রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়া বিশ্বকাপ ফুটবল ২০১৮

ইংল্যান্ডকে হারিয়ে তৃতীয় বেলজিয়াম

বেলজিয়াম ২-০ ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০১৮, ৯:৫৯ পিএম

গোটা আসরেই মনমাতানো ফুটবল উপহার দেয়ার প্রতিদান পেল বেলজিয়াম। ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে তৃতীয়স্থানে থেকে রাশিয়া বিশ্বকাপ শেষ করল বেলজিয়াম।

বিশ্বকাপে এর আগে দুবার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। দুবারই তারা হেরেছে। ১৯৮৬ বিশ্বকাপে হেরেছিল বেলজিয়াম, ১৯৯০ বিশ্বকাপে হেরেছিল ইংল্যান্ড।

শনিবার রাতে সেন্ট পিটার্সবার্গে ম্যাচের ৪ মিনিটেই এগিয়ে যায় বেলজিয়াম। দারুণ একটা প্রতি আক্রমণে লুকাকুর পাস থেকে বল পান নাসের শাদলি। তাঁর ক্রসে পা ছুঁইয়ে দলকে এগিয়ে দেন টমাস ম্যুনিয়ের।

১২তম মিনিটে আরেকটি সুযোগ পেয়ে গিয়েছিল বেলজিয়াম। কিন্তু কেভিন ডি ব্রুইনের ডি বক্সের ভেতর থেকে শট ঠেকিয়ে দিয়েছেন পিকফোর্ড।

২৩তম মিনিটে দারুণ একটা সুযপগ পেয়েছিলেন কেইন। স্টার্লিংয়ের পাস থেকে বক্সে বল পেয়েছিলেন কেইন। কিন্তু ডান পায়ের শট রাখতে পারেননি পোস্টে।

৩৪তম মিনিটে হ্যাজার্ড পেয়েছিলেন ভালো একটা সুযোগ। কিন্তু বক্সের ভেতরে তাঁর শট ঠেকিয়ে দেন স্টোনস। মিনিট খানেক পরেই কর্নার থেকে অল্ডারউইরেল্ডের হেড চলে যায় পোস্টের ওপর দিয়ে। শেষ পর্যন্ত প্রথমার্ধে চেষ্টা করেও আর গোল দিতে পারেনি বেলজিয়াম, ১-০ গোলে এগিয়ে থেকেই শেষ হয়েছে প্রথমার্ধ।

৫৪তম মিনিটে কেইন পেয়ে যান আরেকটি দারুণ সুযোগ। লিনগার্ডের ভলি থেকে বক্সের কয়েক গজ দূরে থেকে বলে পা ছোঁয়াতে পারেননি। দ্বিতীয়ার্ধে লিনগার্ড ও রাশফোর্ড নামার পর খেলার গতি বাড়ে ইংল্যান্ডের। কিন্তু দুই মিনিট পর লুকাকু নষ্ট করেন গোল করার আরেকটি সুযোগ।

ম্যাচটা জমে ওঠে এরপর। এরিক ডায়ারের শট গোলমুখে ঢুকে যাওয়ার মুহূর্তে লাইন থেকে ক্লিয়ার করেন অলডারউইরেল্ড। ৮০ মিনিটে দুর্দান্ত একটা প্রতি আক্রমণ থেকে গোল দিয়েই দিয়েছিলেন ম্যুনিয়ের, কিন্তু পিকফোর্ড সেটি ঠেকিয়ে দেন।

শেষ পর্যন্ত ৮২তম মিনিটে দ্বিতীয় গোল পেয়ে যায় বেলজিয়াম। এবারও ডি ব্রুইনের পাস থেকে বল ধরে হ্যাজার্ড জড়িয়ে দেন জালে। টুর্নামেন্টে এটি বেলজিয়ান অধিনায়কের তৃতীয় গোল।

বাকি সময় আর কোন অঘটন না হলে চতুর্থ স্থানে থেকেই আসর শেষ করতে হল ইংল্যান্ডকে।

এক অর্থে ম্যাচটা আনুষ্ঠানিকতা মাত্র। জেতাটা শুধু সান্ত্বনা পুরস্কার। তবে কারও কারও কাছে ম্যাচটা কিছু পাওয়ারও। ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন যেমন এই ম্যাচের আগেই করে ফেলেছিলেন ছয় গোল, গোল্ডেন বুটের লড়াইয়ে আছেন এগিয়ে। তবে জোড়া গোল করলে বেলজিয়াম স্ট্রাইকার লুকাকু ছুঁয়ে ফেলতে পারতেন তাঁকে। তবে সেটি আর হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন