শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দক্ষিণাঞ্চলের অবকাঠামো উন্নয়ন করছে এলজিইডি

বাস্তবায়ন হবে ৩ হাজার কোটি টাকার প্রকল্প

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

প্রায় তিন হাজার কোটি টাকার দেশীয় তহবিলে দক্ষিণাঞ্চলের ৬টি জেলার পল্লী যোগাযোগ অবকাঠামো উন্নয়ন ও পুনর্বাসন করতে যাচ্ছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডি। ভিন্ন দুটি প্রকল্পের আওতায় চলতি অর্থ বছর থেকে ২০২৩ সালের জুন মাসের মধ্যে প্রকল্প দুটি বাস্তবায়িত হবে। এর মধ্যে বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পটি ২০২১ সালের মধ্যে সম্পন্ন হবার কথা রয়েছে। ইতোমধ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক প্রকল্প দুটির চূড়ান্ত অনুমোদন দিয়েছে।
এসব প্রকল্প বাস্তবায়িত হলে পিছিয়ে পড়া দক্ষিণাঞ্চলের পল্লী যোগাযোগ অবকাঠামোর ব্যাপক উন্নতি আশা করছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এমনকি প্রকল্পের আওতায় বরিশাল, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর, বরগুনা ও ঝালকাঠি জেলার প্রায় ২ হাজার ছোট-বড় স্টিল ব্রীজ পুনর্বাসন ও পুনঃনির্মাণ করা হবে।
‘আয়রন ব্রীজ পুনর্বাসন ও পুনঃনির্মাণ প্রকল্প’র আওতায় দক্ষিণাঞ্চলের ৬টি জেলার প্রায় ২ হাজার সেতু চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ক্ষতিগ্রস্থ ও বিধ্বস্ত ৮৮২টি স্টিল সেতুর স্থলে নতুন সেতু বা কালভার্ট নির্মিত হবে। স্বাধীনতার পূর্বে ও পড়ে এসব স্টিল স্ট্রাকচারাল সেতু নির্মিত হয়। সময়ের বিবর্তনে এর বেশীরভাগ সেতুই ইতোমধ্যে চলাচল অনুপযোগী হয়ে পড়ায় সরকার সেখানে নতুন অবকাঠামো নির্মাণের পরিকল্পনা নিয়েছে। তবে নতুন সেতুগুলোর বেশীরভাগই কংক্রীটের হবে বলে জানা গেছে।
এছাড়াও ১ হাজার ৭৫টি স্টিল স্টিল ব্রীজ পুনর্বাসনের বিষয়টিও অন্তর্ভূক্ত রয়েছে প্রকল্পের আওতায়। প্রকল্প পরিচালক প্রকৌশলী আবদুল হাই জানান, ১ হাজার ৮৩৫ কোটি টাকার সম্পূর্ণ দেশীয় তহবিলের এ প্রকল্পটি ইতোমধ্যে একনেক-এর অনুমোদন লাভ করেছে। ২০২৩ সালর জুনের মধ্যে এ প্রকল্পটি বাস্তবায়িত হবে। এ লক্ষ্যে চলতি অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে অর্থ বরাদ্দ থাকছে। প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে ইতোমধ্যে সব ধরনের প্রস্তুতিও শুরু হয়েছে বলে জানান তিনি।
এদিকে প্রায় ৯শ’ কোটি টাকার দেশীয় তহবিলে বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলার পল্লী যোগাযোগসহ বিভিন্ন ধরনের অবকাঠামো উন্নয়নে আরো একটি প্রকল্প ইতোমধ্যে একনেক-এর চুড়ান্ত অনুমোদন লাভ করেছে। প্রকল্পটির আওতায় উল্লেখিত ৩টি জেলার পল্লী এলাকার সড়ক যোগাযোগসহ বিভিন্ন ধরনের অবকাঠামো উন্নয়ন করা হবে। বিদ্যমান মাটির রাস্তা এইচবিবিসহ বিটুমিনাস কার্পেটিং করা হবে প্রকল্পের আওতায়। এছাড়াও বিপুল সংখ্যক পল্লী সড়ক অবকাঠামোর রক্ষণাবেক্ষণসহ উন্নয়নও করা হবে বলেও জানিয়েছেন প্রকল্প পরিচালক প্রকৌশলী কাজী মিজানুর রহমান। গত অর্থ বছর থেকে ২০২১ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়িত হবার কথা রয়েছে। চলতি অর্থ বছরে প্রকল্পটির জন্য অন্তত ১শ’ কোটি টাকা বরাদ্দের আশা করছেন দায়িত্বশীল মহল।
এদুটি প্রকল্প বাস্তবায়িত হলে তা দক্ষিণাঞ্চলের পল্লী এলাকার যোগাযোগ অবকাঠামোর ব্যাপক উন্নয়নে সহায়ক হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর ফলে এক সময়ের নদী-খাল নির্ভর দক্ষিণাঞ্চলের পল্লী যোগাযোগ ব্যবস্থায় নতুন দিগন্তর সূচনা হতে পারে।
প্রকল্প দুটি বাস্তবায়নে এলজিইডি’র প্রধান প্রকৌশলী ছাড়াও বরিশাল অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলীগণ নিয়মিত মনিটরিং করবেন বলে অধিদপ্তরের দায়িত্বশীল সূত্রে বলা হয়েছে। পাশাপাশি পটুয়াখালী, ভোলা ও বরগুনা জেলার পল্লী যোগাযোগ অবকাঠামো উন্নয়নেও আরো একাধিক প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন