ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

বিছানায় ফোন বা ট্যাব নয়

প্রিভেনশন | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

ঘুমানোর আগে বিছানায় স্মার্ট ফোন বা ট্যাবলেট ব্যবহারের আগে আপনি দু’বার চিন্তা করতে পারেন। যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ারের দমকল দপ্তর কর্তৃক ফেসবুকে পোস্ট করা একটি পিএসএ মতে, আমরা যদিও ইতিমধ্যেই জানি এসব যন্ত্র ঘুমের ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলে, কিন্তু সেগুলো আপনার ও আপনার পরিবারের জন্য নিরাপত্তার বিষয়েও পরিণত হতে পারে।
নিউটন দমকল দপ্তর একটি চার্জারের পাশে পোড়া চাদর ও বালিশের ফটো শেয়ার করেছে প্রমাণ হিসেবে যে যে কারো ক্ষেত্রে এটা ঘটতে পারে। এটা এমন এক ঘুমের অভ্যাস যা শিশু ও কিশোরদের ঝুঁকিতে ফেলতে পারে। তারা লিখেছে, গবেষণায় দেখা গেছে যে ৫৩ শতাংশ শিশু-কিশোর তাদের ফোন বা ট্যাবলেট বিছানার উপর বা বালিশের নিচে রেখে চার্জ দেয়। এতে যে উত্তাপ সৃষ্টি হয় তা নিঃশেষিত হয় না এবং চার্জার ক্রমেই গরম হতে থাকে।
জামা পেডিয়াট্রিকস-এ প্রকাশিত ২০১৬ সালের এক গবেষণা মতে, ৭২ শতাংশ শিশু ও ৮৯ শতাংশ কিশোর তাদের ঘুমের পরিবেশে কমপক্ষে একটি যন্ত্র ব্যবহার করে, প্রায়ই শোয়ার একটু সময় আগে। দমকল দপ্তর নবলে, এর ফল হতে পারে যে বালিশ বা বিছানায় আগুন ধরে যেতে পারে। বিষয়টি বাড়ির সবাইকে বিরাট ঝুঁকির মধ্যে ফেলতে পারে।
বাবা-মার জন্য গুরুত্বপূর্ণ হল তাদের শিশু বা নাতি-নাতনিদের স্মার্ট ফোনের পাশে ঘুমানোর ব্যাপারে সতর্ক করে দেয়া। একই সাথে সমান গুরুত্বপূর্ণ হল এটা দেখা যে বাড়ির কোথায় কোথায় চার্জারগুলো লাগানো হয়েছে। গুড হাউসকিপিং ইনস্টিটিউটের চিফ টেকনোলজিস্ট র‌্যাচেল রথম্যান বলেন, আপনার ও আপনার নিরাপত্তার জন্য সবসময় অফিসিয়াল চার্জার ব্যবহার করুন। এ মহিলার কথা হচ্ছে, কোনো চার্জার অ্যাপল অনুমোদিত কিনা পরীক্ষা করতে ‘মেড ফর আইপড-আইফোন-আইপ্যাড লোগো দেখুন। চরম পরিবেশগত অবস্থা- অত্যধিক গরম বা অত্যধিক ঠান্ডার মধ্যে চার্জ দেয়া থেকে বিরত থাকুন। এমন অবস্থায় চার্জ দেবেন না যা অতিরিক্ত তাপ সৃষ্টি করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন