বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

প্রথম প্রান্তিক গ্রামীণ ফোনের ২০১৬ : ৯.৫% রাজস্ব প্রবৃদ্ধি

প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

এক নজরে গ্রামীণফোনের ২০১৬ সালের প্রথম প্রান্তিক ২৭৬০ কোটি টাকা আয়, গত বছরের তুলনায় প্রবৃদ্ধি ৯.৫%
ট্যাক্স প্রদানের পর নিট মুনাফা ২০.৪% মার্জিনসহ ৫৬০ কোটি টাকা এবং ইপিএস ৪.১৫ টাকা
গ্রামীণফোন লিঃ চলতি বছরের ১ম প্রান্তিকে ২৭৬০ কোটি টাকা রাজস্ব আয় করেছে, যা পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় ৯.৫% বেশি। আগের বছরের তুলনায় নতুন গ্রাহক ও সেবা (আন্তসংযোগ আয় বাদে) থেকে অর্জিত রাজস্ব বেড়েছে ১১.৮%,। ডাটা থেকে অর্জিত রাজস্ব বেড়েছে ৭.১% আর মূল্য সংযোজিত সেবা থেকে আয় বেড়েছে ২০.৫%। ভয়েস কল থেকে অর্জিত রাজস্বও গত বছরের তুলনায় বেড়েছে ৪.৮%।
বছরের প্রথম প্রান্তিক শেষে গ্রামীণফোনে গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৫ কোটি ৬৩ লক্ষতে, যা ডিসেম্বর ২০১৫ এর তুলনায় ০.৭% কম। তবে গত বছরের তুলনায় গ্রাহক প্রবৃদ্ধি হয়েছে ৮.২% এবং মার্চের শেষে সিম মার্কেট শেয়ার হয়েছে ৪৩.০%। এই প্রান্তিকে ৪১ লক্ষ নতুন ইন্টারনেট ব্যবহারকারী যোগ হওয়ায় মোট ইন্টারনেট গ্রাহকের সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৯৯ লক্ষ।
গ্রামীণফোনের সিইও রাজিব শেঠি বলেন, দুই ডিজিটের গ্রাহক ও সেবা থেকে অর্জিত রাজস্ব প্রবৃদ্ধি নিয়ে আমরা একটি ভালো প্রান্তিক পার করেছি। আমাদের ভয়েজ থেকে অর্জিত রাজস্বও বেড়েছে, যা খুবই উৎসাহব্যঞ্জক এবং এতে বোঝা যায় যে, আমাদের প্রতিযোগিতামূলক ও সরল অফারগুলো বাজারে দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে। তিনি আরও বলেন, প্রথম প্রান্তিকে আমরা ১৮০৪টি নতুন ৩জি সাইট চালু করেছি, যার ফলে মোট জনসংখ্যার ৮০% এখন ৩জি সেবার আওতায় চলে এসেছে।
আয়কর প্রদানের পর ২০১৫ এর ১ম প্রান্তিকে ২১.৩% মার্জিনসহ ৫৪০ কোটি টাকা মুনাফার তুলনায় ২০১৬ এর ১ম প্রান্তিকে নিট মুনাফা হয়েছে ২০.৪% মার্জিনসহ ৫৬০ কোটি টাকা। দক্ষ পরিচালন ব্যয় ব্যবস্থাপনার কারণে এই প্রান্তিকে ঊইওঞউঅ (অন্যান্য আইটেমের আগে) হয়েছে ১৫৩০ কোটি টাকা এবং মার্জিন দাঁড়িয়েছে ৫৫.৩%। এই প্রান্তিকে শেয়ার প্রতি আয় হয়েছে ৪.১৫ টাকা।
গ্রামীণফোনের সিএফও দিলীপ পাল বলেন, আমরা পর পর চারটি প্রান্তিকে রাজস্ব প্রবৃদ্ধি অর্জন করেছি দক্ষভাবে বাণিজ্যিক কার্যক্রম বাস্তবায়নের ফলে এবং একই সাথে ৩জির আওতা বাড়াতে বিনিয়োগও অব্যাহত ছিল। ভালো রাজস্ব আয় এবং দক্ষ ব্যয় ব্যবস্থাপনার কারণে ঊইওঞউঅ মার্জিনের উন্নতি হয়েছে।
উচ্চতর অবচয় এবং অ্যামোর্টাইজেশনের পরও শেয়ার প্রতি আয় বেড়েছে।
এদিকে, দেশের বৃহত্তম করদাতা গ্রামীণফোন ২০১৬ এর ১ম প্রান্তিকে সালে সরকারি কোষাগারে কর, ভ্যাট, শুল্ক ও লাইসেন্স ফি হিসেবে ১৪২০ কোটি টাকা দিয়েছে, যা কোম্পানির মোট রাজস্ব আয়ের ৫১.৬ শতাংশ।
গ্রামীণফোন গত ১৯ এপ্রিল ১৯তম বার্ষিক সাধারণ সভার আয়োজন করে। সভায় অন্যান্য বিষয়ের পাশাপাশি শেয়ারহোল্ডারগণ ২০১৫ সালের জন্য ১৪০ শতাংশ মোট নগদ লভ্যাংশ (৮০% অন্তর্বর্তী নগদ লভ্যাংশসহ) অনুমোদন করেন। -প্রেস বিজ্ঞপ্তি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন