শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

স্থগিত করেও আবার সৌদিকে ৪০০ ক্ষেপনাস্ত্র দেবে স্পেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৫৬ পিএম | আপডেট : ৮:০৩ পিএম, ১৩ সেপ্টেম্বর, ২০১৮

ইয়েমেন যুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে স্থগিত করা ৪০০ লেজার নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র আবার সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে স্পেনে্। এই ক্ষেপণাস্ত্র বিক্রির জন্য ২০১৫ সালে এক চুক্তিতে স্বাক্ষর করেছিলো সৌদি আরব ও স্পেন। বৃহস্পতিবার স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসেফ বোরেল এই ঘোষণা দিয়েছেন।
বোরেল অন্ডা সেরো রেডিওকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, ‘আগের সরকারের আমলে স্বাক্ষরিত ২০১৫ সাল থেকে চলমান একটি চুক্তিকে সম্মান দেখাতে এসব বোমা সরবরাহ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে’।
জাতিসংঘের হিসেবে ইয়েমেন যুদ্ধে এই পর্যন্ত প্রাণ হারিয়েছে দশ হাজার মানুষ। দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে প্রায় ৮৪ লাখ মানুষ। এসব মানুষের দুর্ভোগের জন্য অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ আন্তর্জাতিক মানবাধিকার গ্রুপগুলো সৌদি আরবের কাছে পশ্চিমা দেশগুলোর অস্ত্র বিক্রিকে দায়ী করে থাকে।
গত মাসে ইয়েমেনের এক স্কুল বাসে সৌদি আরবের বিমান হামলায় ৪০ জনেরও বেশি শিশু নিহত হলে বিশ্বজুড়ে নতুন করে সমালোচনা শুরু হয়। জাতিসংঘ সৌদি আরবের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ দায়েরের প্রস্তুতি শুরুর পর দেশটি জানায় ভুল বসত ওই হামলা চালানো হয়েছে। স্পেন সরকারও ওই সময়ে সৌদি আরবের কাছে বোমা বিক্রি স্থগিত রাখার ঘোষণা দেয়।
বৃহস্পতিবার বোরেল ঘোষণা বলেন, সরকারের কয়েকটি মন্ত্রণালয় বেশ কয়েক সপ্তাহ ধরে এই ইস্যু নিয়ে কাজ করেছে এবং অস্ত্র বিক্রি অনুমোদনকারী কমিশন তিনবার চুক্তিটি পর্যালোচনা করে দেখেছে। কিন্তু চুক্তি বাতিল করার কোনও কারণ পাওয়া যায়নি।
স্পেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় গত মাসে জানায় গত জুনে ক্ষমতাসীন হওয়া বর্তমান সমাজতান্ত্রিক সরকার বেসামরিক মানুষের ওপর ব্যবহার করতে পারে এমন কারও কাছে কখনও অস্ত্র বিক্রি করবে না। সূত্র: টিওআই।

বাবা-মার মোবাইল আসক্তিতে জার্মানিতে শিশুদের প্রতিবাদ
ইনকিলাব ডেস্ক
বাবা-মার মোবাইল আসক্তির বিরুদ্ধে রাস্তায় নেমে বিক্ষোভ করে প্রতিবাদ করেছে একদল শিশু। জার্মানির হামবুর্গ শহরে এই অভিনব ঘটনা ঘটেছে।
বিক্ষোভের আয়োজন করে ৭ বছরের শিশু এমিলি। তার মা-বাবা বিক্ষোভের জন্য হামবুর্গ পুলিশের অনুমতির ব্যবস্থা করে দেয়। শিশু ও তাদের অভিভাবকরা মিলে প্রায় দেড়শ মানুষ এতে অংশ নেয়। মিছিলে শিশুরা নিজেরাই পোস্টার বানিয়ে নিয়ে আসে।
মিছিলের পর এমিলি সংক্ষিপ্ত সমাবেশে হ্যান্ড মাইকে বলে, ‘আমি আশা করছি আজকের পর আমাদের অভিভাবকরা মোবাইলে কম সময় ব্যয় করবে। কারণ মা-বাবার মোবাইল আসক্তি তার সন্তানদের উপর আচরণগত সমস্যা তৈরি করে।’
সব বাবা-মার উদ্দেশে এই শিশু বলে, ‘আমার সঙ্গে খেলো। তোমাদের মোবাইলের সঙ্গে খেলো না।’ সমাবেশে এক অভিভাবক বলেন, ‘মা-বাবার অতিরিক্ত মোবাই ব্যবহারের কারণে সন্তান ঘ্যানঘ্যান টাইপের হয়ে উঠতে পারে। হাইপারঅ্যাক্টিভ বা হতাশাগ্রস্ত হয়ে উঠতে পারে।’ সূত্র-ডিডাব্লিউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন