সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৩ রবিউস সানী ১৪৪৩ হিজরী

খেলাধুলা

একই গ্রপে মেসি-রোনালদো

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রতিপক্ষ হিসাবে সময়ের সেরা দুই ফুটবলারের দৈরথ দেখার সুযোগ আসে কালে ভদ্রে, সেটাও ক্লাব ফুটবলের কল্যাণে। কিন্তু জাতীয় দলের জার্সি গায়ে পরস্পরের লড়াই দেখার সুযোগ খুব একটা তৈরী হয় না। তবে এবারের অলিম্পিক ফুটবল প্রেমীদের জন্য বয়ে এনেছে সেই সুযোগ। আসরের ‘ডি’ গ্রæপে লিওনেল মেসির আর্জেন্টিনার সঙ্গে লড়বে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। গ্রæপে তাঁদের অপর দুই প্রতিপক্ষ হন্ডুরাস ও আলজেরিয়া। গত বৃহস্পতিবার ব্রাজিলের মারাকানা স্টেডিয়ামে বেশ আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে আসন্ন রিও অলিম্পিকের এই ড্র অনুষ্ঠিত হয়।
ঘরের মাঠে অনুষ্ঠেয় টুর্নামেন্টের জন্য গ্রæপ পর্বে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পেয়েছে ব্রাজিল। ‘এ’ গ্রæপে নেইমারদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ইরাক ও ডেনমার্ক। গ্রæপ ‘সি’ কে সেই হিসেবে ‘গ্রæপ অব ডেথ’ বলা যেতে পারে। এখানে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন মেক্সিকোর সঙ্গে রয়েছে জার্মানি, দক্ষিণ কোরিয়া ও ফিজি। এছাড়া ‘বি’ গ্রæপে জাপানের তিন প্রতিপক্ষ নাজেরিয়া, সুইডেন ও কলম্বিয়া।
পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল এ পর্যন্ত অলিম্পিকে কোনো স্বর্ণ জিততে পারেনি। কিন্তু ফুটবলে তাদের চিরপ্রতিদ্ব›দ্বী আর্জেন্টিনা এই আসরে স্বর্ণপদক জিতেছে দুই বার, ২০০৪ ও ২০০৮ সালে। এবারের অলিম্পিকের আয়োজক হওয়ায় সেই দুঃখ ঘোচানোর ভালো একটা সুযোগ থাকছে সেলেসাওদের সামনে। পেলেও মনে করেন এবার সেই দুঃখ ঘোচাবে ব্রাজিল। কিছুটা রশিকতার ছলে নিজের আক্ষেপের কথা জানিয়ে ফুটবল কিংবদন্তি বলেনÑ ‘ফুটবলে একমাত্র শিরোপা যেটি ব্রাজিল কখনোই জিততে পারেনি, সেটি হচ্ছে অলিম্পিক। এটিই একমাত্র টুর্নামেন্ট যেটিতে আমি কখনো খেলার সুযোগ পাইনি। কারণ তখন আমি পেশাদার ফুটবলার ছিলাম। এবার ব্রাজিলে অলিম্পিক হতে যাচ্ছে। আমার মনে হচ্ছে, আমি অলিম্পিকে খেলার প্রস্তুতি নিচ্ছি। সম্ভবত আমি ব্রাজিলের হয়ে এই শিরোপাটি জিততে পারব। আগামী পাঁচ মাসের মধ্যে আমাকে এর জন্য প্রস্তুতি নিতে হবে!’ এরপর তিনি যোগ করেনÑ ‘এটা খুব গুরুত্বপূর্ণ একটা টুর্নামেন্ট। আমি আশা করি,ব্রাজিল এই প্রতিযোগিতায় ভালো একটি দল গড়তে পারবে।’ দেশের মাটিতে ২০১৪ সালের বিশ্বকাপের সেমি-ফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে হেরে বিদায় নিয়েছিল ব্রাজিল। এর পর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে নেদারল্যান্ডসের কাছে তারা হারে ৩-০ ব্যবধানে।
উল্লেখ্য, আগামী ৪ আগস্ট থেকে শুরু হবে রিও অলিম্পিক। এবারের টুর্নামেন্টে অংশ নেবে মোট ১৬টি দল। প্রতিটি গ্রুপ থেকে ২টি করে দল খেলবে কোয়ার্টার ফাইনালে। অলিম্পিকে খেলে সাধারণত অনূর্ধ্ব ২৩ দল। তবে ১৯৮৪ সাল থেকে পেশাদার খেলোয়াড়দের ক্ষেত্রে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি তাঁদের এই আইন শিথিল করে। এরপর থেকে প্রতিটি দল তাদের সিনিয়র টিম থেকে ৩ জন ফুটবলারকে দলে রাখতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন