শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আট ফুটবলারের দায়িত্ব পেল প্লেয়ার স্ট্যাটাস কমিটি

প্রকাশের সময় : ১৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আট ফুটবলারের ভাগ্য নির্ধারণের দায়িত্ব পেল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) প্লেয়ার স্ট্যাটাস কমিটি। শেখ জামাল ধানমন্ডি ক্লাবের দাবীকৃত আট ফুটবলার কোন ক্লাবে খেলবেন, তা নির্ধারণ করবে এই কমিটি। আদালতের লিখিত রায় পাওয়ার দুই সপ্তাহের মধ্যে তাদের এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে বলে মহামান্য হাইকোর্ট জানান। সিদ্ধান্ত গ্রহণে প্লেয়ার স্ট্যাটাস কমিটি নিজ ও বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার নিয়ম ও বিধি অনুযায়ী কাজ করবে। শেখ জামালের রিট পিটিশনের শুনানি শেষে গতকাল এমন রায় দেন বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিক ও রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ। শেখ জামালের রিট পিটিশনের প্রথম অংশ ‘কেন অভিযুক্ত ৮ খেলোয়াড়কে শেখ জামালে ফিরিয়ে দেয়া হলো না’ এই আবেদনটিও খারিজ করে দেন মহামান্য আদালত।’ আদালতে শেখ জামালের পক্ষে ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এবং বাফুফের পক্ষে ব্যারিস্টার শেখ মেহেদি হাসান চৌধুরী শুনানি করেন। এছাড়া শেখ রাসেল ক্রীড়াচক্র ও চট্টগ্রাম আবাহনীর আইনজীবীরাও নিজ নিজ ক্লাবের পক্ষে যুক্তি তুলে ধরেন।
দীর্ঘক্ষণ যুক্তিতর্ক শেষে মহামান্য আদালত মনে করেন যে বাফুফে ওই আট ফুটবলারকে ফিরিয়ে দিতে বাধ্য নয়। তারা এখন কোথায় খেলবেন তা সম্পূর্ণ নির্ধারণ করবে বাফুফের প্লেয়ার স্ট্যাটাস কমিটি। তবে এক্ষেত্রে হাইকোর্টের কিছু নির্দেশনা থাকবে। সেই নির্দেশনা লিখিত আকারে না পাওয়া পর্যন্ত প্লেয়ার স্ট্যাটাস কমিটি কোন সিদ্ধান্ত নিতে পারবে না। এই কমিটি কোন সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত ওই আট ফুটবলার কোন ক্লাবেই খেলতে পারবেন না।
ফুটবলাররা হলেনÑমামুনুল ইসলাম, নাসিরউদ্দিন চৌধুরী, শহীদুল আলম সোহেল, জামাল ভূঁইয়া, সোহেল রানা, রায়হান হাসান, ইয়ামিন মুন্না ও আলমগীর কবির রানা। আদালতে কাল বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ, চট্টগ্রাম আবাহনীর ফুটবল কমিটির চেয়ারম্যান তরফদার রুহুল আমিন, ম্যানেজার শাকিল মাহমুদ চৌধুরী এবং তাদের আইনজীবি আহসান হাবিব ভূঁইয়া উপস্থিত ছিলেন। শেখ জামালের সভাপকিত মনজুর কাদের কিংবা ফুটবল কমিটির চেয়ারম্যান সাবেক তারকা ফুটবলার আশরাফউদ্দিন আহমেদ চুন্নুও উপস্থিত ছিলেন না।
রায়ের পর এক তাৎক্ষণিক প্রতিক্রিয়া শেখ জামালের আইনজীবী রুহুল কুদ্দুস কাজল বলেন, ‘শেখ জামালের একজন প্রতিনিধি হিসেবে আমি গর্ববোধ করছি এ কারণে যে আদালত সুন্দর রায় প্রদান করেছেন।’ আদালত রায়ে যেসব কথা বলেছেন সেটিও তুলে ধরেন আইনজীবি কাজল। আদালতের ব্যাখ্যা উল্লেখ করে কাজল বলেন, ‘আদালত বলেছেন জাতীয় দলের খেলোয়াড় আমাদের গর্ব। তারা দেশের প্রতিনিধিত্ব করেন। আমরা অত্যন্ত দুঃখিত এই আট খেলোয়াড় শেখ জামালের সঙ্গে চুক্তিবদ্ধ থাকার পরও অন্য ক্লাব থেকে টাকা নিয়েছেন। তারা শুধু ২০১৬ সালে খেলবে বলে শেখ জামালের কাছ থেকে টাকা নিয়েছেন তা কিন্তু নয়, অন্য ক্লাবের কাছ থেকেও নিয়েছেন। দুই ক্লাব থেকে টাকা নেয়াটা আদালত মেনে নেয়নি। আদালত বলেছেন যেহেতু বাফুফের প্লেয়ার স্ট্যাটাস কমিটি আছে এবং তারা ফিফার নিয়ম অনুযায়ী কাজ করে। সেহেতু তারাই পারে এ সমস্যার সমাধান করতে। হাইকোর্টের রায়ের দুই সপ্তাহের মধ্যে প্লেয়ার স্ট্যাটাস কমিটি এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। এই কমিটির চূড়ান্ত সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত খেলোয়াড়রা কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবেন না।’
এই রায়ে প্রতিক্রিয়া জানিয়েছেন চট্টগ্রাম আবাহনীর আইনজীবী আহসান হাবিব ভূঁইয়াও। তিনি বলেন, ‘সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব শেষ পর্যন্ত বাফুফের হাতেই থাকল। বিষয়টি আদালতে এনে শেখ জামাল খেলোয়াড়দের আর্থিক এবং মানসিকভাবে ক্ষতি করেছে। শুধু তাই নয়, ওই আট ফুটবলার নতুন মৌসুমে খেলার জন্য চট্টগ্রাম আবাহনী, শেখ রাসেল এবং ঢাকা আবাহনীর কাছ থেকে অগ্রিম টাকা নিয়েছেন। সেটা শেখ জামাল মেনে নিতে পারেনি। অথচ তারাই এএফসি কাপে খেলতে ওই আট ফুটবলারের মধ্যে থেকে দু’জনকে চেয়ে চট্টগ্রাম আবাহনীকে চিঠি দিয়েছিলো। যে বিষয়টি শেখ জামালের আইনজীবিরা আদালতে গোপন করেছেন। কিন্তু আমরা আদালতকে সব কিছুই অবহিত করেছি। আদালত যে রায় দিয়েছেন তাতে আমরা সন্তুষ্ট।’ এদিকে রায় ঘোষণার পর নিজ প্রতিক্রিয়া জানাতে গিয়ে বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ ইনকিলাবকে বলেন, ‘বিষয়টি নিয়ে বাফুফেকেই শেষ পর্যন্ত কাজ করতে হচ্ছে। আদালতের রায়ের কপি হাতে পাওয়ার পর পরই আমরা কাজ শুরু করব। বাফুফের অধীনস্থ এই কমিটির প্রধান সাবেক সচিব আখতার হোসেন খান। এছাড়া কমিটিতে সদস্য হিসেবে আছেন পেশাদার লিগ কমিটির ডেপুটি চেয়ারম্যান আব্দুর রহিম ও লেফটেন্যান্ট ওবায়দুল্লাহ খান। আমি আশাবাদী সহসাই সব সমস্যা মিটে যাবে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন