শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সেই গলেই বিদায়ের মঞ্চ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

টেস্ট ইতিহাসের সবচেয়ে সফল বাঁ-হাতি স্পিনার রঙ্গনা হেরাথ। ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন গল টেস্টের পর থেকে বল হাতে আর ব্যাটসম্যানদের আতঙ্কের কারণ হতে দেখা যাবে না এই শ্রীলঙ্কানকে। তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের পর নিজের অবসরের সিদ্ধান্তের কথা নির্বাচকদের জানিয়ে দিয়েছেন হেরাথ।

গল হেরাথের জন্য সব সময়ই আবেগপ্রবণ একটা নাম। ১৯৯৯ সালে এই মাঠেই তার অভিষেক। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, হেরাথের বোলিং সত্তার জন্ম সর্বকালের সর্বশ্রেষ্ঠ টেস্ট বোলার মুত্তিয়া মুরালিধরনের আমলে। যে কারণে টেস্ট ক্যারিয়ারটা তিনি নিজের মত করে সাজাতে পারেননি। দীর্ঘ সময় পর এই ভেন্যুতেই ৩১ বছর বয়সে আবার পুনর্জন্ম তার। ২০০৯ সালে পাকিস্তানের বিপক্ষে সেই টেস্টে নেন ১০ উইকেট। এই মাঠে ক্যারিয়ারের শেষ টেস্টে আর একটি উইকেট পেলেই মুত্তিয়া মুরালিধরনের পর এক ভেন্যুতে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন হেরাথ।
বয়সও হয়ে গেছে ৪০! ২০১৭ সালের জানুয়ারির পর তিন ম্যাচের পূর্ণ কোন টেস্ট সিরিজ খেলেননি। ইনজুরির কারণে দুটি ভারত সিরিজে ছিলেন অনুপস্থিত। গত জুনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন টেস্ট সিরিজের একটিতে অংশ নিয়েছিলেন। শেষ টেস্ট খেলেছেন পরের মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। মুরালিধরনের অবসরের পর লঙ্কান দলের বোলিং ভার বলতে গেলে একাই সামলেছেন হেরাথ।

তার অবসরে শ্রীলঙ্কা দলে যে বিশাল শূণ্যতা তৈরী হবে একথা বলাই যায়। তার জায়গায় দলের স্পিন আক্রমণভাগের নেতৃত্বে আসতে পারেন অফস্পিনার দিলরুয়ান পেরেরা। দলে স্পিনার আছে আরো তিনজন, সবাই অফস্পিনার- আকিলা ধনঞ্জয়া, বাঁ-হাতি স্পিনার লক্ষণ সান্দাকান ও বাঁ-হাতি অর্থডক্স বোলার মালিন্দা পুস্পকুমারা। এর মধ্যে দিলরুয়ানই কেবল দশের অধিক টেস্ট খেলেছেন।

হেরাথের অবসরের মধ্য দিয়ে আধুনিক ক্রিকেটেও তৈরী হবে এক ধরণের শূণ্যতা। সেটা টেস্ট ইতিহাসের দশম সর্বোচ্চ ৪৩০ উইকেট শিকারের জন্য নয়, এর মধ্যে ৩৯৪ উইকেটই যে তিনি নিয়েছেন বয়স ৩১ পার করার পর! বয়স ৩৫ পার করার পর তার মত ২৩০ উইকেট নিতে পারেননি কেউই। ক্যারিয়ারের শেষ টেস্টে পাঁচ উইকেট নিতে পারলে টেস্ট ইতিহাসের সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় উঠে আসবেন সাত নম্বরে। এক্ষেত্রে পেছনে ফেলবেন রিচার্ড হ্যাডলি (৪৩১), স্টুয়ার্ট ব্রড (৪৩৩) ও কপিল দেবকে (৪৩৪)।

নব্বইয়ের দশকে অভিষেক হওয়া একমাত্র খেলোয়াড় হিসেবে এখনো টেস্ট খেলছেন হেরাথ। শ্রীলঙ্কান জার্সিতে ৭১ ওয়ানডের সর্বশেষটি খেলেছেন ২০১৫ সালে ওয়েলিংটনে ইংল্যান্ডের বিপক্ষে। পরের বছর টি-২০ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ তাকে দেখা যায় ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে।
আগামী ৬ নভেম্বর শুরু হবে গল টেস্ট। যেটি হতে যাচ্ছে সাদা জার্সিতে হেরাথের ৯৩তম ম্যাচ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন