হোল্ডার ২ ৭ ০ ০
অতিরিক্ত ০
মোট (১৮.৪ ওভারে) ৪৩
উইকেট পতন : ১-১০ (তামিম), ২-১৬ (মুমিনুল), ৩-১৮ (মুশফিক), ৪-১৮ (সাকিব), ৫-১৮ (মাহমুদউল্লাহ), ৬-৩৪ (লিটন), ৭-৩৪ (নুরুল), ৮-৩৫ (মিরাজ), ৯-৩৫ (রাব্বি), ১০-৪৩ (জায়েদ)।
বোলিং : রোচ ৫-১-৮-৫, গ্যাব্রিয়েল ৫-০-১৪-০, হোল্ডার ৪.৪-০-১০-২, কামিন্স ৪-২-১১-৩।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
সাকী ৪ জুলাই, ২০১৮, ১১:০৭ পিএম says : 0
এদের সুবিধাটা অনেক বেশি হয়ে গেছে---------বাংগালী বলে কথা!!!!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন