বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বেড়েছে পাদুকা রফতানি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

চামড়া শিল্পের দুরবস্থার মধ্যেও জুতা রফতানিতে ভালো করছে বাংলাদেশ। গত অর্থবছরে চামড়া ও চামড়াজাত পণ্য মিলে যে পরিমাণ রফতানি আয় এসেছে, জুতা রফতানির আয় তার চাইতে বেশি। এর কারণ, চামড়া ও চামড়াজাত অন্যান্য পণ্যের রফতানি কমেছে। অন্যদিকে জুতার রফতানি আয় বেড়েছে।
রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে চামড়া ও চামড়াজাত পণ্য (জুতা ব্যতীত) রফতানি আয় ছিল ৬৯ কোটি ৭০ লাখ ডলার। ওই অর্থবছরে জুতা রফতানির আয় ছিল ৫৩ কোটি ৬৯ লাখ ডলার। কিন্তু গত অর্থবছরে (২০১৭-১৮) চামড়া ও চামড়া পণ্যের রফতানি আয় অনেক কমে গেছে। চামড়ার রফতানি আয় ২১ শতাংশ কমে হয়েছে ১৮ কোটি ৩১ লাখ ডলার। চামড়া পণ্য রফতানি কমেছে ২৭ শতাংশ। আয় হয়েছে ৩৩ কোটি ৬৮ লাখ ডলার। দুটি মিলিয়ে আয় ৫২ কোটি ডলার। তবে এ সময়ে শুধু জুতা রফতানি হয়েছে ৫৬ কোটি ৫৬ লাখ ডলারের। আগের অর্থবছরের চেয়ে বেড়েছে ৫ শতাংশের বেশি। গত এক দশকে জুতা রফতানি বেড়ে ৭ গুণ হয়েছে।
শিল্প সংশ্লিষ্টদের দেওয়া তথ্য অনুযায়ী ২০১৬ সালে ৩৯ কোটি ৯৯ লাখ জোড়া জুতা উৎপাদন করে বাংলাদেশ। ২০১৭ সালে তা বেড়ে ৪০ কোটি জোড়া ছাড়ায়। জুতার বিশ্ববাজারে বাংলাদেশের অংশীদারিত্ব ১ দশমিক ৬ শতাংশ। দেশের বাজারে বছরে ২০ থেকে ২৫ কোটি জোড়া জুতার চাহিদা রয়েছে। এর মধ্যে ২ কোটি ৪০ লাখ জোড়া জুতা আমদানি হচ্ছে। বাকি জুতার চাহিদা স্থানীয়ভাবে উৎপাদনের মাধ্যমে মিটছে। দেশি ব্র্যান্ডের কোম্পানিগুলো রফতানির পাশাপাশি স্থানীয় বাজারের বড় অংশের জোগান দিচ্ছে।
২০২১ সালের মধ্যে সামগ্রিকভাবে ৫০০ কোটি ডলার রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দেশের দ্বিতীয় সর্বোচ্চ রফতানি খাত চামড়াকে ২০১৭ সালে বর্ষপণ্য ঘোষণা করা হলেও তেমন অগ্রগতি হয়নি। ২০১৭-১৮ অর্থবছরে চামড়া খাতের মোট রফতানি আয় না বেড়ে আগের দুই অর্থবছরের তুলনায় কমেছে। গত অর্থবছরে এ খাতে মোট আয় হয়েছে ১০৮ কোটি ৫৫ লাখ ডলার। এর আগে অর্থবছরে হয়েছিল ১২৩ কোটি ৪০ লাখ ডলার। ২০১৫-১৬ অর্থবছরে রফতানি আয় ছিল ১১০ কোটি ২২ লাখ ডলার। এর আগের অর্থবছরে ছিল ৯২ কোটি ২৪ লাখ ডলার। ২০১৩-১৪ অর্থবছরে ছিল ৭৯ কোটি ২ লাখ ডলার এবং ২০১২-১৩ অর্থবছরে ছিল ৫৮ কোটি ৯ লাখ ডলার। তবে গত অর্থবছর ছাড়া আগের পাঁচ অর্থবছরে ধারাবাহিকভাবে রফতানি আয় বাড়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন