শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন: মিথ্যা বলা কেমন পাপ? মিথ্যার জন্যে পরকালে কিরূপ শাস্তি হবে? কোনো লজ্জাজনক কথা যেমন, ধূমপান করা প্রকাশ হওয়ার ভয়ে মিথ্যা বললে কি পাপ হবে?

আহমেদ জাফরী জাকারিয়া
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:১৪ এএম

 উত্তর : মিথ্যা বলা মহাপাপ। বলা হয়, মিথ্যা বলা সকল অপকর্মের শিকড়। একটা মানুষ যদি মিথ্যা বলা ছেড়ে দেয় তাহলে সে অনেক অনেক পাপ ও অন্যায় কর্ম এমনিতেই ছেড়ে দিতে বাধ্য হবে। কেননা, মিথ্যা বলার সুযোগ নিয়েই মানুষ অনেক অপরাধ করার সাহস পায়। শরীয়তের একটি মূলনীতি রয়েছে, ‘সত্য মুক্তি দেয় আর মিথ্যা ধ্বংস ডেকে আনে।’ পরকালে মিথ্যা বলার সাজা হবে খুবই কঠোর। কোনো লজ্জাজনক কাজ বা ভ‚মিকা প্রকাশ না পাওয়ার জন্যেও মিথ্যা বলা অপরাধ। এ ধরনের মিথ্যা কথার জন্যও আল্লাহর নিকট অনুতপ্ত হয়ে ক্ষমা চাইতে হবে। তবে প্রকাশ করা জরুরী নয় এমন বিব্রতকর প্রশ্ন কৌশলে এড়িয়ে যাওয়ার বা দ্ব্যর্থবোধক কথা বলে নিজেকে রক্ষা করা ক্ষেত্র বিশেষে জায়েজ রয়েছে। এ স্থানগুলো জানার জন্য শরীয়তের বিশদ জ্ঞান থাকতে হয়। সাধারণ মানুষের জন্য লজ্জাজনক কাজেও মিথ্যার আশ্রয় নেওয়ার সুযোগ নেই। মানুষ লজ্জাজনক কাজ বা অপরাধ সংঘটিত না করুক, এ জন্যই তো মিথ্যা বলার দ্বার রুদ্ধ করা হয়েছে।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
মোঃ জুনাঈদ আকন্দ ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ৭:৫৬ পিএম says : 0
জানতে চাই : মেয়ে পক্ষের যদি বাবা মেয়ে জনসম্মুখে ডিবোর্স পেপারে সাক্ষর দিয়ে প্রকাশ করে।কোর্টের মাধ্যমে না গিয়ে কাজিকে বাসায় ডেকে এমন কাণ্ড করে।তাহলে শরয়ি আইনে কি তালাক বলে বিবেচিত হবে? এবং তিন পর শুধু মেয়ে ফোন করে বলে ডিবোর্স পেপার ছিরে ফেলেছি।এমতাবস্থায় কি ঐ মেয়েকে আবার ঘড়ে তুলা যাবে?
Total Reply(0)
তানভীরসরকার ১৫ মে, ২০২০, ৫:৩৯ পিএম says : 0
আচ্ছা ধরেন একজন লোক আমার সাথে মিথ্যা কথা বলল সে আবার কিছুক্ষণ পরে সত্য কথাটা বলে দিল এটা কি মিথ্যা হবে বা এটা থেকে কি কোন পাপ হবে.
Total Reply(0)
Md.Tofail Ahmed ১২ মে, ২০২২, ১২:২৫ পিএম says : 0
আমাদের প্রত্যেকের মিথ্যা বলা পরিহার করা উচিত।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন