রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আগের চেয়েও ‘ভালো অবস্থায়’ বুফন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

বয়স তার কাছে সব সময়-ই একটা সংখ্যা। নইলে ৪০ বছর বয়সে এসেও নতুন করে পিএসজির মত ক্লাবে নাম লেখাবেন কেন। ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি বুফন যে শুধু বয়সকেই বুড়ো আঙ্গুল দেখাচ্ছেন তা নয়, তার বিশ্বাস, গত পাঁচ-সাত বছরের আগের চেয়েও এখন তিনি ভাল অবস্থায় আছেন।
জুভেন্টাসের হয়ে দীর্ঘ ক্যারিয়ার পার করে চলতি মৌসুমেই লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজিতে নাম লেখান ৪০ বছর বয়সী বুফন। তুরিনের দলে ১৭ বছরের লম্বা ক্যারিয়ারে দারুণ সফল ছিলেন বিশ্বকাপজয়ী এই গোলরক্ষক। দলকে টানা সাতবার সেরি আ চ্যাম্পিয়ন করার পেছনে বড় অবদান ছিল তার। সব মিলিয়ে নয়বার এই শিরোপা জেতার পাশাপাশি অন্যান্য ট্রফিও জিতেছেন ১০টি।
বয়স বাড়তে থাকলেও তার দৃষ্টিতে সেটা যেন কেবল একটা সংখ্যা। ফ্রান্স ফুটবলকে দেওয়া এক সাক্ষাৎকারে নিজের আরও উন্নতি হয়েছে বলে দাবি করে তিনি বলেন, “আপনি যদি আমাকে জিজ্ঞেস করেন, ‘আপনি কি বর্তমানের চেয়ে ৩৫ বছর বয়সে অন্যরকম বোধ বোধ করেন? আমি বলব, আমার মনে হয়, আমি আরও ভাল অবস্থায় আছি।’ তখন আপনি বলতে পারেন, ‘অসম্ভব’। মাঝে মধ্যে আমি যখন বাড়ি আসি তখন নিজেকে আমি এটাই বলি: ‘এটা সম্ভব নয়’। কিন্তু ভেতর থেকে আমার মনে হয়, আমি পাঁচ, ছয় বা সাত বছরের আগের চেয়েও ভাল বোধ করি। আমি বলতে পারব না কেন। হতে পারে আমি আমার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছি।”
পিএসজিতে কোচ টমাস টুখেলের অধীনে নিজেকে ভালোভাবেই মানিয়ে নিয়েছেন কঁয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে লিগ ওয়ানে অভিষিক্ত হওয়া বুফন। তবে গত শনিবার অঁজির বিপক্ষে ৩-১ গোলের জয়ের ম্যাচে দেখা যায়নি তাকে। এদিন তার জায়গায় খেলেন ফরাসি গোলরক্ষক আলফুঁস আরিওলা। শনিবার নিমেসের বিপক্ষে ম্যাচেও বেঞ্চে থাকতে হতে পারে বুফ্ফনকে। এতে কোনো সমস্যা দেখছেন না ইতালির সাবেক এই অধিনায়ক, ‘আলফুঁস ও কেভিন ট্রাপের সঙ্গে, আমাদের ভাল একটি সম্পর্ক আছে। এমনকি সতীর্থ হওয়ার আগেই আমার কাছে তারা ভাইয়ের মতো। একটা দলে একে-অপরের প্রতি অনেক শ্রদ্ধা ও সম্মান থাকাটা গুরুত্বপূর্ণ।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন