শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মোহামেডানের দলবদলে নতুন সংযোজন হাতি

প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

জাহেদ খোকন : দু’মৌসুম পর দলবদলে ফিরলো ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব ও মেরিনার ইয়াংস। ঘরোয়া হকির সর্বোচ্চ আসর প্রিমিয়ার লিগকে সামনে রেখে গতকাল তারা এই কার্যক্রমে অংশ নিলো। নানা জটিলতায় বিদ্রোহী আখ্যা নিয়ে গেল দু’মৌসুম লিগে খেলেনি মোহামেডান ও মেরিনারসহ চার ক্লাব। ফলে লিগও জমেনি। তবে এবার সব ক্লাবেরই অংশগ্রহণে টার্ফে গড়াচ্ছে প্রিমিয়ার লিগ। যে কারণে এর আকর্ষণও বেড়ে গেছে। যার প্রমাণ খেলোয়াড়দের দলবদল কার্যক্রমে সবার সরব উপস্থিতি। প্রথমদিন দলবদলে অংশ নিতে বাংলাদেশ স্পোর্টিং ক্লাব ঘোড়ার গাড়িতে করে খেলোয়াড় নিয়ে আসলেও গতকাল এর সঙ্গে যুক্ত হয়েছে হাতি। এদিন বিকাল পাঁচটায় ঢাকঢোল পিটিয়ে বাদ্যযন্ত্রের তালে তালে দু’টি ঘোড়ার গাড়ী ও একটি হাতিতে চড়ে মোহামেডানের খেলোয়াড়রা আসেন দলবদল করতে। অন্যদিকে আরামবাগ এলাকা থেকে মিছিল নিয়ে দলবদল করতে আসেন ঢাকা মেরিনার ইয়াংস ক্লাবের খেলোয়াড়রা। দলবদলের দ্বিতীয় দিন মোহামেডান জাতীয় দলের সাবেক ও বর্তমান ১৩ খেলোয়াড়কে নিজেদের পক্ষে নিবন্ধন করিয়েছে।
মোহামেডানের হয়ে নিবন্ধনকৃত খেলোয়াড়রা হলেন- জাতীয় দলের গোলরক্ষক জাহিদ হোসেন, তাপস বর্মন, ইমরান হাসান পিন্টু ও রাসেল মাহমুদ জিমি। এর বাইরে আছেন জাতীয় দলের সাবেক খেলোয়াড় রাসেল খান বাপ্পী, আসাদুজ্জামান চন্দন, সালমান সাদী ইশান, শামসুজ্জামান তুহিন, কামরুজ্জামান রানা,দ্বীন ইসলাম ইমন, শহিদুল্লাহ টিটু, মোস্তাফিজুর রহমান লালন ও রুবেল হোসেন।
গেল দু’মৌসুম না খেললেও এর আগের টানা তিন মৌসুম প্রিমিয়ার হকির লিগ চ্যাম্পিয়ন মোহামেডান। সব সংকট কেটে গিয়ে দলবদলের বন্ধ্যত্বতা ঘুচে যাওয়ায়, এবার লিগ শিরোপা পুনরুদ্ধারে বদ্ধ পরিকর সাদা-কালো শিবির। সে লক্ষ্যেই দলের কোচের দায়িত্বে ফের আনা হয়েছে জাতীয় দলের সাবেক জার্মান কোচ জেরহার্ড পিটারকে। ট্রেনারের দায়িত্ব পাচ্ছেন পাকিস্তানী এরশাদ হায়দার। আগামী ১ ফেব্রæয়ারি ঢাকা এসেই খেলোয়াড়দের নিয়ে মাঠে নেমে পড়বেন এরশাদ। নতুন মৌসুম হলেও স্বপ্ন পুরনো। তাই মোহামেডান হকি দলের ম্যানেজার আরিফুল হক প্রিন্সকে সেই পুরনো কথাই বলতে শোনা গেছে। তিনি বলেন, ‘মোহামেডান সব সময় শিরোপা জিততেই দল গড়ে। এবারও এর ব্যতিক্রম হয়নি। জাতীয় দলের বর্তমান ও সাবেকদের নিয়ে লিগ শিরোপা ঘরে তুলতেই এবার শক্তিশালী দল গড়া হয়েছে। পরে আরও পাঁচ বিদেশী খেলোয়াড় আনা হবে। আশাকরি, আমরা নিজেদের ঐতিহ্য ধরে রাখতে পারবো।’
ক’দিন ধরেই একটি খবরে হতাশ দেশের হকি খেলোয়াড়রা। জানা গেছে, হকি ফেডারেশনকে অন্ধকারে রেখে শীর্ষস্থানীয় ক’টি ক্লাবের কর্মকর্তারা সম্প্রতি রাজধানীর একটি হোটেলে সভায় বসে খেলোয়াড়দের গ্রেডিং সিস্টেম চালু করার সিদ্ধান্ত নিয়েছেন। খেলোয়াড়দের পারিশ্রমিকও ঠিক করা হয়েছে সভায়। গ্রেড ‘এ’ খেলোয়াড়দের তিন লাখ টাকা দেয়া হবে। ‘বি’ গ্রেডের খেলোয়াড়রা পাবেন দুই লাখ আর ‘সি’ গ্রেডের খেলোয়াড়দের দেয়া হবে দেড় লাখ টাকা। ক্লাব কর্মকর্তাদের এমন অন্যায় সিদ্ধান্তের প্রতিবাদ করতে পারছেন না খেলোয়াড়রা। কারণ নতুন মৌসুমে একটি ক্লাব পাঁচজন করে বিদেশী খেলোয়াড় দলে টানতে পারবে। এ সুযোগটাকেই কাজে লাগাচ্ছেন তারা।
এ প্রসঙ্গে হতাশ মোহামেডান তারকা রাসেল মাহমুদ জিমি বলেন, ‘দশ বছর আগে যে পেমেন্ট পেয়েছি, এবার তাও পাচ্ছি না। জাতীয় দলের খেলোয়াড়দের এই পারিশ্রমিক হতে পারেন না। হকির সঙ্গে থাকতে চাই বলে আমরা খেলছি। দীর্ঘদিন পর সব ক্লাবের অংশগ্রহণে লিগ হচ্ছে। তাই সবাই মুখিয়ে আছি মাঠে নামতে। খেলতে হবে বলেই পানির দামে খেলছি।’ তিনি আরো বলেন, ‘যতটুকু জেনেছি, আমরা যারা বাহিনীর খেলোয়াড় রয়েছি, তদের জন্যই এই মূল্য নির্ধারণ করা হয়েছে। তবে আমি মনে করি বাহিনীর বাইরের খেলোয়াড়দের পারিশ্রমিক বাড়িয়ে দেয়া উচিত ছিল।’ মোহামেডানের পর কাল দলবদলে আসে ঢাকা মেরিনার ইয়াংস ক্লাব। তারা ১১ জনকে নিবন্ধন করায়। এরা হলেন- জাতীয় দলের আশরাফুল ইসলাম, মইনুল ইসলাম কৌশিক ও ফজলে হোসেন রাব্বি। এর বাইরে রিমন কুমার ঘোষ, প্রশান্ত রায়, মাসুদ পারভেজ, রাজু আহমেদ তপু, আরশাদ হোসেন শাওন, সোহানুর রহমান সবুজ, শফিউল আলম শিশির ও মোহাম্মদ মহসিন মেরিনারে নাম লেখান। অবশেষে দল পেয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক ও বর্তমানে নৌবাহিনীর খেলোয়াড় মামুনুলর রহমান চয়ন। গতকাল মেরিনারের পক্ষে চয়নের দলবদল করার কথা থাকলেও বাবার অসুস্থতার কারণে তিনি আসতে পারেননি। তবে ক্লাব সূত্র জানায়, আজ দলবদলের শেষ দিন আনুষ্ঠানিকতা সারবেন চয়ন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন