মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রেলগেটে ঝুঁকি নিয়ে যানচলাচল

ফেনীতে ৫ বছরে শতাধিক দুর্ঘটনা

মো: ওমর ফারুক, ফেনী থেকে : | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ফেনী কলেজ রোড ও হাসপাতাল রোডের রেলগেটে ট্রেন আসার সিগন্যাল পড়ার পরও প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে যানচলাচল করায় বাড়ছে দুর্ঘটনা। এক হিসাবে দেখা গেছে, গত ৫ বছরে শতাধিক দুর্ঘটনায় মারা গেছে অন্তত ৫০ জন। জেলার বিভিন্ন এলাকা থেকে শহরে আসা লোকজন এ দুর্ঘটনার মুখে পড়ছে। শহরের অন্যতম রেলগেট এটি। এ সড়কে রেলরাস্তাটি সড়ক পথের উপর দিয়ে ঢাকা ও চট্টগ্রামের দিকে চলে গেছে। ফলে ট্রেন যাবার সময় দুপাশের যান আটকা পড়ে। এখানে গেট ও সরকারি গেটম্যান থাকলেও নিয়ম মানছেনা গাড়ি চালকরা। ২ গেটের ফাঁকে পথচারী পার হওয়ার রাস্তা দিয়ে রিকশা ভ্যান, সিএনজি ও ব্যাটারী চালিত অটোরিক্সা প্রতিনিয়ত পার হচ্ছে। ট্রেন একেবারে কাছে চলে আসলেও এসব পরিবহন চলাচল অব্যাহত থাকে।

রেলওয়ে কর্মকর্তা ও স্থানীয়দের সূত্রে জানা গেছে, গত ৫ বছরে শতাধিক দুর্ঘটনার পাশাপাশি অন্তত মারা গেছে ৫০ জন। বর্তমানে শহরের হাসপাতাল সড়কের প্রধান রেলগেটে ৩ জন গেটম্যান নিয়োজিত রয়েছে। এর মধ্যে ১ জন সরকারি আর বাকি ২জন দৈনিক বেতনে চাকরি করছেন।

গেটম্যান মাহমুদুল হাসান জানায়, সিগন্যাল চলাকালে ১ জনের পক্ষে অবৈধভাবে যান চলাচল ঠেকানো সম্ভব হয় না। ফেনী রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ আরব আলীর কাছে ফোন করা হলে, তিনি এ বিষয়ে কিছু জানেন না বলে মন্তব্য করেন। এব্যাপারে খোঁজ নিয়ে আইনি ব্যবস্থা গ্রহণেরও আশ্বাস দেন তিনি। রেলগেটে ট্রেন পার হবার সময় যান চলাচল বন্ধ রাখতে বছর দুয়েক আগে আনসার সদস্যদের নিয়োগ দেয়া হলেও অদৃশ্য কারণে তাদের প্রত্যাহার করে নেয়া হয়। ফলে গেটম্যানের একার পক্ষে গেট নিয়ন্ত্রণ ও গাড়ি প্রবেশ ঠেকানো সম্ভব হয় না।
ব্যাটারীচালিত অটোরিক্সা শহরে নিষিদ্ধ হলেও তারা ট্রাফিক সিগন্যাল এড়িয়ে রেলগেটে সড়কের উপরে স্থায়ী স্ট্যান্ড গড়ে তুলেছে। এ সড়কে কয়েকশো অটো চলাচল করে। এসব অটোর কারণে রেলগেট সংলগ্ন এলাকায় যানজটের পাশাপাশি ট্রেন চলাচলে ঘটছে দুর্ঘটনা। ট্রেনের নিচে চাপা পড়ে দুর্ঘটনার শিকার বেশিরভাগ যানবাহন হলো অটোরিক্সা।

ফেনী রেলওয়ের উর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী কার্য আতিকুল ইসলাম বলেন, পূর্বে এ রেললাইনে ৪টি বেরিয়ার ছিল। কিন্তু সড়কের উভয় পাশে যানজট লেগে যাবার কারণে ২টি বেরিয়ার খুলে সিগন্যাল চলাকালে সীমিত আকারে যান চলাচলের ব্যবস্থা করে দেয়া হয়। বর্তমানে যে দুর্ঘটনা ঘটছে সে বিষয়ে তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে নিশ্চিত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন