শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পশ্চিমবঙ্গ এখন বাংলা, বিধানসভায় বিল পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৮, ৬:০৭ পিএম
সরকারীভাবে আর ওয়েস্ট বেঙ্গল নয়, রাজ্যটি পরিচিত হবে বাংলা নামে। বৃহষ্পতিবার রাজ্যটির রাজ্যসভায় এই সংক্রান্ত একটি সংশোধনী পাশ হয়েছে। এই সংশোধনীটি এখন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে।
 
স্বরাষ্ট্র মন্ত্রণালয় একবার অনুমোদন দিয়ে দিলে রাজ্যটি পশ্চিমবঙ্গের স্থানে বাংলা নামেই পরিচিত হবে। ২০১৬ সালে এই সংক্রান্ত প্রথম প্রস্তাবনা দেয়া হয়েছিলো। গত বছর পশ্চিমবঙ্গের মন্ত্রী পরিষদ এই ব্যপারে অনুমোদন দেয়। অনুমোদনের পর সব ভাষাতেই বাংলা নামটিই ব্যবহার হবে। তবে রাজ্যটির মুখমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বাংলা এবং হিন্দীতে ‘বাংলা’ এবং ইংরেজিতে ‘বেঙ্গল’ ব্যবহারের প্রস্তাব দিয়েছিলেন। কেন্দ্র সেই প্রস্তাব বাতিল করে দেয়।
 
ভারতের রাজ্য তালিকায় আক্ষরিক বিবেচনায় সবার শেষে অবস্থান করে পশ্চিম বঙ্গ। এই কারণেই এই নাম পরিবর্তণ করার কথা বলা হয়েছে।
 
ঐতিহাসিকভাবে পুরো বঙ্গীয় এলাকাই বাংলা নামে পরিচিত ছিল। এর পূর্ব অংশ পূর্ব বাংলা আর পশ্চিম অংশ পরিচিত ছিলো পশ্চিম বাংলা নামে। ১৯৪৭ এর দেশভাগের ফলে পূর্ব বাংলা পাকিস্তানের ভাগে পরে। পরবর্তীতে ১৯৭১ সালে তা স্বাধীন বাংলাদেশ হিসেবে আত্মপ্রকাশ করে। এককভাবে পশ্চিম বাংলা কখনই বাংলা হিসেবে পরিচিত ছিলোনা। ইয়ন নিউজ
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন