শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সারের দিনটি সালাহ, মানেরও

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৮, ১২:০০ এএম

প্রথম ম্যাচেই কি নিজের পরিচয়টা দিয়ে দিলেন মাউরিজিও সারে? প্রিমিয়ার লিগে নিজের প্রথম ম্যাচেই নতুন চেলসি কোচ মাঠে নামালেন বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল গোলকিপার কেপা আরিযাবালাগাকে। অভিষেকের সুযোগ করে দেয়া আরেন নতুন তারকা জর্জিনহো পেয়েছেন গোলের দেখা। আর শেষ সময়ে এডেন হ্যাজার্ডের ক্যামিও। ফলাফল? হাডর্সফিল্ড টাইনের মাঠে পরশু চেলসির ৩-০ গোলের জয়।
এই সারমর্মই ম্যাচের বাকি গল্পের কথা বলে দেয়। পুরো ম্যাচে আধিপত্য দেখিয়ে খেলেছে বøুরা। সবচেয়ে বড় কথা স্বাভাবিক খেলাই করেছে চেলসি। তবে ম্যাচটি নাকি আদতে এত সহজ ছিল না। এমনটিই মনে করেন সারে, ‘আপনি যদি ফলাফলের দিকে নজর দেন তাহলে মনে করতে পারেন ম্যাচটা সহজ ছিল। কিন্তু প্রথমার্ধ ছিল কঠিন। শারীরিক ফুটবল খেলতে থাকা দলের বিপক্ষে ১৫ মিনিট আমাদের ভুগতে হয়েছে। আমরা শারিরীক ফুটবল খেলা দল নই।’ আমি খুশি। কারন এটা মৌসুমের প্রথম অংশ, এবং পয়েন্ট অর্জন করাটা সহজ নয়।’
সারির জয়ে অপর গোল দুটি করেন রাশিয়ার বিশ্বকাপজয়ী ফরাসি ডিফেন্সিভ মিডফিল্ডার এনগলো কন্তে ও স্প্যানিশ স্ট্রাইকার পেড্রো। এমন জয়ের পরও পরিস্থিতি খুবই কঠিন বলে মন্তব্য করেন সারে, ‘এখন পর্যন্ত পরিস্থিতি খুবই কঠিন।’ কমিউনিটি শিল্ডে ম্যানচেস্টার সিটির কাঠে ২-০ গোলের পরাজয়টা হয়ত এখনো ভুলতে পারেননি সাবেক নাপোলি কোচ। অ্যান্তোনিও কন্তে বহিষ্কার হওয়ার পর গত দশ বছরে চেলসির দশম কোচ সারি। এদিন তিনি দলকে খেলিয়েছেন তার প্রিয় ৪-৩-৩ ফর্ম্যাশনে। গত মৌসুম পাঁচে থেকে লিগ শেষ করায় এবার চ্যাম্পিয়ন্স লিগে নেই চেলসি। ইউরোপিয়ান লিগে ফেরাই হবে সারির প্রথম চ্যালেঞ্জ।
সারে যদি চেলসির নতুন যুগের বার্তা দিয়ে থাকেন তবে লিভারপুলকে নতুন স্বপ্নের বার্তা দিয়েছেন মোহাম্মদ সালাহ। মৌসুমের প্রথম ম্যাচেই গোলের খাতা খুলেছেন মিশরীয় ফরোয়ার্ড। সঙ্গে সাদিও মানের জোড়া গোলে আনফিল্ডে ওয়েস্ট হ্যামের বিপক্ষে ৪-০ গোলে জিতেছে লিভারপুল। অন্য গোলটি সালাহর বদলি হিসেবে নামা ড্যানিয়েল স্টুরিজের। এ নিয়ে ওয়েস্ট হ্যামের বিপক্ষে শেষ চারবারের দেখায় প্রতিটিতেই চারটি করে গোল করলো লিভারপুল। সবকটি ম্যাচই প্রিমিয়ার লিগের।
ম্যাচের শুরু থেকে অধিকাংশ সময় বল দখলে রেখে খেলতে থাকা লিভারপুল এগিয়ে যায় ১৯তম মিনিটে। বাঁ-দিক থেকে স্কটিশ ডিফেন্ডার অ্যান্ড্রিউ রবার্টসনের বাড়ানো বল গোলমুখে পেয়ে অনায়াসে জালে ঠেলে দেন সালাহ। ৩৭তম মিনিটে সহজ একটি সুযোগ নষ্ট করেন মিশরের এই ফরোয়ার্ড। গোছানো এক আক্রমণে রবের্তো ফিরমিনোর ক্রস গোলমুখে পেয়ে শট নেন গত মৌসুমে সব মিলিয়ে ৪৪ গোল করা সালাহ; কিন্তু দারুণ ক্ষিপ্রতায় ঠেকিয়ে দেন পোলিশ গোলরক্ষক লুকাস ফাবিয়ান্সকি। প্রথমার্ধের যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মানে। বাই-লাইন থেকে জেমস মিলনারের বাড়ানো বল ডান পায়ের টোকায় ঠিকানায় পাঠান সেনেগালের এই ফরোয়ার্ড।
দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধারা ধরে রাখা লিভারপুল ৫৩তম মিনিটে ব্যবধান আরও বাড়ায়। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ফিরমিনোর ছোট পাস পেয়ে জায়গা বানিয়ে নিচু শটে নিজের দ্বিতীয় গোলটি করেন মানে। টিভি রিপ্লেতে অবশ্য দেখা যায় অফসাইডে ছিলেন তিনি।
৮৮তম মিনিটে সালাহকে তুলে স্টারিজকে নামান কোচ। মাঠে নামার ২৬ সেকেন্ডের মাথায় খুব কাছ থেকে বাঁ-পায়ের ছোঁয়ায় গোল করেন ইংলিশ ফরোয়ার্ড। বলে সেটাই ছিল তার প্রথম স্পর্শ। সতীর্থদের দাপুটে ফুটবলের মাঝে লিভারপুলের জার্সিতে প্রিমিয়ার লিগে প্রথম ম্যাচ খেলতে নামা ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসনকে তেমন কোনো পরীক্ষাই দিতে হয়নি।
একই রাতে ঘরের মাঠে দুই গোলে এগিয়ে থেকেও এভারটনের বিপক্ষে ২-২ ড্র করেছে উলভারাম্পটন। এভারটনের হয়ে গোল দুটি করেন তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিচার্লিসন। ৫০ মিলিয়ন পাউন্ড ক্লাব রেকর্ড ট্রন্সফার ফিতে কিছুদিন আগেই এভারটনে নাম লিখিয়েছেন ২০ বছর বয়সী। ব্রাইটনের বিপক্ষে ওয়াটফোর্ডের ২-০ গোলের জয়ে জোড়া গোল করেন রবার্তো পেরেইরা। একই ব্যবধানে ঘরের মাঠে কার্ডিফ সিটিকে হারায় বোর্নমাউথ। আর সাউদাম্পটন-বার্নলে ম্যাচটি হয়েছে গোলশূণ্য ড্র।


এক নজরে ফল
চেলসি ৩-০ হার্ডসফিল্ড
লিভারপুল ৪-০ ওয়েস্টহ্যাম
এভারটন ২-২ উলভারাম্পটন
কার্ডিফ সিটি ২-০ বোর্নমাউথ
সাউদাম্পটন ০-০ বার্নলে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন