শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নাব্য সঙ্কট : সীমিত আকারে ফেরি চলাচল শুরু

উভয় ঘাটে এখনো ৬ শতাধিক যানবাহন

শিবচর (মাদারীপুর) সংবাদদাতা : | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

পদ্মা নদীতে পানি হ্রাস অব্যাহত থাকায় শিমুলিয়া-কাঠালবাড়ি নৌপথে নাব্য পরিস্থিতি আরো অবনতি হয়েছে। গত শনিবার সন্ধ্যায় ফেরি সার্ভিস বন্ধ হয়ে যাওয়ার ১৮ ঘণ্টা পর গতকাল দুপুর থেকে হালকা যানবাহন নিয়ে ৩/৪ টি ফেরি চলাচল শুরু করেছে। নৌপথের লৌহজং টার্নিং, পদ্মা সেতুর চায়না চ্যানেল টার্নি পয়েণ্টসহ কয়েকটি পয়েণ্টে নাব্য সঙ্কট প্রকট আকারে দেখা দিয়েছে। গত প্রায় ২০ দিন ধরেই দিনের বেলা সীমিত আকারে চললেও সন্ধ্যার পর বন্ধ থাকছে ফেরি সার্ভিস। এতে ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন সৃষ্টি হয়েছে। উভয় ঘাটে ৬ শতাধিক যানবাহন আটকে আছে। চরম ভোগান্তি পোহাচ্ছেন যাত্রী ও পরিবহন শ্রমিকরা।
বিআইডব্লিউটিসিসহ একাধিক সূত্রে জানা যায়, গত প্রায় ২০ দিনের মতো ২৪ ঘণ্টায়ও পদ্মা নদী শিমুলিয়া অংশে পানি হ্রাস পেয়েছে। একদিকে পানি কমায় অপরদিকে উজানের নদী ভাঙনের পলি পড়ায় লৌহজং টার্নিং, চায়না চ্যানেল টার্নিং এ ডুবোচর জেগে উঠায় নৌ চলাচল গত প্রায় ২০ দিন ধরেই চরম বিঘ্ন ঘটছিল। গত শনিবার দিনের বেলা ২ টি ফেরি চলাচল করলেও সন্ধ্যা ৭ টা থেকে আবার বন্ধ করে দেওয়া হয় ফেরি চলাচল। ১৮ ঘণ্টা পরে রবিবার দুপুর ১ টা থেকে ৩/৪ টি কেটাইপ ও ছোট ফেরি ধারন ক্ষমতার কম যানবাহন নিয়ে চলাচল শুরু করে। বন্ধ রয়েছে অন্য ফেরিগুলো । ফেরি সার্ভিস অচলাবস্থার কারণে উভয় ঘাটে ৬ শতাধিক যানবাহন আটকে যাত্রী ও শ্রমিকরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন।
কেটাইপ ফেরি কুমিল্লার মাস্টার ইনচার্জ ফিরোজ আহমেদ বলেন, প্রতিদিনই পানি কমছে। আর সেই সাথে স্রোতে পলি এসে চ্যানেলের মুখসহ বিভিন্ন পয়েণ্টে ডুবোচর সৃষ্টি হচ্ছে। বেশির ভাগ সময় ফেরি বন্ধই রাখতে হচ্ছে। দুপুর থেকে অনেক কষ্ট করে ফেরির তলদেশ ডুবোচরে ঘেঁষে ঘেঁষে হালকা যানবাহন নিয়ে ট্রিপ দিচ্ছি। বিআইডব্লিউটিসি কাঁঠালবাড়ি ঘাট সহকারী ম্যানেজার মোঃ রুহুল আমিন বলেন, দিন দিন নাব্য সঙ্কট প্রকট আকার ধারণ করছে। শনিবার সন্ধ্যা থেকে বন্ধ থাকার পর দুপুর থেকে অল্প কয়েকটি ফেরি চলাচল করছে। নাব্য সঙ্কট নিরসনে ড্রেজিং চলছে। সঙ্কট নিরসন না হওয়া পর্যন্ত যাত্রী ও যানবাহনগুলোর বিকল্প রুট ব্যবহার করা উচিত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন