শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

এলবিডব্লিউয়ের ফাঁদে ইংল্যান্ড শতবর্ষী লজ্জায় ভারতের নাম

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

বৃষ্টি বিঘিœত লর্ডস টেস্টে সফরকারী ভারতকে মাত্র ১০৭ রানে গুটিয়ে দিয়েও স্বস্তিতে নেই স্বাগতিক ইংল্যান্ড। তৃতীয় দিন মধ্যাহ্ন বিরতির আগেই ইংলিশরা হারায় ৪ উইকেট। চারজনই এলবিডবিøউয়ের শিকার! সামি-ইশান্তদের সুইয়ের সামনে ভালো শুরু করেও উইকেটে থিতু হতে পারেন নি প্রথম সারির কেউই। তবে সেখান থেকে দলকে পথ দেখাচ্ছেন ক্রিস ওকস ও জনি বেয়ারস্টো। চা বিরতি পর্যন্ত (৫৫ ওভার) জো রুটের দলের সংগ্রহ ৫ উইকেটে ২৩০ রান। এরই মধ্যে ইংলিশদের লিড হয়ে গেছে ১২৩ রানের।
এমন পিচে ২৮ রানের জুটিতে ইংল্যান্ডের শুরুটা মন্দ ছিল বলা যাবে না। কিয়েটন জেনিংসকে (১১) এলবিডবিøউয়ের ফাঁদে ফেলে প্রথম আঘাত হানেন মোহাম্মদ সামি। ৪ রানের ব্যবধানে আরেক ওপেনার অ্যালিস্টার কুককে (২১) উইকেটের পিছনে ক্যাচ বানান ইশান্ত শর্মা। এরপর ভালোই খেলছিলেন অভিষিক্ত অলিয়ে পোপ ও অধিনায়ক জো রুট। এবার পোপকে (২৮) এলবিডবিøউয়ের ফাঁদে ফেলে ৪৫ রানের জুটি বিচ্ছিন্ন করেন হার্দিক পান্ডিয়া। দলীয় ৮৯ রানে রুটকেও (১৯) একই ফাঁদে ফেলেন সামি। বাটলারকে (২৪) লেগ বিফোর করে ৪২ রানের আরেক জুটি ভাঙেন সামি। এরপর ক্রিস ওকসকে (৫৫) নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছন জনি বেয়ারস্টো (৬০)।
বৃষ্টির তোপে প্রথম দিনে টসই হতে পারেনি। দ্বিতীয় দিন খেলা হয়েছে সাকুল্যে ৩৫.২ ওভার। তাতেই ১০৭ রানে গুটিয়ে যায় ভারত। লর্ডসে গত একশ বছরে যা দ্বিতীয় সর্বনি¤œ। ২০ রানে ৫ উইকেট নিয়ে সবচেয়ে বড় আঘাত হানেন জেমস অ্যান্ডারসন। দুটি নেন ক্রিস ওকস, একটি করে ব্রড ও কারান। ব্যাট হাতে সর্বোচ্চ ২৯ রান করেন আশ্বিন। কোহলির ব্যাট থেকে আসে ২৩।
লর্ডসে সংক্ষিপ্ততম ইনিংসের তালিকায় তাদের পরই আছে বাংলাদেশের নাম। ২০০৫ সালে ইংল্যান্ডের কাছে হারা ম্যাচে প্রথম ইনিংসে বাংলাদেশ থেমেছিল ৩৮.২ ওভারে ১০৮ রানে। এই ভেন্যুতে সবচেয়ে সংক্ষিপ্ততম ইনিংসের রেকর্ডটি জিম্বাবুয়ের, ২০০০ সালে দলটি ৮৩ রানে গুটিয়ে গিয়েছিল ৩০.৩ ওভারেই। বিশ্বের অন্যতম সেরা এই মাঠে প্রথমে ব্যাট করে সব মিলিয়ে এটি (ভারতের ৩৫.৩) চতুর্থ সংক্ষিপ্ততম ইনিংস। আর ভারতের দ্বিতীয় সংক্ষিপ্ততম। ১৯৭৪ সালে ভারত ৪২ রানে অলআউট হয়েছিল ১৭ ওভারে, যা এখনো লর্ডসে তাদের সবচেয়ে সংক্ষিপ্ততম ইনিংস।

লর্ডসে গত ১০০ বছরে সংক্ষিপ্ততম ৫ ইনিংস
দল স্কোর ওভার প্রতিপক্ষ সাল ফল
জিম্বাবুয়ে ৮৩ ৩০.৩ ইংল্যান্ড ২০০০ হার
ভারত ১০৭ ৩৫.২ ইংল্যান্ড ২০১৮ চলছে
বাংলাদেশ ১০৮ ৩৮.২ ইংল্যান্ড ২০০৫ হার
অস্ট্রেলিয়া ১৯০ ৪০.২ ইংল্যান্ড ২০০৫ জয়
ইংল্যান্ড ৭৭ ৪২.৩ অস্ট্রেলিয়া ১৯৯৭ ড্র

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন