শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কোরবানি দাতা ও গ্রহীতা উভয়ের জন্য সু-সংবাদ

-পীর সাহেব জৈনপুরী

প্রেস বিজ্ঞপ্তি : | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

 মোহাম্মদপুরস্থ জৈনপুরী রাহ্মানীয় খানকা (দরবার) শরীফে এক দু’আ ও তাফসির মাহফিলে অনুষ্ঠিত হয়। এতে হযরত আল্লামা সৈয়দ মাহবুবুর রহমান জৈনপুরী পীর বলেন, হযরত ইব্রাহিম আঃ ও মা হাজেরা যখন আল্লাহ তা’আলার চাহিদা অনুযায়ী তাহাদের প্রিয়তম সন্তানকে কোরবানী দিতে প্রস্তুত হন তখন আল্লাহ পাক তাহাদের চরম ভালোবাসা ও ত্যাগের খাঁটি নিয়ত উপলব্ধি করতে হবে। জিবরাঈলের মাধ্যমে বেহেস্তের দুম্বা পাঠাইয়া দেন এবং হযরত ইব্রাহিম আঃ কে সতর্কবাণী শুনানোর স্বার্থে উপর থেকে উচ্চ স্বরে বলতে থাকেন আল্লাহু আকবার আল্লাহু আকবার, তৎশ্রবণে হযরত ইব্রাহিম বলেন, লা ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার ছুরির নিচ থেকে হযরত ইসমাঈল আঃ বলেন, আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ্। এই তিনজনের সমন্বয়ে তাকবীরে তাশরিক তৈরী হয়। যাহারা কোরবানী দিতে অক্ষম তাহারা যদি ৯ যিলহজ্জ ফজর থেকে ১৩ তারিখ পর্যন্ত পাঁচ ওয়াক্ত নামাজ বাদ উক্ত তাকবীর নিয়মিত পাঠ করবে তাহারা কোরবানীর ছওয়াব এবং উক্ত ৩ জনের নেকীর অংশিদার হবে। (যাহা কোরবানীর পশু ক্রয়ে সক্ষম) তাদেরকে কোরবানী ও দিতে হবে এবং তাকবীরে তাশরিকও আদায় করতে হবে। উভয় দলকে আল্লাহ তায়ালা কোরবানীর ছওয়াব দান করবেন।
সুতরাং আল্লাহ তা’আলা কোরবানীদাতা (বিত্তবান) ও কোরবানীর গোস্ত গৃহিতা অর্থাৎ দরিদ্র ব্যক্তিগন যদি পাঁচ ওয়াক্ত নামাজ বাদ নিয়মিত তাকবীরে তাশরিক পাঠ করেন তাহলে উভয়কে কোরবানী দেওয়ার ছওয়াব এবং হযরত জিবরাঈল (আঃ), হযরত ইবরাহিম (আঃ), হযরত ইসমাঈল (আঃ) এই ৩ জনের নেকী প্রদান করবেন। যাহারা কোরবানী দেওয়ার সামর্থ্য থাকা সত্তে¡ও কোরবানী দিবেনা তাহারা গুনাহ্গার হবেন এবং মালের ও গরিবের হক আদায় থেকে বঞ্চিত থাকবেন। প্রত্যেকটা কোরবানীর জন্তু বেহেস্তের সওয়ারী হয়ে যাবে। কোরবানীর চামড়ার মূল্য ও গোস্তে এতিম মিসকিনদের হক আছে।
মোহাম্মদপুর থানা কমিটির সভাপতি, আলহাজ্জ ডা: মোঃ খলিলুর রহমান সাহেবের আহŸানে, সেক্রেটারী জনাব শেখ জহির আহমেদ সাহেবের পরিচালনায় এবং কেন্দ্রিয় সভাপতি আলহাজ্জ মোঃ শফিকুল ইসলাম চৌধুরী (সাবেক জি.এম. ডেসকো) সাহেবের সভাপতিত্বে এবং ঢাকা উত্তরের সেক্রেটারি জনাব শহিদুল আলম, আজীবন সদস্য জনাব খোরশেদ আলম চৌধুরী ও নায়েবে আমীর জনাব রুহুল আমিন খান মেহেদির ব্যবস্থাপনায় অনুষ্ঠিত মাহফিলে ওয়াজ করেন আদর্শ ইসলামী মিশন মহিলা কামিল এম.এ মাদ্রাসার প্রভাষক মাওলানা মোঃ মাঈনুদ্দিন, সহকারী অধ্যাপক মোঃ তোজাম্মেল হক ও মাওলানা মোঃ এমদাদুল হক প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন