ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

খেলাধুলা

ক্রিকেটারদের চুক্তি স্বাক্ষর ছাড়াই গড়াচ্ছে প্রিমিয়ার ডিভিশন

এবারো স্পন্সর ওয়ালটন * শুরুতেই বিগ ম্যাচের উত্তাপ

প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : এক সময়ের শীত মওশুমের প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ সময়ের আবর্তে বিসিবি’র ক্যালেন্ডারে উপেক্ষিত। আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ দলের ব্যস্ততা এবং দেশের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে উপেক্ষার শিকার ঢাকার প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ এখন বৈশাখী ঝড়, প্রচÐ গরমের মধ্যে আয়োজনকেও বড় করে দেখছে ঢাকার ক্লাব ক্রিকেটের পরিচালনাকারী সংগঠন সিসিডিএম। ক্লাবগুলোর একজোট হয়ে ক্রিকেটারদের সম্মানীর লাগাম টেনে ধরার ফর্মূলা প্লেয়ার্স বাই চয়েজে দল-বদলে সিসিডিএমকে বাধ্য করে সম্পন্ন করেছে দল-বদল। নানা নাটকের পর দীর্ঘ ১৫ মাস পর আজ থেকে মাঠে গড়াচ্ছে ঢাকার ক্লাব ক্রিকেটের সবচেয়ে আকর্ষণীয় আসরটি। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) খেলার কারণে সাকিব আল হাসান এবং মুস্তাফিজুর রহমানের সার্ভিস পাচ্ছে না তাদের দল লীগের প্রথম পর্বের অধিকাংশ ম্যাচে। এই দুই ক্রিকেটার ছাড়া তারকা ক্রিকেটারদের অবশিষ্ট সবাইকে পাচ্ছে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ।
ওয়ানডের নুতন নিয়মের সঙ্গে সাকিব-তামীমরা পরিচিত হলেও প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে এই নিয়তি প্রযোজ্য হচ্ছে এবার। ঝড়-বৃষ্টির কথা মাথায় রেখে প্রতিটি রাউন্ডে রিজার্ভ ডে বাধ্যতামূলক রেখে লীগ আয়োজনে সূচী তৈরি করেছে সিসিডিএম। সূচী অনুযায়ী ২ ধাপে প্রতিটি রাউন্ড সম্পন্ন করতে ৪ দিন সময় লাগবে। বৃষ্টির শংকায় প্রিমিয়ার ডিভিশনের প্রতিটি ম্যাচে রিজার্ভ ডে বরাদ্দ রেখেছে সিসিডিএম। প্রথম দিন ম্যাচ নিষ্পত্তি না হলে যেখানে খেলা স্থগিত হবে, সেখান থেকেই পরের দিনে হবে খেলা। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়াম, ফতুল্লা স্টেডিয়াম এবং বিকেএসপি ‘থ্রি’তে একই দিনে তিনটি করে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সিসিডিএম। প্রথম লেগের খেলা আগামী ৩ জুনের মধ্যে সম্পন্ন করতে চায় সিসিডিএম।
উদ্বোধনী দিনেই পাওয়া যাচ্ছে বিগ ম্যাচের উত্তাপ। মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন প্রাইম ব্যাংক লিমিটেডের মুখোমুখি হচ্ছে প্রিমিয়ার ডিভিশনের নবাগত গাজী গ্রæপ ক্রিকেটার্স। একই দিনে প্লেয়ার্স ফ্রাফটে লটারী ভাগ্যে গড়া সেরা দল আবাহনী মুখোমুখি হবে মাশরাফির কলাবাগান ক্রীড়াচক্রের সঙ্গে। উদ্বোধনী দিনের অন্য খেলায় গত আসরের রানার্স আপ প্রাইম দোলেশ্বরের প্রতিদ্ব›দ্বী সবচেয়ে কম বাজেটের দল সিসিএস।
প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের জন্ম খালেদ মেহমুদ সুজনের হাত ধরে। তার হাত ধরেই সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন প্রাইম ব্যাংক। প্লেয়ার্স ড্রাফটকে সামনে রেখে সেই কোচ করেছেন দল-বদল। কোচ হিসেবে যোগ দিয়েছেন আবাহনীতে। এখানেই বড় ধাক্কা খেয়েছে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। তারপরও আজ নবাগত গাজী গ্রæপের বিপক্ষে জয় দিয়ে লীগ শুরু করতে চান প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের কোচ আবদুল করিম জুয়েল। দলটির আইকন ক্রিকেটার হালের সেনসেশন সাব্বির রহমান রুম্মান শিরোপা অক্ষুণœ রাখার চ্যালেঞ্জ নিয়েছেনÑ ‘আমাদের দলে সোহান, শুভাগত, রুবেল আছে। আমাদের টিমটা ভারসাম্যপূর্ণ। গতবার যখন প্রাইম ব্যাংক চ্যাম্পিয়ন তখন এবারো আমরা চ্যাম্পিয়ন ফাইটের জন্য খেলবো। ম্যাচ বাই ম্যাচ খেলবো। আমাদের লক্ষ্য চ্যাম্পিয়ন।’
লটারী ভাগ্যটা ভাল ছিল না বলেই প্লেয়ার্স বাই চয়েজে পছন্দের দল গড়তে পারেনি গাজী গ্রæপ। তবে দলটির প্রধান শক্তি দেশসেরা কোচ সালাউদ্দিন। এনামুল বিজয়, ইলিয়াস সানি,শামছুর রহমান শুভ, শরীফ, অলক কাপালীদের নিয়েই দারুণ কিছুর ভরসা পাচ্ছেন সালাউদ্দিন। দলের ঘাটতি কাটিয়ে উঠতে গতকাল সকালেই পাকিস্তান ক্রিকেটার সাইদ আনোয়ার জুনিয়রকে সাইন করিয়েছে গাজী গ্রæপ। উপভোগ্য লড়াইয়ের আভাস দিতে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবও গতকাল সাইন করিয়েছে শ্রীলংকার অল রাউন্ডার দিলশান মুনাবীরাকে।
ফতুল্লায় আবাহনী-কলাবাগান ক্রীড়াচক্রের লড়াইটি আজ মাশরাফি-তামীমের যুদ্ধে নিচ্ছে রূপ। লটারী ভাগ্যে ২ কোটি ৮ লাখ টাকায় সেরা দল গঠন করে চাঙ্গা আবাহনীর শক্তি কোচ সুজন। শিরোপাহীন কাটানো ৪ বছরের দু:খ লাঘবে আবাহনীর নুতন অধিনায়ক তামীম নিয়েছেন চ্যালেঞ্জÑ ‘আমাদের দলটা যেভাবে তৈরি করেছে ম্যানেজমেন্ট, তা চ্যাম্পিয়ন হওয়ার মত। তবে কাগজে-কলমে কিছু হয় না। খেলাটা মাঠে খেলতে হয়। চ্যাম্পিয়ন হতে হলে আমাদের দল হিসাবে ভালো খেলতে হবে।’ লীগের শুরুতে আবাহনীর হয়ে খেলার কথা ছিল শ্রীলংকার চামারা কাপুগেদারার। তবে তারা উড়িয়ে এনেছে ভারতের প্রথম শ্রেণীর ক্রিকেটার উদয় কলকে!
অধিনায়ক হিসেবে আবাহনীকে অতীতে করেছেন চ্যাম্পিয়ন মাশরাফি। বিপিএল ‘থ্রি’তে মাঝারি মানের দল নিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে চ্যাম্পিয়ন করার এই নায়ক এবার আইকনও ‘এ’ প্লাস ক্যাটাগরীতে বিক্রি হয়েছেন ১১তম কলিংয়ে এসে। কিনেছে তাকে কলাবাগান ক্রীড়া চক্র। জায়ান্ট ক্লাব অফিসিয়ালদের এই উপেক্ষা তাতিয়ে দিয়েছে মাশরাফিকে। বন্ধু রাজকে পাশে পেয়ে, জিম্বাবুয়ে টপ অর্ডার হ্যামিল্টন মাসাকাদজাকে নিয়ে শুরুতেই চমকে দিতে চান সবাইকে মাশরাফিÑ ‘কলাবাগানের জন্য এটা ভিন্ন চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। সুপার লিগে উঠার থেকে শুরু করে একটা ভালো অবস্থানে যাওয়া। এই ম্যাচটি এক তরফা হয়ে যেতে পারে, তবে আমরা পজিটিভটাই চিন্তা করছি। কাগজ কলম দিয়ে ক্রিকেট খেলা হয় না। বাংলাদেশ দলের অন্যতম সেরা ইনফর্ম খেলোয়াড় আছে, ভালো তরুণ খেলোয়াড় আছে ওদের। তবে যদি আমরা জিততে পারি অনেকেই হয়তো আপসেট বলবে, কিন্তু আমি তা বলবো না।’
এদিকে বিকেএসপি থ্রি তে গতবারের রানার্স আপ প্রাইম দোলেশ্বর-প্রিমিয়ারের নবাগত সিসিএস’র লড়াইটি একপেশে হওয়ার সম্ভাবনা প্রবল। কোচ মিজানুর রহমান বাবুল-অধিনায়ক ফরহাদ রেজার জুটিতে গড়া প্রাইম দোলেশ্বরের শক্তি নাসির, রনি, আল আমিন। শ্রীলংকার এহসান লাহিরু মিলান্থাকে পেয়েও দারুণ শুরুর ভরসা পাচ্ছে দলটি। বিপরীতে মাত্র ৭৫ লাখ ৫০ হাজার টাকায় নামকাওয়াস্তে দল করে রাজিনের নেতৃত্বাধীন সিসিএস বিদেশী ক্রিকেটার ছাড়াই খেলার সিদ্ধান্ত নিয়েছে।
অনিশ্চয়তা কাটিয়ে খেলা মাঠে গড়ানোর ১৭ ঘণ্টা আগে টাইটেল স্পন্সরশিপ পেয়েছে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ। টানা চতুর্থবারের মতো প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের স্পন্সর ওয়ালটন। গতকাল তা নিশ্চিত করেছে সিসিডিএম। তবে ২ কোটি ৭০ লাখ টাকার এই আসরে স্পন্সরশিপ মানির পরিমান এখনো গোপন রেখেছে বিসিবি।
তবে ক্রিকেটারদের সম্মানীর অর্থ বুঝে পেতে বিক্রি হওয়া ক্রিকেটারদের সঙ্গে লীগের খেলা মাঠে গড়ানোর আগে যে চুক্তি সম্পাদন করে সিসিডিএমকে সেই সব চুক্তিপত্র বুঝিয়ে দেয়ার শর্ত দেয়া হয়েছিল, সে শর্ত পালন করেছে শুধু কলাবাগান ক্রীড়াচক্র। বিসিবি’র তৈরি করা খসড়া চুক্তিপত্র অনুসরণ করে গতকাল তাদের ক্লাবের সঙ্গে ক্রিকেটারদের চুক্তিপত্র বুঝিয়ে দিয়েছে ক্লাবটি সিসিডিএমকে। চুক্তিপত্র সম্পাদন শেষে প্রথম কিস্তির ৩০ শতাংশ পেমেন্ট ক্রিকেটারদের বুঝিয়ে দেয়ার শর্ত এখন পর্যন্ত পালন করেছে মাত্র এই একটি ক্লাব। তবে অন্যরাও দুই একদিনের মধ্যে ক্রিকেটারদের স্বাক্ষর নিয়ে চুক্তিপত্র জমা দিবে সিসিডিএমএ, এমনটাই আশা করছেন প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের কো অর্ডিনেটর আমিন খানÑ ‘কলাবাগান ক্রীড়াচক্রের ক্রিকেটারদের সাইন করা চুক্তিপত্র পেয়েছি। অন্য ক্লাবগুলো এখন ব্যস্ত কার্ড রেজিস্ট্রেশনে।


প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের প্রথম তিন রাউন্ডের সূচি
প্রথম রাউন্ড
তারিখ ম্যাচ ভেন্যু
২২ এপ্রিল প্রাইম ব্যাংক-গাজী গ্রæপ মিরপুর
” প্রাইম দোলেশ্বর-সিসিএস বিকেএসপি থ্রি
” আবাহনী-কলাবাগান কেসি ফতুল্লা
(২৩ এপ্রিল রিজার্ভ ডে)
২৪ এপ্রিল কলাবাগান একাডেমী-শেখ জামাল ফতুল্লা
” মোহামেডান-ব্রাদার্স মিরপুর
” রূপগঞ্জ-ভিক্টোরিয়া বিকেএসপি থ্রি
(২৫ এপ্রিল রিজার্ভ ডে)
দ্বিতীয় রাউন্ড
২৬ এপ্রিল প্রাইম ব্যাংক-সিসিএস বিকেএসপি থ্রি
” প্রাইম দোলেশ্বর-কলাবাগান কেসি ফতুল্লা
” আবাহনী-শেখ জামাল মিরপুর
(২৭ এপ্রিল রিজার্ভ ডে)
২৮ এপ্রিল কলাবাগান একাডেমী-ব্রাদার্স মিরপুর
” মোহামেডান-ভিক্টোরিয়া বিকেএসপি থ্রি
” রূপগঞ্জ-গাজী গ্রæপ ফতুল্লা
(২৯ এপ্রিল রিজার্ভ ডে)
তৃতীয় রাউন্ড
৩০ এপ্রিল প্রাইম ব্যাংক-কলাবাগান কেসি মিরপুর
” প্রাইম দোলেশ্বর-শেখ জামাল ফতুল্লা
” আবাহনী-ব্রাদার্স বিকেএসপি থ্রি
(১ মে রিজার্ভ ডে)
০২ মে কলাবাগান একাডেমী-ভিক্টোরিয়া বিকেএসপি থ্রি
” মোহামেডান-রূপগঞ্জ ফতুল্লা
” সিসিএস-গাজী গ্রæপ মিরপুর

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন