বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মালদ্বীপে হামলা চালানোর আহ্বান বিজেপি এমপির

চীন-মালদ্বীপ মৈত্রী সেতু উদ্বোধন আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

মালদ্বীপের নির্বাচনে ভোট কারচুপি হলে দেশটিতে হামলা চালাতে আহ্বান জানিয়েছেন ভারতের রাজ্যসভার এমপি সুব্রামনিয়াম স্বামী। মালদ্বীপে নির্বাচনের প্রায় তিন সপ্তাহ আগে এক টুইট বার্তায় এমনটাই লিখেছেন বিভিন্ন সময় বিতর্কিত মন্তব্য করা এই এমপি।
গত শুক্রবার সুব্রামনিয়াম স্বামী এক টুইট বার্তায় বলেন, নির্বাচনে জালিয়াতি হলে ভারতের উচিত মালদ্বীপে হামলা চালানো। টুইটে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ ও তার একটি বৈঠকের খবরের লিংকও জুড়ে দিয়েছেন সুব্রামনিয়ান।
বিজেপির এই নেতার টুইটের জবাবে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেন, এটি ড. স্বামীর ব্যক্তিগত মত। এটি ভারত সরকারের দৃষ্টিভঙ্গি নয়। এদিকে সুব্রামনিয়ামের ওই টুইটের পর মালদ্বীপে ভারতের হাইকমিশনার অখিলেশ মিশ্রকে ডেকে পাঠান মালদ্বীপের পররাষ্ট্র সচিব আহমেদ সারির। এসময় তিনি সুব্রামনিয়ামের টুইট নিয়ে মালের ‘অসন্তোষের’ কথা জানান।
আগামী ২৩ সেপ্টেম্বর মালদ্বীপে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু পার্লামেন্ট, বিচার বিভাগকে স্বাধীন ও স্বচ্ছভাবে কাজ করতে না দিয়েই নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেয়ায় উদ্বেগ প্রকাশ করে দিল্লি এমন পরিস্থিতিতে দিল্লির ভূমিকা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে।
চলতি বছরের ফেব্রুয়ারি মাসে দিল্লির সংযম থাকার আহ্বানের মধ্যেও ৪৫ দিনের জরুরি অবস্থা জারি করেন আব্দুল্লাহ ইয়ামিন। এরপরই মূলত উভয় দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটে।
উল্লেখ্য, বিভিন্ন সময় বেফাঁস মন্তব্য করে বিতর্কের জন্ম দিয়েছেন সাবেক বাণিজ্য ও শিল্পমন্ত্রী সুব্রামনিয়াম। বাংলাদেশ যদি অবৈধ অভিবাসী বন্ধ করারজন্য ভারতকে সহযোগিতা করতে অস্বীকৃতি জানায়, তাহলে তাদেরকে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে মন্তব্য করেছিলেন এই বর্ষীয়ান নেতা। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের
চীন-মালদ্বীপ মৈত্রী সেতু
এদিকে, মালদ্বীপের রাজধানি মালেতে হুলহুমালে দ্বীপের সঙ্গে সংযোগকারী চীনের অর্থায়নে নির্মিত ‘সিনামালে’র সেতুটি আজ বৃস্পতিবার উদ্বোধন করা হচ্ছে। সাধারণভাবে এটি চীন-মালদ্বীপ মৈত্রী সেতু নামে পরিচিত। দেশের প্রধান বিমানবন্দর হুলহুমালে দ্বীপের সঙ্গে রাজধানীকে যুক্ত করেছে এটি। সোমবার রাতে প্রথমবারের মতো সেতুর বাতিগুলো জ্বালানো হয়।
এই সেতু নির্মাণে প্রায় ২১ কোটি ডলার খরচ হয়েছে। এর মধ্যে অন্তত ১২ কোটি ৬০ লাখ ডলার চীন সরকারের কাছ থেকে পাওয়া মঞ্জুরি। মালদ্বীপ সরকারের নিজস্ব তহবিল থেকে ১ কোটি ২০ লাখ ডলার খরচ করেছে।
এই সেতু নির্মাণের পুরো কাজটি চীনের হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে দেয়া হয়। এই একই কোম্পানি মালয়েশিয়ায় ২৪ কিলোমিটার দীর্ঘ ‘পেনাং দ্বিতীয় সেতু’ নির্মাণ করেছে। মালদ্বীপে এই কোম্পানির প্রায় ১,০০০ কর্মী কাজ করছে।
এই প্রকল্পটি বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিনের প্রধান নির্বাচনী প্রতিশ্রুতি। সরকার ২০১৩ সাল থেকে সেতুটি নির্মাণের জন্য অর্থ জোগাড়ের চেষ্টা শুরু করে। এক বছর পর চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এ ব্যাপারে একমত হন। এই প্রকল্পকে ইয়ামিন সরকারের সবচেয়ে বড় অর্জন বলে বিবেচনা করা হয়। সূত্র : এসএএম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন