শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

গ্রিন ফোর্স-পবার পরিবেশ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

স্টাফ রিপোর্টার : তরুণদের পরিবেশ বিষয়ে কাজ করার দক্ষতা বৃদ্ধির জন্য ‘ইয়ুথ এনভাইরনমেন্টাল অ্যাক্টিভিস্ট লিডারস ট্রেনিং’ নামে প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করেছে গ্রিন ফোর্স-পবা। ১ম ব্যাচে প্রায় ৫০ জন পরিবেশ সচেতন তরুণ এই প্রশিক্ষণে অংশ নিয়েছেন এবং চলতি বছর ক্রমান্বয়ে আরও ২০০ জন তরুণ এই প্রশিক্ষণ সুবিধা পাবেন বলে জানিয়েছেন আয়োজকরা।
গতকাল শুক্রবার রাজধানীর কলাবাগন পবা কার্যালয়ে বাংলাদেশ পরিবেশ বিষয়ক কর্মী ও অভিজ্ঞ বক্তাদের নিয়ে এ কার্যক্রম পরিচালিত হয়, অনুষ্ঠানে দিনব্যাপী ৫টি অধিবেশনের আয়োজন করা হয়। অনুষ্ঠানের উদ্বোধন করেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য স্থপতি অধ্যাপক মুহাম্মদ আলী নকী। কোর্স পরিচালনা করেন পবার সমন্বয়ক মেসবাহ উদ্দিন আহমেদ সুমন।
প্রশিক্ষণ কার্যক্রমে আলোচকরা বলেন, সময়ের সঙ্গে সঙ্গে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে দেশ। সেই সঙ্গে আসছে নানাবিদ পরিবেশগত চ্যালেঞ্জ। আর দেশের বর্তমান মোট জনসংখ্যার প্রায় ৪৯ শতাংশ তরুণ। যাদের বয়স ১০ থেকে ২৪ বছর। দেশের উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধিতে তরুণ সমাজের ভূমিকা অপরিসীম। পরিবেশ সুরক্ষায় তরুণ সমাজের সচেতনতা ও ভূমিকা খুবই গুরত্বপূর্ণ।
তারা আরও বলেন, পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) দীর্ঘদিন ধরে তরুণদের নিয়ে ‘গ্রীন ফোর্স’গঠন করে তাদের একত্রিত করে কাজ করছে। আমরা বিশ্বাস করি তরুণদের যদি সঠিকভাবে দিক নির্দেশনা দেয়া ও পারদর্শী করা যায় তাহলে তাদেরকে দেশের সম্পদ হিসেবে কাজে লাগানো যাবে।
পবার চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে প্রশিক্ষণ কার্যক্রমে আরও উপস্থিত ছিলেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের এনভারমেন্টাল সাইন্স ডিপার্টমেন্টের চেয়ারম্যান কামরুজ্জামান মজুমদার, পবার সাধারণ সম্পাদক প্রকৌশলী আব্দুস সোবহান, এম এ ওয়াহিদ রাসেল প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন