ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

ওজন কমায় ধনে পাতার রস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৮, ১০:৪৭ পিএম | আপডেট : ১০:৫০ পিএম, ১৮ অক্টোবর, ২০১৮

খাবারের স্বাদ বাড়ানোর অনেক নামের একটি ধনে পাতা। রান্নার স্বাদ বাড়াতে ধনে পাতার জুড়ি নেই। রান্না ছাড়াও সুগন্ধি এই পাতার অনেক ওষুধি গুণও রয়েছে।
ধনে পাতায় থাকা অ্যান্টি ইনফ্লেমেটারি এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে। খাবারে অরুচি দূর করে এবং হজমশক্তি বাড়ায়। এছাড়া ধনে পাতায় থাকা কোয়ারসেটিন উপাদান ওজন কমাতে সাহায্য করে। ধনে পাতার রস বিপাকে সহায়তা করে। সেই সঙ্গে ডিটক্সিকেটিং পানীয় হিসেবেও কাজ করে।
যেভাবে তৈরি করবেন ধনে পাতার পানীয় : কিছু ধনে পাতা এক বোতল পানিতে দিয়ে সারা রাত ফ্রিজে রেখে দিন। পরদিন সকালে খালি পেটে পান করুন। এটি আপনার বাড়তি ওজন কমাতে সাহায্য করবে।
ধনে পাতা দিয়ে রসও তৈরি করতে পারেন। এক কাপ কুচোনো ধনে পাতা বেøন্ডারে ভাল ভাবে বেøন্ড করুন। এরপর এতে এক কাপ পরিমাণ পানি মিশিয়ে নিন। এবার রসটি প্রতিদিন সকালে পান করুন। ওজন কমাতে উপকার পাবেন।
ধনে পাতা ছাড়া ধনের বীজও ওজন কমাতে ভূমিকা রাখে। এর জন্য এক চামচ ধনে বীজ নিন। এবার একটি হাড়িতে কিছুটা পানি ফোটান। ফোটানো পানিতে ধনে বীজ ফেলে দিয়ে আরও এক মিনিট ফুটান। আঁচ থেকে সরিয়ে ঠান্ডা করুন। বীজসহ পানি সারা রাত রেখে সকালে ফিল্টার করে নিন। এই পানি একদিকে যেমন স্বাস্থ্যের জন্য উপকারী তেমনি প্রাকৃতিক উপায়ে ওজন কমাতেও সাহায্য করে। সূত্র : এনডিটিভি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Habib Rahman ১৯ অক্টোবর, ২০১৮, ২:৩৭ এএম says : 0
thanks for this writing
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন