সোমবার, ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯, ০৭ রজব ১৪৪৪ হিজিরী

খেলাধুলা

সতীর্থরা ব্যস্ত ফোনে, রিজওয়ান মশগুল কোরআনে

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২২, ১২:০০ এএম

নেদারল্যান্ডস সফর শেষে পাকিস্তান ক্রিকেট দলের গন্তব্য তখন সংযুক্ত আরব আমিরাত। এশিয়া কাপের উদ্দেশ্যে উড়াল দেওয়ার আগে টিম হোটেল ছেড়ে বিমানবন্দরের দিকে যাচ্ছিলেন ক্রিকেটাররা। বাসে কেউ বসে সতীর্থের সাথে খুনসুটি করছেন, কেউ কেউ মেতে উঠেছেন খোশগল্পে, বেশিরভাগ ক্রিকেটারের হাতে আবার মুঠোফোন। কেউ হয়তো ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামে চোখ বুলাচ্ছেন। কেউ আবার টিকটক দেখছেন। কেউ আবার জানালা দিয়ে বাইরের দৃশ্য উপভোগ করছেন। কিন্তু রিজওয়ান সেসব কিছুই করছেন না। তার হাতে পবিত্র ধর্মগ্রন্থ কুরআন। তিনি কুরআন পাঠে মগ্ন। একমনে কুরআন পাঠ করে চলেছেন এ পাকিস্তানি ওপেনার। পাকিস্তানের ধার্মিক এই ক্রিকেটারের কোরআন পড়ার দৃশ্য দেখে প্রশংসায় মেতেছেন সবাই।
নেদারল্যান্ডসে তিন ওয়ানডের সিরিজ শেষে পাকিস্তান দলের দুবাইয়ে যাত্রার দৃশ্য ছোট্ট করে তুলে ধরা হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের টুইটার হ্যান্ডেলে। নেদারল্যান্ডসের সাজানো-গোছানো রাস্তা ধরে যখন টিম বাস সাই সাই করে এয়ারপোর্টের দিকে ছুটছে, রিজওয়ান তখন বাসে বসে কোরআন পড়ছিলেন। আর সেই দৃশ্যই ধরা পড়েছে পিসিবির পোস্ট করা ভিডিওতে। রিজওয়ানের ইসলামের প্রতি অনুরাগের কারণে এই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায় মুহূর্তেই। বাসের ভেতর তার কোরআন পড়ার দৃশ্য আপ্লুত করেছে মুসলিম বিশ্বের ক্রিকেট সমর্থকদের।
বর্তমান যুগের ধার্মিক ক্রিকেটার হিসেবে খ্যাতি আছে রিজওয়ানের। পাকিস্তান জাতীয় দলের এই উইকেটরক্ষক ব্যাটার একাধিকবার খবরের শিরোনাম হয়েছেন তার ধর্মভীরুতার কারণে। যে পরিস্থিতিতেই থাকুন না কেন, সময়মতো নামাজ আদায় করেন, এমনকি তা খেলা চলাকালেও। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচের ফাঁকে তার নামাজ আদায়ের দৃশ্য আপ্লুত করেছিল গোটা মুসলিম বিশ্বকে। ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচটি তারা জিতেও নিয়েছিল! সেবার ম্যাথু হেইডেন বলেছিলেন, রিজওয়ান তাকে একটি কোরআন উপহার দিয়েছেন। কোরআন পড়ে মুগ্ধ হয়ে যান ক্রিকেট কিংবদন্তি, তিনি নিয়মিতই রিজওয়ানের উপহার দেওয়া কোরআন পড়তেন। এবারও আমিরাতে পৌঁছে অনুশীলনের ফাঁকে গোটা দলের সঙ্গে আফগানিস্তান ক্রিকেটারদের নিয়ে নিজের ইমামতিতে নামাজ আদায় করেছেন রিজওয়ান।
শুধু ধর্ম-কর্মেই নয়, গত বছর থেকেই পাকিস্তান দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছেন রিজওয়ান। বাবরের সঙ্গে উদ্বোধনী জুটি মানেই রিজওয়ান। ক্যারিয়ারে এখন পর্যন্ত ৫৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ ৫০-এর বেশি গড়ে ১৬৬২ রান করেছেন রিজওয়ান। গত বিশ্বকাপের মতো এশিয়া কাপেও ওপেনিংয়ে ভালো শুরুটা নির্ভর করছে রিজওয়ানের ওপর। আগামীকাল শুরু হতে যাওয়া আসরের পরদিনই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ম্যাচ দিয়ে নিজেদের এশিয়ার শ্রেষ্ঠত্বে মিশন শুরু করবে পাকিস্তান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন