শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘মধুচন্দ্রিমা’ শেষে বাস্তবে জিদান

প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : পরশু রাতটা নিশ্চয় আলাদাভাবে পালন করেছে বার্সেলোনা। একই দিনে প্রধান দুই প্রতিদ্ব›দ্বীকে পয়েন্ট হারাতে দেখার সুযোগ তো আর সব দিন আসে না! যার পূর্ণফয়দা নিয়ে শীর্ষস্থানটা আরো সুসংহত হয়েছে তাদের। সমান ৪৮ পয়েন্ট নিয়েও মুখোমুখি লড়াইয়ে এগিয়ে থাকায় বার্সার কাছে শীর্ষস্থান ছাড়তে হয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদকে। আরো সুখের কথা হল ম্যাচও একটি কম খেলেছে বার্সেলোনা। একই রাতে রিয়াল বেটিসের মাঠে ১-১ গোলে ড্র করায় প্রতিযোগিতায় অনেকটাই পিছিয়ে পড়ল জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ।
অথচ কি দুর্দান্তভাবেই না শুরু করেছিলেন জিনেদিন জিদান। একবারে স্বপ্নিল যাত্রা যাকে বলে। রাফায়েল বেনিতেজের স্থলাভিষিক্ত হয়ে এতদিন যেন মধুচন্দ্রিমায় ছিলেন রিয়াল কোচ। প্রথম দুই ম্যাচেই স্পোর্টিং গিজন ও দিপোর্তিভোর জালে রিতিমত গোল উৎসবে মেতেছিল তার দল। সেটা অবশ্য ঘরের মাঠে। কিন্তু প্রতিপক্ষের মাঠে প্রথম ম্যাচের অভিহজ্ঞতা যে এমন হবে তা কি স্বপ্নেও ভেবেছিলেন ফরাসি তারকা? তাও আবার এমন এক দলের বিপক্ষে যারা গত ১০ ম্যাচে জয় তো দুরের কথা টানা ৭ ম্যাচে প্রতিপক্ষের জালে একবারো বলই জড়াতে পারেনি! বেটিসের সেই গোল ক্ষরা শেষ হয় দুর্দান্ত এক আক্রমনে আলভারো সেজুদোর ১৮ গজ দুর থেকে অসাধারণ এক ভলির মধ্য দিয়ে। যার দরুন ম্যাচের ৭ম মিনিটেই পিছিয়ে পড়ে বার্নাব্যুর দল। অথচ এর জবাবে রিয়ালকে দেখে বোঝাই যায়নি যে তারা গত ২০ ম্যাচে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছে ৫৮ বার। একর পর এক পরিষ্কার সুযোগ নষ্ট করেছে ক্রিশ্চিয়ানো রোনালদো, করিম বেনজেমা ও পেপে। তাছাড়া অতিথীদের একাধীকবার হতাশা উপহার দেয় বেটিস গোলরক্ষক অ্যান্তোনিও আদান। ম্যাচের ৭১ তম মিনিট পর্যন্ত হতাশায় ডুবতে হয় রিয়ালকে। এরপর যে সমতাসুচক গোলটি পায় তার জন্য রেফারিকে বিশেষ ধন্যবাদ দিতেই পারে দলটি। টিভি রিপ্লেতে তো বটে, আগেই বোঝা যাচ্ছিল স্পষ্টভাবেই অফসাড অছেন রদ্রিগুয়েজ। তার পাস থেকেই গোল করেন বেনজেমা। লিগে ফরাসি স্ট্রাইকারের ১৭ তম গোল এটি। এগিয়ে যেওয়া বা ব্যবধান বানোর একাধিক সুযোগ ছিল স্বাগতিকদেরও। রিয়ালের গোলমুখে বেটিসের একের পর এক আক্রমন দেখে বোঝার উপায় ছিল না যে তারা পয়েন্ট তালিকায় ১৪ নম্বর দল।
এই ড্র’য়েশীর্ষ দুই দলের চেয়ে ৪ পয়েন্ট পিছিয়ে পড়ল রিয়াল মাদ্রিদ। এমতাবস্থায় তারা নিশ্চয় চাইবে ন্যু ক্যাম্পে আগামী শনিবার বার্সা-অ্যাটলেটিকোর ম্যাচে যেন কেউই না জেতে।
ওদিকে প্রিমিয়ার লিগে উত্তপ্ত রাত গেছে এমিরেটস স্টেডিয়ামে। ঘরের মাঠে চেলসির কাছে একমাত্র গোলে হেরে শীর্ষে ফেরার সুযোগ হাতছাড়া করেছে আর্সেনাল। ম্যাচের অধিকাংশ সময়ই অবশ্য ১০ জনকে নিয়ে খেলতে হয় গানারদের। ১৮তম মিনিটে ডিয়েগো কস্তাকে ফাউল করলে ডিফেন্ডার পার মার্তেস্কারকে লাল কার্ড দেখান রেফারি মার্ক ক্লাটেনবার্গ। এর ৫ মিনিট পর কস্তাই দলকে এগিয়ে নেন দলকে। তারপরও স্প্যানিশ স্ট্রাইকারের কাছে দিনটা অন্ধকারই হয়ে থাকল চোট নিয়ে মাঠ ছাড়ায়। বøু কোচ গুচ হিডিকের অধিনে ৬ ম্যাচে এ নিয়ে ৬ গোল পেলেন কস্তা।
তপ্ত রাত গেছে ইতালিতেও। লিগে টানা ১১তম জয় পেতে ৭৭ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় জুভেন্টাসকে। ঘরের মাঠে রোমাকে একমাত্র গোলে হারায় ইতালিয়ান চ্যাম্পিয়নরা। এদিনও দলকে উদ্ধার করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা। এদিন লিগের ১৪ তম গোল আসে তার পা থেকে। পয়েন্ট তালিকার শীর্ষ দল নাপোলি স্যাম্পদোরিয়াকে ৪-২ গোলে হারানোয় ২য় অবস্থানেই থাকতে হচ্ছে বুফনদের। নাপোলির হয়ে এদিন একটি গোল করায় মৌসুমে আর্জেন্টাইন ফরোয়ার্ড গঞ্জালো হিগুইনের গোলসংখ্যা দাঁড়ালো ২১টি।
স্প্যানিশ লা লিগা
রিয়াল বেটিস ১-১ রিয়াল মাদ্রিদ
অ্যাট.মাদ্রিদ ০-০ সেভিয়া
দিপোর্তিভো ১-১ ভ্যালেন্সিয়া
অ্যাথ.বিলবাও ৫-২ এইবার
ইংলিশ প্রিমিয়ার লিগ
আর্সেনাল ০-১ চেলসি
এভারটন ১-২ সোয়ানসি
ইতালিয়ান রিরি আ লিগ
জুভেন্টাস ১-০ রোমা
সাম্পদোরিয়া ২-৪ নাপোলি
ফিয়োরেন্তিনা ২-০ তোরিনো
ইন্টার মিলান ১-১ কার্পি
ল্যাজিও ৪-১ চিয়েভো
পালের্মো ৪-১ উদিনেসি
সোসুলু ০-২ বোলোগনা
ভেরোনা ১-১ জেনোয়া
জার্মান বুন্দেসলিগা
ফ্রাঙ্কফুর্ট ৩-২ ভল্ফসবুর্গ
শালকে ১-৩ ও.ব্রিমেন
ফ্রেঞ্চ লিগ ওয়ান
মোনাকো ৪-০ তোলুস
রেইমস ১-১ ইতিয়েন
লিঁও ১-১ মার্সেই

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন