শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

স্পেনকে পিকের বিদায়

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৮, ১২:০০ এএম

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিয়েছেন বিশ্বকাপজয়ী স্প্যানিশ ডিফেন্ডার জেরার্ড পিকে। নয় বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে স্পেন জাতীয় দলের হয়ে ১০২টি ম্যাচে অংশ নিয়েছেন ৩১ বছর বয়সী সেন্টার ব্যাক।
‘লা রোজা’ ইতিহাসের স্বর্ণময় সময়ের অন্যতম মাঠের সাক্ষি পিকে। ২০০৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক হয় বার্সেলোনা তারকার। পরের বছর আফ্রিকায় ফিফা বিশ্বকাপ ট্রফি জেতে স্পেন। সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন পিকে। দুই বছর পর ২০১২ ইউরো জয়ী দলেও তার অবদান ছিল অগ্রগন্য।
এতকিছুর পরও স্পেন দলে বরাবরই বিতর্কিত এক নাম জেরার্ড পিকে। এর একমাত্র কারণÑ কাতালোনিয়ার স্বাধীনতার পক্ষে তার সরব কন্ঠ। এজন্য মাঠে ও মাঠের বাইরে কম দুয়ো শুনতে হয়নি তাকে। এরপরও স্বাধীনতার পক্ষে কথা বলে গেছেন পিকে। উল্লেখ করে রাখা দরকার, কাতালোনিয়া হলো স্পেনের উত্তর-পূর্বে অবস্থিত একটি অঞ্চল যেখানে সাড়ে ৭ মিলিয়ন মানুষের বাস। জাতি হিসেবে তারা কাতালান নামে পরিচিত। এদের নিজেস্ব ভাষা ও সাংস্কৃতি রয়েছে, রাজধানীর নাম বার্সেলোনা। যে শহরের প্রধাণ ফুটবল ক্লাব বার্সেলোনা এফসি-র হয়ে খেলেন পিকে।
তার মানে রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলয় রাশিয়া ম্যাচটি হয়ে থাকছে পিকের শেষ আন্তর্জাতিক ম্যাচ। যে ম্যাচে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় স্পেন। ২০১৬ সালের অক্টোবরেই অবশ্য জাতীয় দল থেকে অবসরের একটা বার্তা দিয়েছিলেন পিকে। বিশ্বকাপ বাছাই পর্বে আলবেনিয়া ম্যাচের পর বলেছিলেন, বিদ্রæপ শুনতে শুনতে তিনি ক্লান্ত, ‘শান্তিতে অবসর’ নিতে চান। শান্ত সময় হিসেবে এটাকেই বেছে নিলেন পিকে। তার মানে স্পেনের নতুন কোচ লুইস এনরিকের অধীনে পিকের আর খেলা হলো না। অবশ্য বার্সার হয়ে এনরিকের অধীনে তিন মৌসুম খেলেছেন তিনি।
পিকে বলেন, ‘কিছুদিন আগে আমি লুইস এনরিকের সঙ্গে কথা বলেছি। সে আমাকে ডেকেছিল এবং আমি আমার সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছি। অনেক ভাবনা-চিন্তার পর এই সিদ্ধান্ত আমি আগেই নিয়ে রেখেছিলাম।’ জাতীয় দলে নিজের অর্জনকে স্বরণ করে তিনি যোগ করেন, ‘জাতীয় দলে সময়টা ছিল সুন্দর যেখানে আমার বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপ জয়ের সুযোগ হয়েছিল। এখন আমি বার্সার দিকে মনোযোগ দিতে চাই। এখানে আমার আরো কয়েকবছর বাকি আছে। সেই সময়টা আমি উপভোগ করতে চাই।’
এর আগে রাশিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার দিনই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দেন পিকের ক্লাব সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন