বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ১৪ জুলাই শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

সারাদেশে শিশুদের জন্য জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (প্রথম রাউন্ড) আগামী ১৪ জুলাই শুরু হচ্ছে। গতকাল বুধবার ‘প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ’ (পিআইবি) মিলনায়তনে ঢাকা জেলা সিভিল সার্জন অফিস আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। ডা. ফজলুল কবিরের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর, পরিচালক আনোয়ারা বেগম, প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বী, সহকারী প্রশিক্ষক তানিয়া সুলতানা সহ প্রমুখ।
ঢাকা জেলা সিভিল সার্জন ডা. এহসানুল করিম জানান, ওই দিন ঢাকা জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী এক লাখ ২৭ হাজার ৭৭০ জন শিশুকে ১টি করে নীল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল চার ফোঁটা এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৮ লাখ ৫ হাজার শিশুকে ১টি করে লাল রংয়ের ভিটামিন এ ক্যাপসুল ৮ ফোঁটা করে খাওয়ানো হবে। এ জন্য ১৪ জুলাই শুধুমাত্র ঢাকা শহরেই ২ হাজার ১৮৪টি নির্দিষ্ট আইপিএ সেন্টার ছাড়াও অতিরিক্ত ১৬০ টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই ক্যাম্পেইন চলবে। সব মিলে এ বছর সারাদেশে ৩ কোটি শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।
সিভিল সার্জন বলেন, একটি শিশুও যেন ভিটামিন এ ক্যাম্পেইন থেকে বাদ না যায়, এ লক্ষ্যে ৯০ শতাংশের বেশি শিশু যাদের বয়স ১২ থেকে ৫৯ মাস তারা প্রতি ছয় মাস অন্তর বছরে দুইবার লাল রংয়ের ভিটামিন এ (দুই লাখ আই ইউ) ক্যাপসুল পাবে। এছাড়া ৯০ শতাংশের বেশি শিশু যাদের বয়স ৬ থেকে ১১ মাস তারা প্রতি ৬ মাস অন্তর বছরে একবার নীল রংয়ের ভিটামিন ‘এ’ (একলাখ আই ইউ) ক্যাপসুল পাবে। সে লক্ষ্যে নির্ধারিত টিকাকেন্দ্রে এসব ক্যাপসুল পৌছিয়ে দেয়া হবে।
উল্লেখ্য, ভিটামিন এ এর ঘাটতি হলে শুধু রাতকানা রোগমুক্তি ছাড়াও, এ’র ঘাটতি জনিত দেহর অন্যান্য রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমিয়ে শিশু মৃত্যুর ঝুকি কমায়। তাই ভিটামিন এ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীন জাতীয় পুষ্টি সেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান বছরে দুইবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন করে থাকে। এ বছর ক্যাম্পেইনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ভিটামিন এ খাওয়ান, শিশুমৃত্যুর ঝুকি কমান’।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন