রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লোপেতেগি বরখাস্ত, হটসিটে সোলারি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

সবকিছু একপ্রকার চূড়ান্তই ছিল। বাকি ছিল কেবল আনুষ্ঠানিক ঘোষণা। পরশু রাতে জরুরী বোর্ড মিটিংয়ের পর সেই ঘোষণাই দিয়েছে রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাব কতৃপক্ষ। সান্তিয়াগো বার্নাব্যুতে কোচের পদে আর থাকছেন না হুলেন লোপেতেগি।

জিনেদিন জিদানের রেখে যাওয়া চেয়ারে বসার মাত্র ১৩৯ দিনের মাথায় ব্যর্থতার দ্বায়ে বরখাস্থ হলেন এই স্প্যানিশ কোচ। এর আগে ১৪ ম্যাচ রিয়ালের ডাগআউটে ছিলেন তিনি। যেখানে জয় ও পরাজয়ের সংখ্যা সমান ছয়টি করে। তবে সবচেয়ে বড় প্রভাব ফেলে এল ক্ল্যাসিকোয় বার্সেলোনার কাছে ৫-১ ব্যবধানের লজ্জাজনক হার। শেষ ছয় ম্যাচে এটি ছিল তাদের পঞ্চম পরাজয়। তাতে লা লিগায় টানা তিনবার চ্যাম্পিয়ন্স লিগজয়ী দলের অবস্থান দাঁড়ায় নবম স্থানে। যা অবনমন অঞ্চল থেকে মাত্র ছয় পয়েন্ট দূরত্বে ও শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে সাত পয়েন্ট পিছিয়ে। ১০ ম্যাচে সম্ভব্য ৩০ পয়েন্টের মধ্যে রিয়ালের অর্জন মাত্র ১৪! গোল ব্যবধানেও সমতা। ১৪ গোল দেওয়ার পাপাশি তারা খেয়েছেও ১৪টি। ২০০১/০২ মৌসুমের পর এমন বাজেভাবে কখনো লিগ শুরু করেনি রিয়াল। চ্যাম্পিয়ন্স লিগেও সিএসকেএ মস্কোর কাছে হারের পর ভিক্টোরিয়া প্লাজেনের বিপক্ষে অনেক কষ্টে নূন্যতম ব্যবধানে জেতে তারা। অথচ ২০১৮ ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত ৩০ জনের তালিকায় রিয়াল মাদ্রিদের এই দলের খোলোয়াড়ই আছেন আটজন। বিশ্বের সফলতম দল এমন ব্যর্থতা মেনে নেবে কেন। ৫২ বছর বয়সীর জায়গায় আপাতত অস্থায়ীভাবে দায়িত্ব পালন করবেন ‘বি’ দল ক্যাস্তিলার কোচ ও সাবেক রিয়াল মাদ্রিদ উইঙ্গার সান্তিয়াগো সোলারি।

গত সোমবারেও দলের অনুশীলনে ছিলেন লোপেতেগি। কিন্তু ঐদিন রাতেই বোর্ড মিটিংয়ে তার ভাগ্য নির্ধারণ হয়ে যায়। গত সাড়ে চার মাসে এ নিয়ে দুইবার বরখাস্থ হলেন তিনি। বিশ্বকাপের মাত্র দুইদিন আগে স্পেন জাতীয় দলের কোচের পদ থেকে তাকে বরখাস্থ করে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। তৎকালীন বোর্ড কর্তাদের না জানিয়েই তিনি সেসময় রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিলেন। যা একদম ভালো লাগেনি স্প্যানিশ ফেডারেশনের। বিশেষ করে বিশ্বকাপের মত মহাগুরুত্বপূর্ণ ইভেন্টের মাত্র দুই দিন আগে।

কে হচ্ছেন বার্নাব্যুর পরবর্তি কোচ?
লোপেতেগির পরিবর্তে কোচের তালিকায় সবচেয়ে ফেভারিট হিসেবে সবচেয়ে বেশি শোনা যাচ্ছে সাবেক চেলসি কোচ অ্যান্তোনিও কন্তের নাম। পঞ্চম স্থানে থেকে লিগ শেষ করায় গত জুলাইয়ে স্ট্যামফোর্ড ব্রিজ থেকে তাকে বরখাস্ত করা হয়। এল আগের মৌসুমে অবশ্য ব্লুদের হয়ে লিগ শিরোপা জেতেন কন্তে। এর আগে তিনি দায়ীত্ব পালন করেছেন জুভেন্টাস ও ইতালি জাতীয় দলেও।

অবশ্য কন্তের ব্যাপারে অনেক সীমাবদ্ধতাও রয়েছে। খেলোয়াড়রা নাকি কন্তেকে চান না। ওদিকে কন্তেরও নাকি শর্ত দিয়েছেন সহকারী হিসেবে অন্তঃত পাঁচজনকে সঙ্গে আনবেন তিনি। সঙ্গে চুক্তিটাও হতে হবে লম্বা সময়ের জন্য। তাছাড়া আসছে মৌসুমে চেলসি থেকে এডেন হ্যাজাডকে নিয়ে আসার পরিকল্পনা কয়েছে রিয়ালের। ওদিকে চেলসিতে থাকাকালীন বেলজিয়ান তারকা মিডফিল্ডারের সঙ্গে কন্তের সম্পর্ক ভালো ছিল না বলে খবর বেরিয়েছে অনেকবার। সব মিলে কন্তের ব্যাপারটা বেশ জটিল হয়ে উঠছে। সেই হিসেবে বেলজিয়ান কোচ রবার্তো মার্টিনেজ হতে পারে সবচেয়ে ভালো বিকল্প।

তবে আপাতত কিছুদিন ৪২ বছর বয়সী সোলারির উপর নজর রাখবে রিয়াল কর্তৃপক্ষ। জিনেদিন জিদানের মত তেমন কিছু হয়ে গেলে তো কথাই নেই। ২০১৬ সালে মৌসুমের মাঝে রাফায়েল বেনিতেজকে বরখাস্থ করে ‘বি’ দলের কোচ জিদানকে দায়ীত্বে আনে রিয়াল কর্তৃপক্ষ। এরপরের ইতিহাস সবার জানা। ইতিহাসের প্রথম কোচ হিসেবে জিতে নেন টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ ট্রফি। ক্যাস্তিলার আরেক কোচের হাত ধরে তেমন ধরণের আভাস পেলে ভিন্ন সীদ্ধান্তও নিতে পারে রিয়াল। স্প্যানিশ ফুটবলের নিয়ম অনুযায়ী, কোচের অবর্তমানে ‘বি’ দলের কোচ দায়ীত্ব চালিয়ে নিতে পারে, তবে ১৫ দিনের মধ্যে তাকে স্থায়ীভাবে নিয়োগ দিতে হবে অথবা কখনোই নয়।

রিয়ালের কোচের তালিকায় রয়েছেন ২০১০-১৩ পর্যন্ত বার্নাব্যুর দলের দায়ীত্বে থাকা হোসে মরিনহো, টটেনহ্যাম হটস্পারের কোচ মাউরিসিও পচেত্তিনোরাও। তার আগে আগামীকাল কোপা দেল রে’তে দ্বিতীয় সারির দল মেলিলা ও দুই দিন পর লা লিগায় ঘরের মাঠে ভ্যালাদোলিদের বিপক্ষে রিয়ালের ডাগআউট সামলাবেন সোলারি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন